৭ কার্তিক ১৪২১ শুক্রবার ২৪ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৪ °C     সর্বনিম্ন : ২২.৫ °C

বহু উত্তর অমিল, ফের ইডি ডাকবে শুভাকে

নিজস্ব সংবাদদাতা

২৪ অক্টোবর, ২০১৪

খরচ কমাতে জাপানি বিশেষজ্ঞ, বাঁচার শেষ চেষ্টা মিৎসুবিশির

জগন্নাথ চট্টোপাধ্যায়

টোকিও থেকে ২০ জন বিশেষজ্ঞকে উড়িয়ে এনে হলদিয়ার কারখানা বাঁচানোর শেষ চেষ্টা করছে মিৎসুবিশি। আগামী দু’বছর ধরে কারখানার দু’টি ইউনিটে প্রযুক্তিগত পরিবর্তন করবেন এই জাপানি বিশেষজ্ঞরা। কর্তৃপক্ষের আশা, এর ফলে এক দিকে যেমন পিউরিফায়েড টেরিপথ্যলিক অ্যাসিড (পিটিএ) তৈরির খরচ কমবে, তেমনই উৎপাদন নিয়ে যাওয়া যাবে সর্বোচ্চ সীমায়। আর দুইয়ে মিলে সস্তার চিনা পিটিএ-র সঙ্গে পাল্লা দিয়ে ঘুরে দাঁড়াতে পারবে হলদিয়ার কারখানা।

২৪ অক্টোবর, ২০১৪

পেনসিলের আঁচড়েই রহস্যের আঁচ

দেবজিৎ ভট্টাচার্য

পেনসিলেরই আঁচড়েই মালুম হচ্ছে অনিয়মের গন্ধ! মুর্শিদাবাদে হোমগার্ড নিয়োগ ঘিরে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠায় শিল্প-সচিব চঞ্চলমল বাচোয়াতকে মাথায় রেখে রাজ্য সরকার দু’সদস্যের তদন্ত কমিটি গড়েছে। কিন্তু তারই মধ্যে মুর্শিদাবাদের জেলাশাসক নবান্নে যে রিপোর্ট পাঠিয়েছেন, তাতেই স্পষ্ট দুর্নীতির ইঙ্গিত। ডিএমের রিপোর্ট বলছে, নিয়োগ পরীক্ষার ‘স্কোর শিট’-এ পেনের বদলে পেনসিলে নম্বর লেখাকে কেন্দ্র করেই যাবতীয় বিতর্কের সূত্রপাত।

২৪ অক্টোবর, ২০১৪

মহারাষ্ট্র মডেলেই স্বস্তি, অস্বস্তির অঙ্ক বঙ্গভূমে

সন্দীপন চক্রবর্তী

তারা ছিল প্রায় যমজ সহোদরের মতো! প্রায় অবিশ্বাস্য বিচ্ছেদ এ বারের বিধানসভা ভোটের ঠিক আগে। দীর্ঘ দিনের সঙ্গী শিবসেনার হাত শেষ মুহূর্তে ছেড়েও মহারাষ্ট্রে ১২২টি আসন পেয়ে কুর্সিতে পৌঁছেছে বিজেপি। চমকপ্রদ এই সাফল্যের মধ্যেও আরর সাগরের তীরে বিজেপি ভোট পেয়েছে কত? মাত্রই ২৭.০৮%!

২৪ অক্টোবর, ২০১৪

সংস্কৃতির তাজা হাওয়া বাংলাদেশি ছিটমহলে

অরিন্দম সাহা

২৪ অক্টোবর, ২০১৪

শ্যামা উপাসনা

২৪ অক্টোবর, ২০১৪

মিৎসুবিশির সঙ্কটে সাহায্যের হাত মোদীর

জগন্নাথ চট্টোপাধ্যায়

এ রাজ্যে মিৎসুবিশিকে রক্ষা করতে উদ্যোগী হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের শিল্পশহর হলদিয়ায় প্রথম বিদেশি লগ্নিকারী এই সংস্থা লোকসানে ধুঁকতে থাকায় ইতিমধ্যেই বিআইএফআর (বোর্ড ফর ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ফিনান্সিয়াল রিকনস্ট্রাকশন)-এর দ্বারস্থ হয়েছে। খরচে রাশ টেনে এই কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে কাঁচামাল আমদানির জন্য হুগলি নদীতে নিজস্ব জেটি করতে চায় জাপানের এই সংস্থাটি। তাদের পক্ষ থেকে সেই প্রস্তাব পাঠানো হয় হলদিয়া বন্দর কর্তৃপক্ষের কাছে।

২৩ অক্টোবর, ২০১৪

পৃথক নীতির দেখনদারিই সার, নাভিশ্বাস ক্ষুদ্র-মাঝারি শিল্পেরও

দেবপ্রিয় সেনগুপ্ত

বড় শিল্পের দেখা নেই। ক্রমশ কমছে ছোট এবং মাঝারি শিল্পও। যত দিন যাচ্ছে ভাটার টান ততই প্রবল হচ্ছে রাজ্যের শিল্প চিত্রে। বিবর্ণ ভাবমূর্তি আর নতুন সরকারের জমি নীতির কারণে বড় লগ্নি রাজ্য থেকে মুখ ফিরিয়েছে। এই পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপরে জোর দেওয়ার কথা বলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

২৩ অক্টোবর, ২০১৪

‘এখানে না, নবান্নে যান!’ বন্ধ হলো সারদা কমিশন

নিজস্ব সংবাদদাতা

আপাতত ঝাঁপ বন্ধ হয়ে গেল সারদা কমিশনের। কমিশনের দ্বিতীয় দফার মেয়াদের শেষ দিন ছিল বুধবার। মেয়াদ আর বাড়ানো হচ্ছে কি না, জানতে এ দিন সকাল থেকেই উদগ্রীব ছিলেন কমিশনের কর্মী-অফিসারেরা। অপেক্ষায় ছিলেন রাজ্যের নানা অর্থলগ্নি সংস্থার আমানতকারী-এজেন্টরাও।

২৩ অক্টোবর, ২০১৪

সিবিআইয়ের প্রথম চার্জশিটে সেই সুদীপ্তরাই

নিজস্ব সংবাদদাতা

সুপ্রিম কোর্ট বলেছিল, সারদা কেলেঙ্কারির পিছনে বৃহত্তর ষড়যন্ত্র এবং প্রভাবশালীদের ভূমিকা খতিয়ে দেখবে সিবিআই। তদন্তে নামার ৮৫ দিনের মাথায় সারদা মামলার প্রথম চার্জশিটে অবশ্য প্রভাবশালীদের নাম দেখা গেল না। বুধবার কলকাতার নগর দায়রা আদালতে সারদা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস সংক্রান্ত একটি মামলার চার্জশিট পেশ করলো সিবিআই।

২৩ অক্টোবর, ২০১৪

হাকিম নিয়ে এসএসকেএম প্রকৃত তথ্য দিচ্ছে না, দাবি এনআইএ-র

নিজস্ব সংবাদদাতা

খাগড়াগড় বিস্ফোরণে জখম আব্দুল হাকিমের শারীরিক অবস্থা সংক্রান্ত তথ্য এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে ঠিকমতো মিলছে না বলে আদালতকে জানাল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বুধবার এনআইএ-র আইনজীবী শ্যামল ঘোষ কলকাতা নগর দায়রা আদালতে জানান, হাকিমের স্বাস্থ্য নিয়ে রিপোর্ট পেলে তদন্তকারী সংস্থা পরবর্তী পদক্ষেপ করতে পারবে।

২৩ অক্টোবর, ২০১৪

টাকা লেনদেনে সন্দেহ রংপুরের জামাত নেতাকে

নিজস্ব সংবাদদাতা

সীমান্তের কাঁটাতারের উল্টো দিকে কোচবিহার জেলা ও অসমের ধুবুরি, এ পারে রংপুর। সেই রংপুরের একটি কলেজের শিক্ষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে গত এক বছরে লেনদেন হয়েছে কয়েক কোটি টাকা। কলেজের তহবিলেও নিয়মিত পড়েছে মোটা টাকা, আর সকলের অলক্ষে সেই শিক্ষক তৎক্ষণাৎ তা সরিয়ে নিয়েছেন ব্যক্তিগত অ্যাকাউন্টে।

২৩ অক্টোবর, ২০১৪

খনি নিলামের অর্ডিন্যান্সে দীর্ঘমেয়াদি লাভের আশা

নিজস্ব সংবাদদাতা

কয়লাখনি বণ্টন নিয়ে মোদী সরকারের নয়া অর্ডিন্যান্সের দীর্ঘমেয়াদি কার্যকারিতা দেখছে বিভিন্ন মহল। তাঁদের মতে, দেশের ২১৪টি কয়লাখনির নতুন করে নিলামের ফলে পশ্চিমবঙ্গ সরকারের কোষাগার যেমন লাভের মুখ দেখবে, তেমনই বিদ্যুৎ, সিমেন্ট ও ইস্পাত সংস্থাগুলিও রেহাই পাবে কয়লা সংকট থেকে।

২৩ অক্টোবর, ২০১৪

নজর ঘোরাতে চাইছেন মমতা, সরব বিরোধীরা

নিজস্ব সংবাদদাতা

সারদা এবং বর্ধমান, দুই ঘটনাতেই বিপাকে শাসক দল। বেকায়দায় পড়ে দুই ঘটনাতেই তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অন্য দিকে অভিমুখ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছেন বলে এ বার সরব হল বিরোধীরা। কালীপুজোর উদ্বোধনে গিয়ে বুধবারই মুখ্যমন্ত্রী অভিযোগ করেছিলেন, কিছু শিল্পপতি ও ব্যবসায়ীকে হেনস্থা করা হচ্ছে।

২৩ অক্টোবর, ২০১৪

মদনকে উড়িয়ে মমতা বললেন, ববি দেখে পিজি

নিজস্ব সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৪

বেপাত্তা সুদীপ্তর জন্য কেষ্ট শিবিরে সহমর্মিতা

নিজস্ব সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৪

বাপির বিরুদ্ধে নয়া ধারা, সিদ্ধান্ত ১১ই

নিজস্ব সংবাদদাতা

ফেসবুকে মুখ্যমন্ত্রীর উদ্দেশে অশালীন মন্তব্য করার অভিযোগে বাপি পালের বিরুদ্ধে আরও দু’টি ধারা মামলায় যোগ করতে আবেদন জানিয়েছিল পুলিশ। বুধবার চাঁচল মহকুমা আদালতের এসিজেএম অর্জুন মুখোপাধ্যায় এই নিয়ে শুনানির পরে জানান, ওই দু’টি ধারা যোগ করা যাবে কি না, সে বিষয়ে নির্দেশ দেওয়া হবে ১১ নভেম্বর।

২৩ অক্টোবর, ২০১৪

সঙ্কটে মিৎসুবিশি, নির্বিকার রাজ্য

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

ডান হাত ছেঁটে বার্তা কি অনুব্রতকেও, প্রশ্ন দলেই

মহেন্দ্র জেনা ও দয়াল সেনগুপ্ত

২২ অক্টোবর, ২০১৪

জোড়া ধাক্কায় কাত ‘ভাল ছেলে’

নিজস্ব প্রতিবেদন

একই দিনে জোড়া ধাক্কা! আরও এক বার আগাম জামিন নামঞ্জুর করল আদালত। তার কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে পৌঁছে গেল বার্তাও। জেলা যুব তৃণমূলের সভাপতির পদে তিনি আর নেই! মঙ্গলবার এ ভাবেই ক্ষমতাচ্যুত হলেন বোলপুর থানায় ঢুকে পুলিশ পিটিয়ে শিরোনামে আসা সুদীপ্ত ঘোষ। দুর্গাপুজোর আগে সিউড়ি জেলা আদালতে সুদীপ্তর আগাম জামিনের আবেদন খারিজ হয়ে গিয়েছিল।

২২ অক্টোবর, ২০১৪

ব্যবসায়ী হেনস্থা, পুজোর মঞ্চেই সরব হলেন নেত্রী

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

এনআইএ-র নজরে ফোনের কল রেকর্ড

নিজস্ব প্রতিবেদন

মোবাইল ফোনের ‘কল-রেকর্ড’-এর সূত্র ধরে এ বার এগোতে চাইছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের সূত্রে যে জঙ্গি-চক্রের হদিস মিলেছে, তার জাল কোথায় ছড়িয়ে এবং ঠিক ক’জন তাতে জড়িত, তা খুঁজে বার করতে তদন্তের দ্বিতীয় পর্যায়ে ওই তথ্যের উপরে অনেকটাই নির্ভর করা হচ্ছে। গোয়েন্দাদের বক্তব্য, গত অক্টোবরে পটনায় নরেন্দ্র মোদীর সভায় ধারাবাহিক বিস্ফোরণ ও গত বছর জুলাইয়ে বুদ্ধগয়ার ধারাবাহিক বিস্ফোরণে জড়িতদের একাংশকে গ্রেফতার করতে মোবাইলের ‘কল-রেকর্ড’ অনেকটাই সহায়ক হয়েছিল।

২২ অক্টোবর, ২০১৪

শুভার চ্যানেলের সরঞ্জামের হদিস ছাদের গুদামঘরে

নিজস্ব সংবাদদাতা

২২ অক্টোবর, ২০১৪

পদ ছাড়তে চাই, হঠাৎ ঘোষণা মঞ্জুল-পুত্রের

সীমান্ত মৈত্র

২২ অক্টোবর, ২০১৪

এনআইএ-র ডিজি আজ আসছেন রাজ্যে

যত দিন যাচ্ছে, তত বিস্তার বাড়ছে বর্ধমানের খাগড়াগড়-কাণ্ডের তদন্তের। তদন্তে নেমে জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) গোয়েন্দারা বুঝতে পারছেন, শুধু পশ্চিমবঙ্গ নয়, জঙ্গি-জাল একাধিক জেলা, রাজ্য, এমনকী, দেশের সীমা ছাড়িয়ে বিস্তৃত। সেই মামলার তদন্তে আজ, শুক্রবার সকালে রাজ্যে আসার কথা খোদ এনআইএ-র ডিজি শরদ কুমারের।

পড়ুন