১৩ শ্রাবণ ১৪২১ মঙ্গলবার ২৯ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.৩°C     সর্বনিম্ন : ২৬.৬°C

৩ দিনে এফআইআর তাপসের বিরুদ্ধে

1

তৃণমূল সাংসদ তাপস পালের উস্কানিমূলক বক্তব্যের পরিপ্রেক্ষিতে সিআইডি তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ৭২ ঘণ্টার মধ্যে তাদের এফআইআর করতে বললেন বিচারপতি দীপঙ্কর দত্ত। একই সঙ্গে জানিয়ে দিলেন, এই তদন্ত হবে হাইকোর্টের তত্ত্বাবধানে। তাই উচ্চ আদালতের অনুমতি ছাড়া সিআইডি এই মামলার চার্জশিটটি নিম্ন আদালতে পেশ করতেও পারবে না। তদন্ত কতটা এগোল, তা ১ সেপ্টেম্বরের মধ্যে হাইকোর্টকে জানানোর নির্দেশও দিয়েছেন বিচারপতি দত্ত। গত জুন মাসে তৃণমূল সাংসদ তাপস পাল নাকাশিপাড়া থানা এলাকায় একের পর এক সভায় উস্কানিমূলক বক্তৃতা দেন বলে অভিযোগ। নাকাশিপাড়ার চৌমুহায় তিনি বলেন, “আমি প্রচুর মস্তানি করেছি।

নিজস্ব সংবাদদাতা
২৯ জুলাই, ২০১৪

৭ অস্ত্রোপচারের পরেও থেমে গেল জীবনযুদ্ধ

সুব্রত সীট ও দয়াল সেনগুপ্ত

২৯ জুলাই, ২০১৪

আক্রান্ত উর্দি, তবু গুটিয়ে পুলিশ

নিজস্ব সংবাদদাতা

২৯ জুলাই, ২০১৪

এদের থামাতে না পারলে লোকজন মারা পড়বে

দয়াল সেনগুপ্ত

রাস্তার এপার থেকে ওপারে ছুটছে গুলি। মুহুর্মুহু পড়ছে বোমা। সহকর্মীরা গাড়ি থেকে নামতে নিষেধ করলেও শোনেননি অমিত। বলেছিলেন, “এদের থামাতে না পারলে লোকজন মারা পড়বে।” এটুকু বলে কয়েক পা এগোতেই বোমা এসে পড়ে বীরভূমের দুবরাজপুর থানার সাব-ইনস্পেক্টর অমিত চক্রবর্তীর গায়ে। প্রাণহানি রুখতে যে সংঘর্ষ থামাতে গিয়েছিলেন, তাতে প্রাণ গিয়েছে শুধু তাঁরই।

২৯ জুলাই, ২০১৪

চোখের জলই একমাত্র প্রতিবাদ, বলছেন বোন

গৌতম বন্দ্যোপাধ্যায়

২৯ জুলাই, ২০১৪

প্ল্যানটা যেন পাশ হয়, জেলবন্দি শম্ভু কাওয়ের ফোনে অবাক নেতা

কিশোর সাহা

নবান্নের করিডরে হাঁটছেন শাসক দলের প্রভাবশালী জনপ্রতিনিধি। আচমকা বাজল মোবাইল। ও পারে কলকাতা পুরসভার তৃণমূল কাউন্সিলর শম্ভুনাথ কাও। সৌজন্য বিনিময়ের পরে শম্ভুনাথ এলাকার একটি সমস্যা মেটাতে অনুরোধ করেন ওই জনপ্রতিনিধিকে। দু’পক্ষে বেশ কিছুক্ষণ কথা হয়। ফোন রাখার পরে জনপ্রতিনিধির খেয়াল হয়, কাও তো জেলবন্দি! সেখান থেকে কী করে মোবাইল ব্যবহার করছেন তিনি?

২৯ জুলাই, ২০১৪

আত্মসমর্পণের পর জামিন পেতেই মালা ২ নেতাকে

নিজস্ব সংবাদদাতা

২৯ জুলাই, ২০১৪

বিচারপতিদের কাছেও পুলিশ ঘুষ চায়, বলল কোর্ট

নিজস্ব সংবাদদাতা

যানবাহন, সাধারণ মানুষের কাছ থেকে পুলিশের ঘুষ নেওয়ার অপবাদ-অভিযোগ নতুন নয়। কিন্তু পুলিশ যে এ ব্যাপারে বিচারপতিদেরও ছাড়ে না, সোমবার কলকাতা হাইকোর্টই তা জানিয়ে দিল। উচ্চ আদালতের মন্তব্য, পাসপোর্টের জন্য ইতিবাচক ‘পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট’ বা যাচাই-শংসাপত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ঘুষ চাওয়া হয় বিচারপতিদের কাছেও!

২৯ জুলাই, ২০১৪

বস্ত্র ব্যবসায়ীকে কয়েক কোটি, সন্দিগ্ধ সিবিআই

শুভাশিস ঘটক

পোশাক-আশাকের কারবারের সঙ্গে সারদা গোষ্ঠীর কস্মিনকালে কোনও যোগ ছিল না। অথচ তাদের কাগজপত্রে এক বস্ত্র-ব্যবসায়ীর সঙ্গে কয়েক কোটি টাকার লেনদেন নথিভুক্ত রয়েছে! যার বিস্তারিত খোঁজ-খবর করতে গিয়ে চোখ কপালে উঠেছে সিবিআইয়ের তদন্তকারীদের। সারদা-কেলেঙ্কারি সম্পর্কে তদন্ত যেটুকু এগিয়েছে, তার ভিত্তি সিবিআইয়ের একাংশের সন্দেহ, পশ্চিমবঙ্গের বেশ কিছু ‘প্রভাবশালী’ রাজনৈতিক ব্যক্তি সারদা থেকে প্রচুর টাকা নিয়েছেন। যদিও তাঁদের কারও নামে এমন কোনও লেনদেনের কথা সংস্থার খাতায়-কলমে নেই।

২৯ জুলাই, ২০১৪

পদত্যাগীদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত: সিপিএম

সন্দীপন চক্রবর্তী

লোকসভা ভোটে হলদিয়া বিধানসভা এলাকায় প্রাপ্ত ভোট ৪২%। রাজ্যের সব ক’টি বিধানসভা কেন্দ্রের মধ্যে বামেদের প্রাপ্ত সর্বোচ্চ ভোট। লক্ষ্মণ-তমালিকা শেঠদের সেই খাস তালুকের জোনাল কমিটি থেকেই আবার এক ধাক্কায় ৩৯ জনের ইস্তফা! এমনই বৈপরীত্যের মুখোমুখি দাঁড়িয়ে পূর্ব মেদিনীপুরের সিপিএম!

২৮ জুলাই, ২০১৪

ভোরে হানা পুলিশের, জালে মাওবাদী নেতা

নিজস্ব সংবাদদাতা

২৮ জুলাই, ২০১৪

শহিদ দিবসে রাজ্যকে ফের তোপ গুরুঙ্গের

নিজস্ব সংবাদদাতা

কেন্দ্রে এনডিএ-র সঙ্গে জোট থাকায় গোর্খাল্যান্ডের দাবিতে রাজ্য সরকার আর গোর্খা জনমুক্তি মোর্চার উপরে ‘একপেশে দমন পীড়ন’ করতে পারবে না বলে দাবি করলেন মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ। রবিবার গোর্খা রঙ্গ মঞ্চে মোর্চার শহিদ দিবস অনুষ্ঠানে গুরুঙ্গ দাবি করেছেন, “একসময়ে আমাদের হাতে কিছু ছিল না। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে।

২৮ জুলাই, ২০১৪

বানচাল ভূত বিক্রি, ক্রেতাও পগারপার

শিবাজী দে সরকার ও শুভ্রপ্রকাশ মণ্ডল

২৭ জুলাই, ২০১৪

শিল্পের অভাব, বিদ্যুৎ বেচে মিলছে না রাজস্ব

পিনাকী বন্দ্যোপাধ্যায়

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে তারা মোটামুটি সফল। সরকারের নির্দেশে পর্যাপ্ত বিদ্যুৎ কিনে জুগিয়ে যাচ্ছে রাজ্যের প্রান্তে প্রান্তে। কিন্তু নিজের আর্থিক দুুর্দশা কাটাতে তো পারছেই না, বরং দিন দিন আরও বেশি অর্থ সঙ্কটে জড়িয়ে পড়ছে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি। চলতি অর্থবর্ষে সংস্থাটি অন্তত ২২০০ কোটি টাকার রাজস্ব ঘাটতির মুখে পড়তে পারে।

২৭ জুলাই, ২০১৪

চোলাই প্রসঙ্গ তুলে ক্ষতিপূরণের দাবি

নিজস্ব সংবাদদাতা

২৭ জুলাই, ২০১৪

ভাড়া না-বাড়ায় নেই নয়া বাস, সঙ্কটে পরিবহণ

অত্রি মিত্র

বছরখানেক ধরে কমিটির পর কমিটি হচ্ছে। কিন্তু রাজ্য সরকার বাসভাড়া বৃদ্ধির দাবিতে কর্ণপাত করছে না বলে আক্ষেপ বাস মালিকদের। তাঁদের দাবি, ভাড়া না-বাড়ানোর জেরেই দিন দিন খারাপ হচ্ছে রাজ্য পরিবহণের সার্বিক চিত্রটি। পরিস্থিতি এমন, পারমিট পেয়েও নতুন বাস নামানোর সাহস করছেন না মালিকরা।

২৭ জুলাই, ২০১৪

বেআইনি নির্মাণ বৈধ করতে আইন বদলের ভাবনা

নিজস্ব সংবাদদাতা

কলকাতা হাইকোর্ট নিষেধাজ্ঞা জারির পরে কিছু ক্ষেত্রে বেআইনি নির্মাণকে বৈধ করার জন্য পুর প্রশাসনের হাতে বিশেষ ক্ষমতা দেওয়ার পথে হাঁটতে চায় রাজ্য সরকার। শুক্রবারই আদালত বলেছে, জরিমানা (রিটেনশন চার্জ) নিয়ে বেআইনি নির্মাণ বৈধ করার কোনও এক্তিয়ার কলকাতা পুরসভার নেই।

২৭ জুলাই, ২০১৪

সিবিআই জেরায় ইস্টবেঙ্গল-কর্তা

নিজস্ব সংবাদদাতা

২৭ জুলাই, ২০১৪

মুকুল-সাক্ষাতে তৃণমূল ভবনে এলেন তাপস

নিজস্ব সংবাদদাতা

বক্তৃতা-বিতর্কের পর অন্তরাল থেকে বেরিয়ে দলের সদর দফতরে হাজির হলেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ তাপস পাল। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়ের সঙ্গে কথা বলতেই তিনি শনিবার সন্ধ্যায় তপসিয়ায় তৃণমূল ভবনে যান। প্রায় আধ ঘণ্টা মুকুলবাবুর ঘরে ছিলেন বিতর্কিত সাংসদ।

২৭ জুলাই, ২০১৪

ঘোষণাই সার, রমজানে রেশনে অমিল বাড়তি বরাদ্দ

নিজস্ব প্রতিবেদন

প্রতিশ্রুতি ছিল। কিন্তু পূরণ হয়নি বরাদ্দের ছিটেফোঁটাও। রোজার মাসে, রেশনে মাথা পিছু বরাদ্দের চেয়ে বেশিই মিলবে চিনি, ভোজ্য তেল। বাড়তি আশ্বাস ছিল ছোলা এবং ময়দা। কিন্তু কার্যক্ষেত্রে রাজ্যের কোনও জেলাতেই, বাড়তি বরাদ্দ দূর অস্ত্, বছরের অন্য সময়ে রেশন দোকানগুলিতে যে পরিমাণ তেল-চিনির জোগান থাকে খাদ্য দফতর এখন তাও সরবরাহ করতে পারছে না বলে অভিযোগ।

২৬ জুলাই, ২০১৪

জামিন চুনুলালের, আতঙ্কে ইসিএল-কর্তারা

নিজস্ব সংবাদদাতা

২৬ জুলাই, ২০১৪

এ বার বেসরকারি শিল্প পার্ক, সাফল্য নিয়ে সংশয়

সুপ্রকাশ চক্রবর্তী

শিল্প নিয়ে নতুন নীতিতে এ বার বেসরকারি সংস্থাকে দিয়ে শিল্প পার্ক তৈরি করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ক্রেতার অভাবে রাজ্য সরকারের নিজস্ব শিল্প পার্কগুলির বহু জমি ফাঁকা পড়ে রয়েছে। ওই সব পার্কে যে সব সংস্থা আগে জমি নিয়েছে, তাদের অনেকে এখনও শিল্প গড়ায় হাতই দেয়নি।

২৬ জুলাই, ২০১৪

আইন ভেঙে বাড়ি তৈরির টোপ দিয়ে তোলাবাজি

বেআইনি ভাবে বাড়ি তৈরি করা যাবে না বলে নোটিস পাঠিয়েছিল বালি পুরসভা। আইন ভেঙেই সেই বাড়ি তৈরিতে সাহায্যের আশ্বাস দিয়ে তোলাবাজির অভিযোগ উঠল এক ব্যক্তির বিরুদ্ধে। পুলিশ জানায়, ভাস্কর চক্রবর্তী নামে এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন এক রেলকর্মী। ভাস্কর অভিযোগ অস্বীকার করেছে।

পড়ুন