৫ কার্তিক ১৪২১ বুধবার ২২ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৬ °C     সর্বনিম্ন : ২০.৫ °C

ডান হাত ছেঁটে বার্তা কি অনুব্রতকেও, প্রশ্ন দলেই

মহেন্দ্র জেনা ও দয়াল সেনগুপ্ত

২২ অক্টোবর, ২০১৪

জোড়া ধাক্কায় কাত ‘ভাল ছেলে’

নিজস্ব প্রতিবেদন

একই দিনে জোড়া ধাক্কা! আরও এক বার আগাম জামিন নামঞ্জুর করল আদালত। তার কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে পৌঁছে গেল বার্তাও। জেলা যুব তৃণমূলের সভাপতির পদে তিনি আর নেই! মঙ্গলবার এ ভাবেই ক্ষমতাচ্যুত হলেন বোলপুর থানায় ঢুকে পুলিশ পিটিয়ে শিরোনামে আসা সুদীপ্ত ঘোষ। দুর্গাপুজোর আগে সিউড়ি জেলা আদালতে সুদীপ্তর আগাম জামিনের আবেদন খারিজ হয়ে গিয়েছিল।

২২ অক্টোবর, ২০১৪

ব্যবসায়ী হেনস্থা, পুজোর মঞ্চেই সরব হলেন নেত্রী

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

এনআইএ-র নজরে ফোনের কল রেকর্ড

নিজস্ব প্রতিবেদন

মোবাইল ফোনের ‘কল-রেকর্ড’-এর সূত্র ধরে এ বার এগোতে চাইছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের সূত্রে যে জঙ্গি-চক্রের হদিস মিলেছে, তার জাল কোথায় ছড়িয়ে এবং ঠিক ক’জন তাতে জড়িত, তা খুঁজে বার করতে তদন্তের দ্বিতীয় পর্যায়ে ওই তথ্যের উপরে অনেকটাই নির্ভর করা হচ্ছে। গোয়েন্দাদের বক্তব্য, গত অক্টোবরে পটনায় নরেন্দ্র মোদীর সভায় ধারাবাহিক বিস্ফোরণ ও গত বছর জুলাইয়ে বুদ্ধগয়ার ধারাবাহিক বিস্ফোরণে জড়িতদের একাংশকে গ্রেফতার করতে মোবাইলের ‘কল-রেকর্ড’ অনেকটাই সহায়ক হয়েছিল।

২২ অক্টোবর, ২০১৪

শুভার চ্যানেলের সরঞ্জামের হদিস ছাদের গুদামঘরে

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

পদ ছাড়তে চাই, হঠাৎ ঘোষণা মঞ্জুল-পুত্রের

সীমান্ত মৈত্র

২২ অক্টোবর, ২০১৪

গবেষণাপত্রে টুকেছেন উপাচার্য, দাবি জুটার

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

বিমাননগরীতে অনিচ্ছুক চাষির পাশে বিজেপি

নিজস্ব প্রতিবেদন

২২ অক্টোবর, ২০১৪

মজিদের জন্য আঁশ-বঁটি, ফের হুমকি জ্যোতিপ্রিয়র

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

‘দিদি’র কাছে যেতে টিকিট! শোধ তুলতে মার রক্ষীকে

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

শেষ দেখলাম, ঘোড়ায় ওঠার চেষ্টা করছে অরূপ

নিজস্ব সংবাদদাতা

চোখ বুজলেই তুষারঝড়ের সাঁই সাঁই শব্দটা কানে আসছে। নিজের বাড়ির বিছানায় শুয়েও বরফে ডুবে যাওয়ার দুঃস্বপ্ন বারবার তাড়া করছে বছর চল্লিশের সুব্রত দত্তকে। ৩৪ বছরের সুমিত মুখোপাধ্যায়ের গলার স্বরেও এখনও আতঙ্কের ছাপ। বললেন, “আমার এত ভারী শরীরটাও হাওয়ার দাপটে এ-দিক ও-দিক হয়ে যাচ্ছিল। আর সেই প্রবল হাওয়ায় মিশে থাকা বরফের গুঁড়োয় এক হাত দূরের জিনিসও দেখতে পাচ্ছিলাম না। সামনের লোকের পায়ের ছাপ বরফে চাপা পড়ে হারিয়ে যাচ্ছিল নিমেষে...।”

২২ অক্টোবর, ২০১৪

মুকুলের সামনেই সরকারে অনাস্থা ট্যাক্সিচালকদের

নিজস্ব সংবাদদাতা

মঞ্চে বসে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। তাঁর সামনেই পরিবহণমন্ত্রী এবং সরকারের প্রতি অনাস্থা প্রকাশ করলেন বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের নেতা বিমল গুহ। মঙ্গলবার সুজাতা সদনে এই ঘটনার পরে তৃণমূলের অন্দরেই নতুন করে জল্পনা শুরু হয়েছে। মুকুলবাবু অবশ্য এ নিয়ে মন্তব্য করতে চাননি। মদন মিত্রও ‘মুকুল হয়তো বিষয়টি জানেন না’ বলে এড়িয়ে যেতে চেয়েছেন।

২২ অক্টোবর, ২০১৪

খাগড়াগড়ে তৃণমূল-যোগ, অভিযোগ তুলল বিজেপি

নিজস্ব সংবাদদাতা

খাগড়াগড়-কাণ্ডের সঙ্গে শাসকদলের লোকজনের যোগ রয়েছে অভিযোগ তুলে জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল বিজেপি। সেই সব লোকজনকে অবিলম্বে গ্রেফতারের দাবিও জানিয়েছে তারা। মঙ্গলবার বর্ধমান শহরে একটি মিছিলের পরে বিজেপি-র জেলা নেতা দেবীপ্রসাদ মল্লিক ও সন্দীপ নন্দী জেলাশাসককে ওই স্মারকলিপি দেন।

২২ অক্টোবর, ২০১৪

দায় এড়াতে কোর্টই এখন ভরসা রাজ্যের

অনুপ চট্টোপাধ্যায় ও দেবজিৎ ভট্টাচার্য

টাকা নেই, রাজনৈতিক ফায়দাও ক্রমশ কমছে। এই অবস্থায় সারদা কমিশনের ভবিষ্যৎ কী হবে? পাশ কাটিয়ে বলটা আদালতের আঙিনাতেই ফেলতে চলেছে রাজ্য। আগামী ২২ অক্টোবর, বুধবার সারদা কমিশনের মেয়াদ ফুরনোর কথা। রাজ্য সরকার ইতিমধ্যেই কমিশনকে চিঠি দিয়ে জানিয়েছে, হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের নির্দেশিকা চাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই নির্দেশিকা না-আসা পর্যন্ত কমিশন যেন নতুন করে আর কোনও কাজে হাত না দেয়।

২১ অক্টোবর, ২০১৪

আল-কায়দাই প্রেরণা, দাবি গোয়েন্দাদের

সুরবেক বিশ্বাস

২১ অক্টোবর, ২০১৪

খাগড়াগড়ের তদন্ত-সূত্রে মুজাহিদিনের আজমগড়

অত্রি মিত্র

তদন্ত যত এগোচ্ছে, মিলছে নিত্যনতুন যোগসূত্র। বর্ধমান-বিস্ফোরণে এ বার উঠে এল ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম)-এর আজমগড় প্রশিক্ষণকেন্দ্রের (মডিউল) নাম। এনআইএ-র দাবি: খাগড়াগড়ের বাড়িটিতে বিস্ফোরণের ঘটনায় যে চক্র জড়িত, তার অন্যতম মাথা ইউসুফ শেখ দফায় দফায় বছর চারেক আজমগড়ে কাটিয়েছে। সেখানে সে অস্ত্রচালনা ও জেহাদি তালিম নেয়। বর্ধমানের মঙ্গলকোটের বাসিন্দা যুবকটি অবশ্য খাগড়াগড়-কাণ্ডের পরেই গা ঢাকা দিয়েছে।

২১ অক্টোবর, ২০১৪

বিপুল অর্থের উৎস কী, জানতে বর্ধমানে ইডি

নিজস্ব প্রতিবেদন

এনআইএ, এনএসজি-র পরে এ বার বর্ধমানে পা রাখল ইডি। উপলক্ষ, খাগড়াগড়ের বিস্ফোরণ। সারদা মামলার তদন্ত চলছেই। খাগড়াগড়ের পরে এ বার জঙ্গি কার্যকলাপে ব্যবহৃত অর্থের উৎস সন্ধানে সোমবার বর্ধমানে যায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র তিন সদস্যের দল। জেহাদিদের সম্পত্তি ও অর্থের উৎস খুঁজে বের করাই তাদের প্রাথমিক লক্ষ্য। তবে, এরই পাশাপাশি সারদার উধাও হওয়া টাকার কথা বিবেচনায় রাখা হচ্ছে বলে ইডি সূত্রের খবর।

২১ অক্টোবর, ২০১৪

কয়লাখনি-নিলামে বড় লাভের আশা রাজ্যের

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

সরুন উপাচার্য, মানবশৃঙ্খলে সরব শিক্ষকরাও

নিজস্ব সংবাদদাতা

২১ অক্টোবর, ২০১৪

দেওয়ালের ক্যানভাসে কলরব জারি যাদবপুরে

ঊষসী মুখোপাধ্যায় চৌধুরী

২১ অক্টোবর, ২০১৪

সাম্প্রদায়িক মেরুকরণের প্রতিবাদে সরব সুমনরা

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান-কাণ্ডের জেরে মেরুকরণ এবং সাম্প্রদায়িকতা নিয়ে রাজ্য রাজনীতিতে চাপানউতোর বাড়ছে। এক দিকে, প্রাক্তন সাংসদ তথা সঙ্গীতশিল্পী কবীর সুমন, শিক্ষাবিদ মীরাতুন নাহারের মতো ব্যক্তিত্বরা সোমবার যুক্তি এবং তথ্য দিয়ে সাম্প্রদায়িক মেরুকরণের প্রতিবাদে সরব হন। বিজেপি আবার সিপিএমকে ‘জঙ্গি সন্ত্রাসের মদতদাতা’ বলে অভিযোগ করেছে!

২১ অক্টোবর, ২০১৪

ইমামদের ভাতা বাড়ছে না, দাবি ওয়াকফের

নিজস্ব সংবাদদাতা

রাজ্যে ইমাম ভাতা বাড়ানোর কোনও প্রস্তাব রাজ্য সরকারের কাছে নেই বলে সাফ জানিয়ে দিলেন রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গনি। রবিবার মুর্শিদাবাদের জঙ্গিপুরে এক অনুষ্ঠানে এসেছিলেন তিনি। সেখানেই ইমামদের ভাতা বাড়ানোর দাবি তোলে একটি সংগঠন। কিন্তু গনির স্পষ্ট কথা, “নিজস্ব সম্পত্তির সঠিক ব্যবহার করে এখনও আয় বাড়াতে পারেনি ওয়াকফ বোর্ড। আয় না-বাড়াতে পারলে ইমাম ও মোয়াজ্জিমদের ভাতা বাড়ানো যাবে না।” উল্লেখ্য, পালাবদলের পরে রাজ্য সরকারের তরফে ওয়াকফ বোর্ডই ইমাম ও মোয়াজ্জিমদের ভাতা দিচ্ছে।

২১ অক্টোবর, ২০১৪

জেলায় দলের জন্যও উন্নয়ন বার্তা মমতার

নিজস্ব সংবাদদাতা

বিরোধীদের আক্রমণের মোকাবিলায় উন্নয়নের মন্ত্রকেই হাতিয়ার করতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের উন্নয়ন নিয়ে প্রশাসনিক স্তরে জেলাওয়াড়ি বৈঠক করেই থাকেন মুখ্যমন্ত্রী। এ বার উন্নয়নের কর্মসূচিকে রাজনৈতিক ভাবে ব্যবহারের বার্তা দিতে আগামী মাস থেকে জেলা-সফরে যাচ্ছেন তৃণমূল নেত্রী। সেই সঙ্গে দলের সাংগঠনিক স্তরে যে রদবদল করেছেন, তাতে নবীন-প্রবীণের সমন্বয়ে জনমানসে তৃণমূলের আরও স্বচ্ছ ভাবমূর্তি গড়ার বিষয়েও দলনেত্রী ওই সমস্ত বৈঠকে বক্তব্য রাখবেন।

২১ অক্টোবর, ২০১৪

মিছিলের বাজি বাড়িতে, প্রতিবাদ করায় পিটিয়ে খুন

নিজস্ব সংবাদদাতা

আনুষ্ঠানিক ভারে উত্তর দিনাজপুর জেলা পরিষদ দখলের পরে জেলার আনাচকানাচে বিজয় মিছিল বেরিয়েছিল শাসক দলের। চোপড়ার কোটগাছ গ্রামেও সেই উল্লাসে গা ভাসিয়ে দিয়েছিলেন তৃণমূলের কর্মী-সমর্থকেরা। বিজয় মিছিলে ফাটানো হচ্ছিল শব্দবাজি। সেই শব্দবাজির একটি উড়ে গিয়েছিল এক গ্রামবাসীর বাড়িতে। অভিযোগ, এই ঘটনার প্রতিবাদ করায়, মিছিল ভুলে মারমুখী ওই তৃণমূল কর্মী-সমথর্কেরা এ বার ‘শাস্তি’ দিতে ঝাঁপিয়ে পড়েন বছর পঞ্চান্নর হরিপ্রসাদ রায় নামে ওই গ্রামবাসীর উপরে।

২১ অক্টোবর, ২০১৪

বিক্রির ভয়, বাবার হেফাজত থেকে শিশুকন্যাকে ফেরাল হাসপাতাল

পারিজাত বন্দ্যোপাধ্যায়

২১ অক্টোবর, ২০১৪

শ্রীরামপুরে ইন্ডিয়া জুটমিল দীপাবলির আগে খুলছে না

নিজস্ব সংবাদদাতা

ইন্ডিয়া জুট মিলের শ্রমিক মহল্লা এ বার দীপাবলিতে নিষ্প্রভ থাকছে। রাজ্য প্রশাসনের মধ্যস্থতায় সোমবার সমস্যার সমাধানসূত্র বেরোয়নি। তবে আগামী সোমবার কলকাতায় শ্রমমন্ত্রীর ঘরে ত্রিপাক্ষিক বৈঠক হবে। অর্থাত্‌, কালী পুজোর আগে ইন্ডিয়া জুট মিল খোলার সম্ভাবনা প্রায় নেই। মিল কর্তৃপক্ষের নামে একতরফা সিদ্ধান্ত নেওয়া এবং শ্রমিকদের উপর জুলুমের অভিযোগে শ্রম দফতরে স্মারকলিপি দেয় মিলের বিভিন্ন শ্রমিক সংগঠন। মিলের সামনে পুলিশ মোতায়েন করা হয়।

২১ অক্টোবর, ২০১৪

এখনও ফেরেনি ধূপগুড়ির নিহত ছাত্রীর পরিবার

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি-কাণ্ডে অভিযুক্ত তৃণমূল কাউন্সিলরের স্বামী, ওয়ার্ড কমিটির সভাপতি-সব চারজনের গ্রেফতারের পর ৪৮ ঘণ্টা কেটে গিয়েছে। কিন্তু এখনও রাতে বাড়ি ফিরছেন না মৃত ছাত্রীর পরিবার। এখনও পরিবারটি মধ্যপাড়ার বাড়িতে দিনেরবেলায় থেকে সন্ধ্যা নামতেই সামান্য দূরে ছাত্রীর দাদুর বাড়িতে চলে যাচ্ছেন। গত শনিবার রাতে মৃত্যুর ঘটনায় প্রধান অভিযুক্ত তৃণমূল কাউন্সিলরের স্বামী সহ চারজনকে গ্রেফতার করা হয়েছে। তার পরেও পরিবারটি রাতে বাড়ি ফেরার সাহস পাচ্ছে না বলে স্থানীয় বাসিন্দাদের অনেকের সন্দেহ।

২১ অক্টোবর, ২০১৪

নবান্ন অভিযান ঘিরে সংঘর্ষ

নিজস্ব সংবাদদাতা

বিদ্যুতের মাসুল কমানোর দাবিতে নবান্ন-অভিযানের বিক্ষোভ কর্মসূচি আগেই পুলিশকে জানিয়েছিলেন বিক্ষোভকারীরা। এ জন্য নবান্নের ২০০ মিটার আগে যে এলাকা পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকে, সেই এলাকা পর্যন্ত বিক্ষোভকারীরদের ঢোকার অনুমতিও দিয়েছিল পুলিশ। তা সত্ত্বেও কেন বিক্ষোভকারীরা হঠাৎ মারমুখী হয়ে উঠলেন, তা বোঝা গেল না। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের হাতাহাতি থেকে ইট বৃষ্টি, পুলিশের লাঠি সবই চলল। মাথাও ফাটল এক বিক্ষোভকারীর।

২১ অক্টোবর, ২০১৪

মণিপুরের ছাত্রের দেহ উলুবেড়িয়ায়

দিল্লি, বেঙ্গালুরুর পর উত্তর-পূর্বের বাসিন্দাকে নিগ্রহের ঘটনায় এ বার নাম জড়ালো হাওড়ার। উলুবেড়িয়ার কাছে মণিপুরের এক ছাত্রকে চলন্ত ট্রেন থেকে ধাক্কা মেরে ফেলে দেওয়ার অভিযোগ উঠল। ১৯ অক্টোবর উলুবেড়িয়া স্টেশনের কাছে রেল লাইনের পাশ থেকে ওই তরুণের দেহ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, তাঁর নাম সোরাম কান্তা। বাড়ি লুকের মানিং লেইকাইয়ে। খবর পেয়ে কলকাতা রওনা হয়েছে সোরামের পরিবার।

পড়ুন