শুক্রবার রাষ্ট্রপুঞ্জের জন পরিষেবা ফোরামের সভাগৃহে ছিলেন সারা বিশ্বের ১২০০ প্রতিনিধি। অধিকাংশই বিচক্ষণ এবং অভিজ্ঞ আমলা। মঞ্চে ১১ জন মন্ত্রী। সেখানেই আড়াই মিনিটে ‘যা বলার বলুন’ ধাঁচের বক্তৃতা করার এবং নেতৃত্ব প্রতিষ্ঠার লড়াই।
জগন্নাথ চট্টোপাধ্যায়
২৪ জুন, ২০১৭
George Baker
নিজস্ব সংবাদদাতা
এ দিন বিজেপি-র জনসংযোগ বিস্তার কর্মসূচি উপলক্ষে কালনা গিয়েছিলেন সস্ত্রীক জর্জ। বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ বাড়ানোই ছিল ওই কর্মসূচির উদ্দেশ্য।
২৪ জুন, ২০১৭
Ratha Yatra
বিভূতিসুন্দর ভট্টাচার্য
রথের সময় নানা রকমের ভোগের প্রচলন আছে। যেমন উল্টোরথের আগের দিন আষাঢ নবমীতে রাতে ‘দেওড়াভোগ’ দেওয়া হয়। এতে কলমিশাক-সহ থাকে নিরামি‌শ হরেক পদ যেমন সাদা ভাত, খিচুড়ি, তরকারি, দই, পায়েস, ভাজা।
২৪ জুন, ২০১৭
Bimal Gurung
প্রতিভা গিরি
ইতিমধ্যে পাহাড় থেকে সরকারি অফিসারদের বদলির প্রক্রিয়া শুরু করেছে রাজ্য। এই পরিস্থিতিতে গুরুঙ্গকে অনেকটাই কোণঠাসা বলে মনে করা হচ্ছিল। বৃহস্পতিবারই গোপন ডেরা থেকে একটি ইংরেজি চ্যানেলে সাক্ষাৎকারে কড়া অবস্থান বজায় রাখার কথা বলেছিলেন তিনি।
২৪ জুন, ২০১৭
Pawan Kumar Chamling
নিজস্ব প্রতিবেদন
পাহাড়ে সমস্যা চলাকালীন পড়শি রাজ্যের মুখ্যমন্ত্রীর বক্তব্যকে ‘অযাচিত’ বলে মনে করছে বিরোধীরাও। কিন্তু এ দিন তারাও গোর্খা জনমুক্তি মোর্চা, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠকের উপরে জোর দিয়েছে।
২৪ জুন, ২০১৭
Bimal Gurung
কিশোর সাহা
মোর্চা সূত্রের মতে, গুরুঙ্গ নিজেও এর আঁচ পেয়েছেন। এবং শুক্রবার সকালে তাঁকে যে পুরনো রুটিনে ফিরে দলীয় দফতর থেকে বিবৃতি দিতে দেখা গিয়েছে, এই চিন্তা তার অন্যতম কারণ হলেও হতে পারে।
২৪ জুন, ২০১৭
Nishita Mhatre
নিজস্ব সংবাদদাতা
পাহাড়ের বন্‌ধ নিয়ে দায়ের হওয়া মামলার নথি গুরুঙ্গদের কাছে পৌঁছনোর কোনও প্রমাণ এখনও নেই বলে শুক্রবার শুনানির শুরুতেই উল্লেখ করেন হাইকোর্টের আইনজীবী ওয়াই জেড দস্তুর এবং ফিরোজ এডুলজি।
২৪ জুন, ২০১৭
Mother and Daughter
নিজস্ব সংবাদদাতা
দেশের বিভিন্ন অংশ থেকে তো বটেই। তাইল্যান্ড, বাংলাদেশ, জাপান, ভুটান থেকেও পাহাড়ের নামকরা আবাসিক স্কুলগুলোতে পড়তে আসে ছাত্রছাত্রীরা। বন্‌ধ শুরু হওয়ার পর থেকেই তাদের অভিভাবকেরা চিন্তায় ছিলেন।
২৪ জুন, ২০১৭
C S Karnan
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার কারনানকে এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করানো হয়। বুকে ব্যথা ছাড়াও উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে ভুগছেন কারনান।
২৪ জুন, ২০১৭
S.M.H. Mirza and Tiger Mirza
নিজস্ব সংবাদদাতা
এ দিন সাত ঘণ্টা জেরার শেষে তদন্তকারীদের প্রাথমিক পর্যবেক্ষণ, শাসক দলের একাধিক নেতা-মন্ত্রী-সাংসদের হয়ে টাকা সংগ্রহ করতেন পুলিশকর্তা মির্জা। নারদের সম্পাদিত ভিডিও ফুটেজে যে তথ্য সামনে এসেছে, তার চেয়ে অনেক বেশি জরুরি ছবি ও তথ্য পাওয়া গিয়েছে অসম্পাদিত ফুটেজে।
২৪ জুন, ২০১৭
Depression
নিজস্ব সংবাদদাতা
আবহবিদদের একাংশের মতে, জুনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে তেমন জোরালো বর্ষণ হয় না। এই সময়ে জোরদার বৃষ্টির জন্য ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের প্রয়োজন হয়। নতুন ঘূর্ণাবর্ত এ বার বর্ষাকে কতটা শক্তি জোগাবে, সেটাই দেখার।
২৪ জুন, ২০১৭
Doll
সোমা মুখোপাধ্যায়
সরকারের প্রকল্পে পুতুল বা পটচিত্রের এই অংশগ্রহণ অবশ্য খুব নিষ্কণ্টক হচ্ছে না। ছোটখাটো খোঁচা থাকছেই। কয়েকশো বছরের পুরনো বাংলার পটচিত্র ও পুতুলের মাধ্যমে পৌরাণিক গল্পের সঙ্গে সঙ্গে বিভিন্ন সামাজিক সমস্যাও বারবার উঠে এসেছে।
২৪ জুন, ২০১৭
CPM and Congress
নিজস্ব সংবাদদাতা
রাষ্ট্রপুঞ্জের জন পরিষেবা দিবসে শুক্রবার দ্য হেগে পশ্চিমবঙ্গের কন্যাশ্রী প্রকল্পের জন্য প্রথম পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
২৪ জুন, ২০১৭
Knife
নিজস্ব সংবাদদাতা
পুলিশ এলাকার বাসিন্দাদের কাছ থেকে জেনেছে, সালাউদ্দিনের সঙ্গে প্রেমের সম্পর্ক আছে সহিদুলের স্ত্রী রাইমা বিবির। সেই জন্য সহিদুলের সঙ্গে রাইমার বিবাদ লেগে থাকত। গত দু’মাস ধরে রাইমা বাবার বাড়িতে আছেন। তাঁদের তিনটি মেয়ে রয়েছে।
২৪ জুন, ২০১৭
Stethoscope
নিজস্ব সংবাদদাতা
মেধা-তালিকায় প্রথম ১০ জনের মধ্যে ছাত্রী মাত্র এক জন। প্রথম ২৫ জনের মধ্যে ন’জন ছাত্রী। সামগ্রিক ভাবে ছাত্রীদের পাশের হার বেশি। পরীক্ষার্থীর মোট সংখ্যাতেও ছাত্রদের টেক্কা দিয়েছেন ছাত্রীরা।
২৪ জুন, ২০১৭
Fake doctor
নিজস্ব সংবাদদাতা
ফোনের অন্য প্রান্ত থেকে সকলেই এলাকার ভুয়ো চিকিৎসক নিয়ে অভিযোগ জানাতে চাইছেন। তদন্তকারীরা সেই সব ফোনের সূত্র ধরে বেশ কয়েকটি জায়গায় হানা দিয়েছিলেন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, ভুয়ো চিকিৎসক সংক্রান্ত অভিযোগ মোটেই ঠিক নয়।
২৪ জুন, ২০১৭
Kuheli
নিজস্ব সংবাদদাতা
জরিমানার টাকা কী ভাবে মেটাতে হবে, তা-ও ঠিক করে দিয়েছে কমিশন। তারা জানিয়েছে, ৩০ লক্ষ টাকা থেকে এক সপ্তাহের মধ্যে ১০ লক্ষ টাকা দিতে হবে কুহেলীর অভিভাবকদের। বাকি টাকা মেটাতে হবে তিন সপ্তাহের মধ্যে।
২৪ জুন, ২০১৭
Bharatiya Mazdoor Sangh
নিজস্ব সংবাদদাতা
মোদী সরকারের সঙ্গে সহযোগী সংগঠন বিএমএস-এর মতান্তর নতুন নয়। এর আগে ওই দুই পক্ষের বিবাদ সামনে কেন্দ্রের কৃষক নীতির প্রশ্নে। অটলবিহারী বাজপেয়ীর প্রধানমন্ত্রিত্বের আমলেও কেন্দ্রের বিভিন্ন আর্থিক নীতির বিরোধিতা করেছে বিএমএস।
২৪ জুন, ২০১৭
Nabanna
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রের এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বুঝিয়ে দেন, তাঁরা এই প্রতিযোগিতায় নেই। স্মার্ট সিটি-র পরিকল্পনা অনুযায়ী, কেন্দ্র ও রাজ্য ১০০ কোটি টাকা করে দেবে।
২৪ জুন, ২০১৭
Manua Majumder
নিজস্ব সংবাদদাতা
এ দিন দুপুরে ওই আদালতে শুনানি চলাকালীন মনুয়ার আইনজীবী সুশোভন মিত্র জানান, কিছু দিন আগে মনুয়ার অস্ত্রোপচার হয়েছে। সে এখনও পুরো সুস্থ নয়। শারীরিক অসুস্থতা ও চিকিৎসার যুক্তিতে মনুয়ার জামিনের আবেদন জানান তিনি।
২৪ জুন, ২০১৭
Lacchha
অরুণাক্ষ ভট্টাচার্য
কী করছে জেলা প্রশাসন? শুক্রবার জেলা সভাধিপতি রেহানা খাতুন বলেন, ‘‘লাচ্ছার মতো খাবারে ভেজাল স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। এ নিয়ে প্রচার করাও হয়েছে আগে।’’
২৪ জুন, ২০১৭
Manoj Kumar
নিজস্ব সংবাদদাতা
এ দিন জামিনের আবেদনের বিরোধিতা করে সরকারি কৌঁসুলি তরুণ চট্টোপাধ্যায় জানান, জামিন পেলে তদন্তে প্রভাব খাটাতে পারেন ওই অফিসার।
২৪ জুন, ২০১৭
mamata
নিজস্ব প্রতিবেদন
হেগে, রাষ্ট্রসঙ্ঘের একটি অনুষ্ঠানে শুক্রবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হয় সেই পুরস্কার। একটি ট্রফি আর একটি শংসাপত্র।
২৩ জুন, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
সেই মতো এ দিনও পাহাড়ে কেন্দ্রীয় বাহিনী এবং কলকাতা পুলিশের বিশেষ দল টহলদারি চালিয়েছে। প্রশাসনিক ভাবে কঠোর অবস্থান নিয়ে বন্‌ধে গরহাজিরার নিয়ে সরকারি প্রক্রিয়া শুরু করার নির্দেশ জারি হয়েছে। পাহাড়ের পঞ্চায়েতগুলিতে গিয়ে নজরদারি করার জন্য সিভিক ভলান্টিয়ারদের দল পাঠানোর কথাও বলা হয়েছে।
২৩ জুন, ২০১৭
Meeting
দেবজিৎ ভট্টাচার্য
সরকারি সূত্র জানাচ্ছে, পাহাড়ে দীর্ঘ দিন ধরে কাজ করেছেন এমন অফিসাররা যাতে কোনও ভাবেই অডিট দলের উপরে প্রভাব ফেলতে না পারেন, সে জন্যই তাঁদের উত্তরবঙ্গ থেকেই সরিয়ে কলকাতার কাছাকাছি পাঠিয়ে দেওয়া হচ্ছে বলে প্রশাসনিক সূত্র জানিয়েছে।
২৩ জুন, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
১৫ জুন পাতলেবাসে গুরুঙ্গের বাড়ি ও পার্টি অফিসে পুলিশি অভিযানের প্রতিবাদে নারী মোর্চা এবং যুব মোর্চার মিছিল ঘিরে ১৭ জুন রণক্ষেত্রের চেহারা নিয়েছিল সিংমারি। ফাঁড়ি আক্রমণের পাশাপাশি এ দিন ছ’টি পুলিশের গাড়ি জ্বালিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। আইআরবি-র এক অফিসারকে খুকুরি দিয়ে কোপানো হয়।
২৩ জুন, ২০১৭
Pawan Chamling
নিজস্ব সংবাদদাতা
এই প্রেক্ষিতে কেন্দ্রের বিবৃতি কিন্তু তাৎপর্যপূর্ণ। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এমন কোনও চিঠি তারা পায়নি। তবে দার্জিলিঙের ব্যাপারে দিল্লি, পশ্চিমবঙ্গ ও মোর্চা জড়িত। চতুর্থ কোনও পক্ষে এখানে যোগ দেওয়া সম্ভব নয়।
২৩ জুন, ২০১৭
SMH Mirza
নিজস্ব সংবাদদাতা
দু’জনেই মির্জা। দু’জনেই নারদ-কাণ্ডে অভিযুক্ত। এক জন সৈয়দ তারজাদা মির্জা ওরফে টাইগার, পেশায় মাদ্রাসা শিক্ষক। অন্য জন রাজ্যের আইপিএস অফিসার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা, ব্যারাকপুরে এসএসএফ-এর কম্যান্ডান্ট।
২৩ জুন, ২০১৭
Iqbal Ahmed
নিজস্ব সংবাদদাতা
ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক শীর্ষ কর্তার বক্তব্য, নার্সিংহোমে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে হলে আদালতের অনুমতি নিতে হবে। তাতে আইনি জটিলতা বিস্তর। সেই জন্যই তাঁর বাড়ি ফেরা পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নারদ-কাণ্ডে অভিযুক্ত ইকবালের শারীরিক অবস্থার রিপোর্ট সংগ্রহ করা হচ্ছে।
২৩ জুন, ২০১৭
TMC
সন্দীপন চক্রবর্তী
তৃণমূল ভবনে শাসক দলের পতাকা হাতে নিলেও বিধানসভায় কংগ্রেসের নোটিসের জবাবে দলত্যাগী সব বিধায়কই লিখিত ভাবে জানিয়েছেন, তাঁরা কংগ্রেস ছা়ড়েননি। বিধানসভার এক বর্ষীয়ান আধিকারিকের বক্তব্য, ‘‘দলত্যাগীরা তৃণমূলে যোগ দিয়েছেন বলে নিজেরা না জানালে বা ইস্তফা দিয়ে তৃণমূলের হয়ে উপনির্বাচনে না দাঁড়ালে বিধানসভায় কংগ্রেসের সংখ্যা পরিবর্তন হবে না।
২৩ জুন, ২০১৭
College
নিজস্ব সংবাদদাতা
যোগেশচন্দ্র চৌধুরী ডে কলেজে টাকা দিয়ে ভর্তির চেষ্টার বিষয়টি থানা পর্যন্ত গড়ায়। কলেজ সূত্রের খবর, পরে দু’পক্ষ আপসে বিষয়টি মিটিয়ে নিয়েছে। শাসক দলের ছাত্র সংগঠন কলেজের বাইরে ‘হেল্প ডেস্ক’ চালু করেছিল। অভিযোগ, নবাগতদের কাছে টাকা চাওয়া হচ্ছিল সেখানেই। অধ্যক্ষ পঙ্কজ রায় বৃহস্পতিবার বলেন, ‘‘ভর্তি নেওয়া হচ্ছে মেধার ভিত্তিতেই।
২৩ জুন, ২০১৭
CS Karnan
সুনন্দ ঘোষ ও শিবাজী দে সরকার
বিশেষ দলের দাবি, কারনানের ছেলেকে তাঁরা বিশ্বাস করেছিলেন। কিন্তু ক’দিন পরে বুঝতে পারেন ছেলেই কারনানকে পালাতে সাহায্য করেছেন। দলের এক সদস্যের মন্তব্য, ‘‘বাবা-ছেলের এমন কম্বিনেশন খুব একটা চোখে পড়ে না। বড়ে মিয়াঁ তো বড়ে মিয়াঁ, ছোটে মিয়াঁ ভি সুভান আল্লাহ।’’ বিশেষ দলের দাবি, ছেলের মাধ্যমে পুলিশকে অপেক্ষা করিয়ে কারনান চলে যান নামাক্কুল নামে একটি জায়গায়।
২৩ জুন, ২০১৭
Karnan
নিজস্ব সংবাদদাতা
বুধবার রাতেও তাঁকে অসুস্থতার জন্য হাসপাতালে পাঠানো হয়েছিল। কিন্তু তাঁর পরীক্ষা-নিরীক্ষার পরে জেলেই ফেরত পাঠানো হয়। জেলে রাতে তাঁর জন্য বরাদ্দ ছিল ‘স্পেশ্যাল ডায়েট’। আপেল, শসা, ন্যাসপাতি ও টক দই। তাই খেয়ে প্রেসিডেন্সি জেল হাসপাতালের দোতলার একটি বেডে শুয়ে পড়েছিলেন কারনান। সকালে চেন্নাই থেকে বিমানে কলকাতায় এসে সটান প্রেসিডেন্সি জেলে।
২৩ জুন, ২০১৭
Exam
নিজস্ব সংবাদদাতা
৮ জুন বাঘা যতীন সম্মিলনী মহাবিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান (পাশ)-এর পরীক্ষায় প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধের প্রশ্নপত্র মিশে যায়। রেজিস্ট্রারের নেতৃত্বে আবার তদন্ত কমিটি গড়া হয়।
২৩ জুন, ২০১৭
Doctor
পারিজাত বন্দ্যোপাধ্যায়
জেলায় জেলায় মুখ্য স্বাস্থ্য অধিকর্তার অফিস এবং প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে স্বাস্থ্য দফতর এখন প্রচার করছে, ভুয়ো ডাক্তারদের থেকে এই পল্লি চিকিৎসকেরা সম্পূর্ণ আলাদা। পল্লি চিকিৎসকেরা অনেক বেশি নিরাপদ ও ভরসার। কারণ, এঁদের সরকারি প্রশিক্ষণ থাকবে এবং এঁরা কোন কোন চিকিৎসা করতে পারবেন বা কী কী ওষুধ দিতে পারবেন, তা নির্দিষ্ট করে দেওয়া হবে।
২৩ জুন, ২০১৭
Army
নিজস্ব প্রতিবেদন
গত দু-তিন দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ‘প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী মমতাকে ভারতীয় গোর্খা সেনাদের কড়া বার্তা’— এই শিরোনামে একটি ভিডিও ছড়িয়েছে। তাতে দেখা যাচ্ছে আগ্নেয়াস্ত্র নিয়ে একটি বাসে একদল ব্যক্তি গোর্খাল্যান্ডের পক্ষে স্লোগান দিচ্ছেন। আগ্নেয়াস্ত্র হাতে নিয়ে এক ব্যক্তি বলছেন, ‘‘কার্গিল যুদ্ধ থেকে শুরু করে বিভিন্ন অভিযানে আমরা ছিলাম।
২৩ জুন, ২০১৭
Rally
নিজস্ব সংবাদদাতা
তবে ইন্টারনেট বন্ধ থাকায় কলেজে ভর্তি থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ কাজে সমস্যা হচ্ছে বলে ক্ষোভ পাহাড়ের কলেজ পড়ুয়াদের। মোর্চাও এই সিদ্ধান্তে ক্ষুব্ধ। নেট না থাকায় তাঁদের কর্মীদের হুমকির মোর্চার হুমকির মুখেও পড়তে হচ্ছে বলে জানিয়েছেন একটি মোবাইল সংস্থার পূর্ব ভারতের কর্তাব্যক্তি তরুণ ঝুনঝুনওয়ালা
২৩ জুন, ২০১৭
Transport
অত্রি মিত্র
ভর্তুকি কমাতে সরকার তিনটি পথ নিয়েছিল। ১) নিগমগুলির ব্যবসা বাড়ানো। ২) নিগমগুলির কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্পের মাধ্যমে খরচ কমানো। ৩) ডিপোর জমি বিক্রি করে নিগমগুলির আয় বাড়ানো। ইতিমধ্যেই বিভিন্ন ডিপোর জমি বিক্রি করে রাজ্য সরকার প্রায় ৩০০ কোটি টাকা পেয়েছে।
২৩ জুন, ২০১৭
Rain
নিজস্ব সংবাদদাতা
আবহবিজ্ঞানীরা জানান, টানা ব়ৃষ্টি না-হলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হচ্ছে। অনেক জায়গায় ভারী বৃষ্টিও হচ্ছে। সেই সব যোগ করে গড় নম্বরে পাশ করে যাচ্ছে বৃষ্টি। বৃহস্পতিবারেই যেমন কলকাতার কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টি হয়েছে।
২৩ জুন, ২০১৭
BJP
নিজস্ব সংবাদদাতা
রাজ্য বিজেপি নেতৃত্ব অবশ্য এটাকেই সাফল্য বলে মনে করছেন। তাঁদের ব্যাখ্যা, এত দিন দল রাজ্যের ৫০% বুথেও পৌঁছতে পারেনি। এ বার অন্তত সেইটুকু হয়েছে।
২৩ জুন, ২০১৭
আরও খবর