৫ অগ্রহায়ণ ১৪২১ শুক্রবার ২১ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৯.৫ °C     সর্বনিম্ন : ১৭.০ °C

সিবিআইয়ের হানা সারদার চার দফতরে

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

বিজেপিতে যাব, ফের গোলন্দাজ আসিফ

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

এনআরএস তদন্তে ধীরে চলার নির্দেশ দলেরই

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

গরম ভাত চাই না, খুনিদের ধরুন

নিজস্ব সংবাদদাতা

আদর-আপ্যায়ন দরকার নেই, ঠিকমতো তদন্তটা হোক। এনআরএসের হস্টেলে গণপ্রহারে নিহত কোরপান শা-র স্ত্রী-পরিজন ও প্রতিবেশীরা সবিনয় এই অনুরোধই জানিয়ে গেলেন পুলিশকে। বৃহস্পতিবার স্বামীর মৃত্যুর অভিযোগ লেখাতে উলুবেড়িয়া থেকে এন্টালি থানায় এসেছিলেন ওঁরা। পুলিশ শুধু তাঁদের সঙ্গে ভাল ব্যবহারই করেনি, রীতিমতো আপ্যায়নের ব্যবস্থা করে রেখেছিল।

২১ নভেম্বর, ২০১৪

কৃষি বিপণন সংস্কার আপাতত ঠান্ডা ঘরে

নিজস্ব সংবাদদাতা

মন্ত্রিসভা যখন অনুমোদন করে, তখন আপত্তি ছিল না। কিন্তু বিধানসভায় পেশ হতেই পাল্টে গেল মতটা। শাসক দলের কয়েক জন মন্ত্রীর আপত্তির জেরে বৃহস্পতিবার কৃষি বিপণন সংস্কার সংক্রান্ত বিল পাঠিয়ে দেওয়া হল সিলেক্ট কমিটিতে। সরকারের তরফে বিলটি নিয়ে বিশদে আলোচনার কথা বলা হলেও প্রশাসনিক মহলের একটি বড় অংশের মতে, বেসরকারি লগ্নি নিয়ে ছুঁৎমার্গের জেরেই আপাতত সেটি ঠান্ডা ঘরে পাঠিয়ে দেওয়া হল।

২১ নভেম্বর, ২০১৪

রাজ্য পরিবহণ নিগমে আবার স্বেচ্ছাবসর, লক্ষ্য ৮৫০ কর্মী

অত্রি মিত্র

পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন পরিবহণ নিগমে কর্মী স্বেচ্ছাবসর প্রকল্পের দ্বিতীয় দফার প্রক্রিয়া শুরু হল। পরিবহণ দফতরের খবর, এই পর্বে রাজ্যের চারটি পরিবহণ নিগমের সাড়ে আটশো কর্মীকে স্বেচ্ছাবসর দেওয়ার লক্ষ্য রয়েছে। এঁদের সকলকে আগাম অবসর দেওয়া গেলে রুগ্ণ নিগমগুলি স্বনির্ভরতার পথে অনেকটা এগোতে পারবে প্রশাসকদের আশা।

২১ নভেম্বর, ২০১৪

নিয়োগ দুর্নীতিতে গোয়েন্দা-জালে ভিজিল্যান্স-কর্তা

শিবাজী দে সরকার

যারা নানা ক্ষেত্রে দুর্নীতির তদন্ত করে, সেই ভিজিল্যান্স কমিশনের অফিসার অন স্পেশ্যাল ডিউটি বা ওএসডি-র পদে আছেন তিনি। এমনই এক বিশেষ অফিসারকে রাজ্যের কৃষি দফতরে নিয়োগ-দুর্নীতির একটি মামলায় গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃত অফিসারের নাম অশ্বিনীকুমার সামন্ত। কৃষি দফতরে নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছিল সাত বছর আগে, বাম জমানায়। সেই সময় অশ্বিনীবাবু ছিলেন কৃষি দফতরের যুগ্মসচিব।

২১ নভেম্বর, ২০১৪

রাজ্যে তৃণমূলকে জমি ছাড়তে নারাজ বিজেপি

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

চার দিনের দিল্লি সফরে এসে বিজেপি নেতাদের সঙ্গে জনসংযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু পশ্চিমবঙ্গ নিয়ে দলের কৌশল একটুও বদলাচ্ছেন না বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। আজ জম্মুতে বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, “পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল শাসক। আর আমরা বিরোধী।” তাঁর বক্তব্য, “মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের মন্ত্রীদের সঙ্গে এক বার কেন, একশো বার দেখা করতে পারেন। প্রধানমন্ত্রীর সঙ্গেও তাঁর বৈঠক হতে পারে। কিন্তু তা বলে পশ্চিমবঙ্গে আমাদের লড়াই লঘু করার কোনও প্রশ্নই উঠছে না।”

২১ নভেম্বর, ২০১৪

বিজেপি কর্মীদের জামিনের বিরুদ্ধে আবেদন পুলিশের

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

নাসিরুল্লাই সোহেল, জানাল খালিদ

নিজস্ব প্রতিবেদন

২১ নভেম্বর, ২০১৪

সমস্যার মুখেও কুলুপ, শিল্পাঞ্চলে মমতা

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

মমতার সভায় কর্মীদের ডিমের ঝোল আর ভাত

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

ঘাটাল হোক জাতীয় প্রকল্প, চান রাজীব

নিজস্ব সংবাদদাতা

২১ নভেম্বর, ২০১৪

বিধানসভায় সাম্প্রদায়িকতার তির ঘুরে এল শাসক দলের দিকেও

নিজস্ব সংবাদদাতা

নামে সর্বদল প্রস্তাব। সেই আলোচনার ফাঁকেই অস্বস্তিকর প্রশ্ন হজম করতে হল শাসক দলকে! বিরোধীদের সঙ্গেই যারা সর্বদল প্রস্তাবে সই করেছিল! বিধানসভার অধিবেশনের শেষ দিনে আলোচনা ছিল ১০০ দিনের কাজের প্রকল্প সঙ্কোচন ও সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে দু’টি সর্বদল প্রস্তাবের উপরে। প্রথম আলোচনায় বিরোধী বাম ও কংগ্রেস প্রশ্ন তুলেছে, রাজ্য সরকার কেন বেশ কয়েক মাস ধরে ১০০ দিনের কাজে মজুরি বাবদ ৭৩৩ কোটিরও বেশি টাকা বকেয়া রেখেছে?

২১ নভেম্বর, ২০১৪

বহু প্রশ্নের জবাব মেলেনি, খোঁচা থাকল ধন্যবাদেই

নিজস্ব সংবাদদাতা

মোট প্রশ্ন জমা পড়েছিল ৭৮২টি। সব মিলিয়ে উত্তর দেওয়া হয়েছে ২৯৩টির। তারকা-চিহ্নিত গুরুত্বপূর্ণ এবং তারকা-হীন, দু’রকমের প্রশ্ন ধরেই এই তথ্য। তার মানে খারিজ হয়েছে বা উত্তর মেলেনি, এমন প্রশ্নের সংখ্যা প্রায় ৫০০! যা দেখিয়ে দিচ্ছে বিধানসভার এই অধিবেশনে প্রশ্নোত্তরের হাল।

২১ নভেম্বর, ২০১৪

নিরাপত্তা নেই, চিঠি পাঠিয়ে থানায় নালিশ তপনের

নিজস্ব সংবাদদাতা

স্কুলে ঢুকতে না পেরে ‘স্পিডপোস্টে’ গড়বেতা থানায় অভিযোগ জানালেন গড়বেতার সিপিএম নেতা তপন ঘোষ। বৃহস্পতিবার তিনি বলেন, “পর্যাপ্ত পুলিশ ছিল না বলেই বুধবার স্কুলে ঢুকতে পারিনি। হাইকোর্টের নির্দেশের পরও পুলিশ তার দায়িত্ব পালন করেনি।

২১ নভেম্বর, ২০১৪

মমতার ফোন পেয়েই চাঙ্গা মদন

নিজস্ব সংবাদদাতা

২০ নভেম্বর, ২০১৪

প্রভাবশালী বধের অস্ত্র চার জবানবন্দি

শুভাশিস ঘটক

একটা নয়। সারদা কেলেঙ্কারির তদন্তে চার-চারটে নতুন অস্ত্র হাতে পেয়েছে সিবিআই। যা দিয়ে এ বার অনেক ‘প্রভাবশালী’কে জালে ফেলা যাবে বলে মনে করছেন তদন্তকারীরা। আর্থিক অপরাধের তদন্তের ক্ষেত্রে সাধারণত সরাসরি প্রমাণ মেলে না। সারদা-তদন্তে সমস্যাটা আরও প্রকট। যে কারণে তদন্তের অগ্রগতির স্বার্থে আদালতে অন্য ধরনের প্রমাণ দাখিলে সিবিআই জোর দিয়েছিল।

২০ নভেম্বর, ২০১৪

সাক্ষ্যের বয়ান নেই, দিতে হবে নতুন চার্জশিট

নিজস্ব সংবাদদাতা

সিবিআইয়ের দাখিল করা চার্জশিট অসম্পূর্ণ বলে অভিযোগ তুললেন সারদা কাণ্ডে অভিযুক্তদের আইনজীবীরা। সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির মামলায় গত সোমবার আলিপুর আদালতে চার্জশিট পেশ করেছে সিবিআই। বুধবার অভিযুক্তদের আইনজীবীদের মধ্যে সেই চার্জশিটের প্রতিলিপি বিলি করা হয়। তার পরেই আইনজীবীরা এই অভিযোগ তোলেন।

২০ নভেম্বর, ২০১৪

আসিফের মুখে কুলুপ

নিজস্ব সংবাদদাতা

ওপরতলার নির্দেশ। আসিফের মুখে তাই কুলুপ এঁটে দিল পুলিশ। পুলিশি হেফাজতে লখনউ যাওয়ার দিন কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘ডাকাতরানি’ বলেছিলেন প্রাক্তন তৃণমূল নেতা আসিফ খান। বলেন, “মুকুল রায়ের টাকা রয়েছে উত্তরপ্রদেশে।” বিমানবন্দর থানার পুলিশ সোমবার যখন তাঁকে নিয়ে বিমানবন্দরের ভিতরে ঢুকছিল, তখন পুলিশের সামনেই এই ঘটনা ঘটে। পুলিশ সূত্রের খবর, এর পর ওপরমহল কাছ থেকে বিস্তর বকাঝকা সহ্য করতে হয়েছে থানার অফিসারদের।

২০ নভেম্বর, ২০১৪

কৃষিপণ্যে লগ্নি টানতে বিল, সঙ্গী ধোঁয়াশাও

নিজস্ব সংবাদদাতা

ক্ষমতায় আসার সাড়ে তিন বছর পর বেসরকারি লগ্নিকারীদের সামনে কৃষিপণ্যের বাজার খুলে দিতে রাজি হল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আজ, বৃহস্পতিবার বিধানসভায় পশ্চিমবঙ্গ কৃষিপণ্য বিপণন (নিয়ন্ত্রণ) সংশোধনী আইন পেশ করতে চলেছে সরকার। যার মোদ্দা কথা, কৃষিপণ্যের বাণিজ্যে সংস্কার এনে বেসরকারি লগ্নিকে উত্‌সাহিত করা। বুধবারই এ সংক্রান্ত বিলের প্রতিলিপি বিধায়কদের মধ্যে বিলি করা হয়েছে।

২০ নভেম্বর, ২০১৪

ফের ফস্কে গেল শাহনুর, ঢাকায় বৈঠকে এনআইএ

নিজস্ব প্রতিবেদন

২০ নভেম্বর, ২০১৪

মুখ পোড়ানোর জের, ওসি-র ডানা ছাঁটা শুরু

নিজস্ব সংবাদাতা

থানায় হামলা না-রুখে আত্মসমর্পণ। হামলাকারীদের ধরার বদলে বাঁচানোর চেষ্টা। চক্রান্তের কুশীলবকে না-ছুঁয়ে ৫ বহিরাগতকে ধরে মামলা সাজানো। নাটক ফাঁস হওয়ায় আদালতে সম্মানহানি। আলিপুর-কাণ্ডে থানা কর্তৃপক্ষের এই আচরণ প্রকাশ্যে আসায় ওসি বুদ্ধদেব কুণ্ডুর ক্ষমতা খর্বের প্রক্রিয়া অবশেষে শুরু করল লালবাজার।

২০ নভেম্বর, ২০১৪

দুই মামলায় দুই জামিন, প্রশ্ন পুলিশের ভূমিকায়

নিজস্ব সংবাদাদাতা

২০ নভেম্বর, ২০১৪

হাজিরায় ৭ দিন রেহাই দীনেশের

নিজস্ব সংবাদদাতা

আত্মপক্ষ সমর্থনের জন্য তাঁকে তলব করেছে ২১ জুলাই কমিশন। তবে আপাতত সাত দিন প্রাক্তন আইপিএস অফিসার দীনেশ বাজপাইকে কমিশনে হাজির হতে হবে না বলে বুধবার জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। এ দিনই কমিশনে নিজের বক্তব্য পেশের নির্দেশ দিয়ে ওই প্রাক্তন পুলিশকর্তার কাছে সমন পাঠানো হয়েছিল। সেই সমনকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে যান বাজপাই। কমিশনের সমনের উপরে ২৬ নভেম্বর পর্যন্ত স্থগিতাদেশ দেন বিচারপতি নাদিরা পাথেরিয়া।

২০ নভেম্বর, ২০১৪

পুরনো নীতি রেখে নয়া সংশোধন, কাজে লাগবে কি

নিজস্ব সংবাদদাতা

জমি না নেওয়ার ঘোষিত নীতিতে অনড় থাকায় গত সাড়ে তিন বছরে কোনও বড় শিল্পোদ্যোগীকে রাজ্যে আনতে পারেনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই পরিস্থিতিতে বুধবার ভূমি সংস্কার আইনে জমির ঊর্ধ্বসীমা বিষয়ক ১৪ওয়াই ধারাটির সংশোধন করে ছাড়ের আওতায় আরও বিষয়কে আনা হল। কিন্তু এর ফলে রাজ্যের ভাবমূর্তি কি বদলাবে? এই প্রশ্ন তুলে বিরোধীরা বলেছেন, সরকার ধারাটি তুলে দিচ্ছে না কেন? তাঁদের আরও দাবি, সরকার জমি-নীতি স্পষ্ট করুক, না হলে রাজ্যে বিনিয়োগ আসবে না।

২০ নভেম্বর, ২০১৪

বিকল্প অর্থনীতির সাফল্য সমবায়েই, মত শুভেন্দুর

কিছু রাজ্যে সমবায়ের মাধ্যমে বিকল্প অর্থনীতিতে সাফল্য এসেছে। পশ্চিমবঙ্গও এ ভাবে সাফল্য পেতে পারে। বৃহস্পতিবার সুতাহাটার সুবর্ণজয়ন্তী হলে সমবায় সপ্তাহের সমাপ্তি অনুষ্ঠানে এ কথা বলেন কন্টাই কো-অপারেটিভ ব্যাঙ্কের চেয়ারম্যান তথা সাংসদ শুভেন্দু অধিকারী।

পড়ুন