১২ ভাদ্র ১৪২১ শুক্রবার ২৯ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৩ °C     সর্বনিম্ন : ২৭.৫ °C

মরে যাইনি, পাল্টা হুঁশিয়ারি মমতার

নিজস্ব সংবাদদাতা

সারদা-কাণ্ডে সিবিআইয়ের তদন্তে সহযোগিতা করতে রাজ্য সরকার প্রস্তুত। দাবি করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার একই সঙ্গে তৃণমূল নেত্রী মমতার হুঁশিয়ারি, “রাজনৈতিক প্রতিহিংসা দেখিয়ে লাভ নেই! চিট ফান্ডের টাকায় আমাদের করে খেতে হয় না। আসল অপরাধীদের আড়াল করবেন না।

২৯ অগস্ট, ২০১৪

কুড়ি হাজারের বেশি আমানত ফেরত না এখনই

অনুপ চট্টোপাধ্যায়

সারদায় কুড়ি হাজার টাকা বা তার বেশি পরিমাণ অর্থ গচ্ছিত রেখেছিলেন যাঁরা, তাঁদের আমানত এখনই ফেরত দেওয়ার কথা রাজ্য সরকার ভাবছে না। কারণ সরকার মনে করছে না যে, ওঁরা ‘গরিব’ লোক। সারদা কমিশন অবশ্য ইতিমধ্যে ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আমানতকারীদের তালিকা বানিয়ে ফেলেছে।

২৯ অগস্ট, ২০১৪

বার্তাই সার, নকল করা ঘিরে উত্তেজনা কলেজে

নিজস্ব প্রতিবেদন

২৯ অগস্ট, ২০১৪

লগ্নি সংস্থার টাকা কি টলিউডে, ফের প্রশ্ন

ইন্দ্রনীল রায়

সারদায় সিবিআই হানা নিয়ে তোলপাড়ের মুহূর্তেই টলিউডে ফের মাথা চাড়া দিল বেআইনি অর্থলগ্নি সংস্থার ভ্রূকুটি। গ্রিনটাচ এন্টারটেনমেন্ট টালিগঞ্জে একটি পরিচিত নাম। তাদের প্রযোজিত একটি ছবি মুক্তি পেতে চলেছে আজ, শুক্রবার। আরও বেশ কয়েকটি ছবির কাজও চলছে এই প্রযোজকের ব্যানারেই। নতুন ছবির পোস্টারে, আমন্ত্রণপত্রে ছবির নিবেদক হিসেবে নাম রয়েছে শ্যামসুন্দর দে-র। এই শ্যামসুন্দর দে গ্রিনটাচ প্রোজেক্টস লিমিটেড নামে সংস্থারও কর্ণধার। যার আর্থিক লেনদেনের উপরে সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে সেবি।

২৯ অগস্ট, ২০১৪

তিন দিন আলু বিক্রি বন্ধ, সিদ্ধান্ত ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদন

আলু নিয়ে এ বার সরকারের সঙ্গে সংঘাতের পথেই যাচ্ছেন ব্যবসায়ীরা। রাজ্য সরকার প্রতিদিন ১২ টাকা কেজি দরে ৩০০ টন আলু কেনার যে প্রস্তাব দিয়েছে, ক্ষতির আশঙ্কায় তাতে আপত্তি তুলেছেন ব্যবসায়ীরা। তাই সেপ্টেম্বরের প্রথম তিন দিন রাজ্য জুড়ে আলু কেনা-বেচায় কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নিয়েছে আলু ব্যবসায়ীদের অন্যতম সংগঠন ‘প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি’। পাশাপাশি, মিলনমেলা প্রাঙ্গণে আলু পচিয়ে ফেলায় সরকারের কাছে দু’কোটি টাকা ক্ষতিপূরণও দাবি করেছেন তারা।

২৯ অগস্ট, ২০১৪

সিদ্ধির খোঁজে এ বার ছুটছে আম-বাঙালিও

ইন্দ্রনীল রায়

২৯ অগস্ট, ২০১৪

চারটি জলবিদ্যুৎ প্রকল্পের ভার এনএইচপিসি-কে

পিনাকী বন্দ্যোপাধ্যায়

হাতে অর্থ কম। অভাব রয়েছে অভিজ্ঞতারও। তাই উত্তরবঙ্গে চারটি জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণ ও পরিচালনার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের সংস্থা ন্যাশনাল হাইডেল পাওয়ার কর্পোরেশন (এনএইচপিসি)-এর হাতে তুলে দিতে চলেছে রাজ্য সরকার। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সম্প্রতি এই সিদ্ধান্ত হয়েছে। এনএইচপিসি নিজেরাই টাকা তুলে এই চারটি প্রকল্প নির্মাণ করবে। সেগুলিতে উৎপন্ন বিদ্যুত কিনে নেবে রাজ্য সরকার।

২৯ অগস্ট, ২০১৪

মুকুলের সঙ্গেই মিছিলে অভিযুক্ত নেতা

নিজস্ব সংবাদদাতা

২৯ অগস্ট, ২০১৪

দলত্যাগের হতাশা কাটাতে ছাত্রদের চাঙ্গা করার বার্তা

নিজস্ব সংবাদদাতা

দলে লাগাতার ভাঙনের ঘটনা কংগ্রেস নেতৃত্বের কপালে যে ভাঁজ ফেলেছে তার ইঙ্গিত পাওয়া গেল দলের ছাত্র সমাবেশে। দলত্যাগীদের দেখে ছাত্র-যুবরা যাতে উদ্বিগ্ন না হয়ে পড়েন, সেই বার্তাই বৃহস্পতিবার কংগ্রেস নেতৃত্ব দিয়েছেন ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে। এ দিন মহাজাতি সদনের সামনে ছাত্র পরিষদের সমাবেশে সংগঠনের সর্বভারতীয় নেতৃত্বের উপস্থিতিতেই প্রদেশ কংগ্রেস নেতাদের অনেকের বক্তব্যেই দলত্যাগের বিষয়টি প্রাধান্য পায়।

২৯ অগস্ট, ২০১৪

চিন্তা বিজেপিই, বোঝালেন মমতা

নিজস্ব সংবাদদাতা

নরেন্দ্র মোদীর বিজেপি-ই যে এখন তাঁর মূল প্রতিপক্ষ, রাজ্যে দুই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের আগে এ বার স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ রাজ্যে বিজেপি-র শক্তিকে প্রকাশ্যে নানা ভাবে কটাক্ষ করে থাকেন মুকুল রায়ের মতো নেতারা। কিন্তু সেই বিজেপি-র মিছিলের জবাব দিতেই বৃহস্পতিবার মেদিনীপুরে পাল্টা মিছিল করেছে তৃণমূল। সেখানে মুকুলবাবুকেই পাঠিয়েছেন মমতা। ময়দানে তৃণমূল ছাত্র পরিষদের সমাবেশ-মঞ্চ থেকে দলনেত্রীর নির্দেশ পেয়ে তড়িঘড়ি মেদিনীপুর ছুটেছেন মুকুলবাবু।

২৯ অগস্ট, ২০১৪

ব্যাঙ্ক-কে প্রতারণা, অভিযুক্ত শিল্পপতি

নিজস্ব সংবাদদাতা

একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে প্রায় ১৪০ কোটি টাকা প্রতারণার অভিযোগে রাজ্যের এক শিল্পপতির বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। মামলা হয়েছে ওই শিল্পপতির সংস্থার দুই ডিরেক্টরের বিরুদ্ধেও। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, অভিযুক্ত শিল্পপতির নাম বিপিন ভোরা। তাঁর সংস্থার ডিরেক্টর সংযুক্তা ভোরা এবং এগ্জিকিউটিভ ডিরেক্টর অর্জুন সান্থালিয়ার নামেও মামলা দায়ের হয়েছে।

২৯ অগস্ট, ২০১৪

সাক্ষী-রক্ষায় নয়া আইনের প্রস্তাবে আপত্তি রাজ্যের

সুপ্রকাশ চক্রবর্তী

গুরুতর অপরাধের মামলায় সাক্ষীদের নিরাপত্তা ও পরিচয়ের গোপনীয়তা সুনিশ্চিত করার লক্ষ্যে নতুন আইন প্রণয়নের যে সুপারিশ আইন কমিশন করেছে, পশ্চিমবঙ্গ সরকার তা মানতে নারাজ। বিষয়টি সম্পর্কে কেন্দ্র অন্য সব রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গেরও মত চেয়েছিল। নবান্নের আপত্তির কথা ইতিমধ্যে নয়াদিল্লিকে জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য সরকারের মতে, প্রস্তাবটি অবাস্তব। এটি কার্যকর করলে সরকারের ঘাড়ে যেমন বাড়তি খরচের বোঝা চাপবে, তেমন বিচার প্রক্রিয়াও অযথা বিলম্বিত হবে বলে নবান্ন মনে করছে।

২৯ অগস্ট, ২০১৪

পঞ্চাশ হাজার সদস্য সংগ্রহের লক্ষ্যে বারো জেলায় প্রচার নামল এবিভিপি

অভিষেক চট্টোপাধ্যায়

লোকসভা ভোটে বাংলায় বিজেপি-র ভোট বৃদ্ধি ইতিমধ্যেই কপালে ভাঁজ ফেলেছে তৃণমূল ও সিপিএমের। এ বার অনুকূল হাওয়ার ফায়দা নিতে আসরে নেমেছে বিজেপি-প্রভাবিত ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। জুলাই ও অগস্ট মিলিয়ে এ রাজ্য ৫০ হাজার সদস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে সংগঠন। বিদ্যার্থী পরিষদ নেতাদের দাবি, ইতিমধ্যে সেই লক্ষ্যমাত্রার প্রায় অর্ধেক পূরণ করে ফেলেছেন তাঁরা।

২৯ অগস্ট, ২০১৪

অভিযুক্তেরা অধরাই, পূর্বে নির্বিকার পুলিশ

নিজস্ব সংবাদদাতা

২৯ অগস্ট, ২০১৪

কলেজে ফিরলেন অধ্যক্ষ, খুশি পড়ুয়ারা

সুস্মিত হালদার

‘কথা দিন আর কোনও দিন এভাবে আমাদের ছেড়ে যাওয়ার কথা ভাববেন না।’-- বলেই পরিচালন সমিতির বৈঠক শেষে অধ্যক্ষের দুহাত ধরে ঝরঝর করে কেঁদে ফেলেছিলেন কলেজেরই দুই শিক্ষিকা। ঘটনায় আবেগাপ্লুত অধ্যক্ষও। ছলছল চোখে কথা দিলেন তিনি তাঁদের ছেড়ে যাবেন না। সেই কথা তিনি রেখেছেন। দিন তিনেকের টালবাহানার পর বৃহস্পতিবার তিনি ফিরে গেলেন নিজের চেয়ারে।

২৯ অগস্ট, ২০১৪

ভর্তি-ফি নিয়ে বৈঠক কল্যাণীতে

নিজস্ব সংবাদদাতা

খেয়াল খুশি মতো ভর্তি ফি রুখতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের আওতাধীন বেসরকারী বিএড কলেজগুলোর কর্মকর্তাদের নিয়ে বৈঠক করলেন উপাচার্য রতনলাল হাংলু। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য এটিকে রুটিন বৈঠক বলেই দাবি করেছে। প্রায় তিন ঘণ্টার বৈঠকে সিদ্ধান্ত হয় বেসরকারি বিএড কলেজে খেয়াল খুশি মতো ভর্তি ফি রুখতে বিশ্ববিদ্যালয়ই ব্যাঙ্ক ড্রাফটে ভর্তি বাবদ নির্দিষ্ট টাকা নেবে।

২৯ অগস্ট, ২০১৪

শঙ্কুদের না সামলালে কাজ হবে কি, প্রশ্ন

নিজস্ব সংবাদদাতা

২৮ অগস্ট, ২০১৪

‘কথা’ দিল টিএমসিপি, ইস্তফা ফেরালেন অধ্যক্ষ

নিজস্ব সংবাদদাতা

২৮ অগস্ট, ২০১৪

দুধের বরাতে অনিয়ম, সই করেও ক্ষোভ মন্ত্রীর

শ্যামলেন্দু মিত্র

২৮ অগস্ট, ২০১৪

চ্যালেঞ্জের পাল্টা তিন মহামিছিল করছে তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

২৮ অগস্ট, ২০১৪

‘প্রতারণা’, গ্রেফতার দম্পতি

প্রতারণার অভিযোগে গ্রেফতার হল এক প্রবাসী দম্পতি। বুধবার তাদের বেঙ্গালুরু থেকে ধরা হয়। ধৃতদের নাম সুরজিৎ ও সোমালি চক্রবর্তী। তারা জয়ন্ত ও মৌসুমী সাহা পরিচয়ে বেঙ্গালুরুতে থাকত। বেহালাতেও তাদের ফ্ল্যাট আছে। তাদের শহরে আনতে কর্ণাটক পুলিশের কাছে ট্রানজিট রিমান্ডের আবেদন করেছে কলকাতা পুলিশ। পুলিশ জানায়, এ রাজ্যের ছাত্রদের ভিন্ রাজ্যে বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি করিয়ে দিতে লেক প্লেসে অফিস খোলে ওই দম্পতি।

পড়ুন