১৯ ফাল্গুন ১৪২১ বুধবার ৪ মার্চ ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১ °C     সর্বনিম্ন : ২১.২ °C

দোল দেখিয়ে হঠাৎই স্থগিত লগ্নি সংস্থা বিতর্ক

1

গোড়া থেকে নারাজ। তার পরে হঠাৎ রাজি! তার পরে হঠাৎ স্থগিত! বিধানসভার চলতি বাজেট অধিবেশনে শেষ পর্যন্ত আসছে না বেসরকারি অর্থ লগ্নি সংস্থা (চলতি কথায় চিট ফান্ড) নিয়ে বেসরকারি প্রস্তাব। হঠাৎই সুর নরম করে এ বার ১৯৮০ থেকে ২০১৫ সাল পর্যন্ত এ রাজ্যে ওই ধরনের সংস্থার কার্যকলাপ নিয়ে আলোচনার প্রস্তাবে রাজি হয়েছিল সরকার। কিন্তু আজ, বুধবার বিধানসভার চলতি অধিবেশনের শেষ দিনের কাজ ফুরিয়ে যাবে কয়েক ঘণ্টার মধ্যেই। কারণ, দোলের আগের দিন জেলার বিধায়কদের নিজের নিজের এলাকায় ফিরে যাওয়ার বাড়তি সময় দিতে চান মুখ্যমন্ত্রী! তাই আপাতত লগ্নি সংস্থা সংক্রান্ত আলোচনা স্থগিত!

নিজস্ব সংবাদদাতা
০৪ মার্চ , ২০১৫

স্বমহিমায় থাকা আরাবুল প্রণাম ঠুকলেন দিদিকে

নিজস্ব সংবাদদাতা

০৪ মার্চ , ২০১৫

মুকুল-আতঙ্কে ব্যারাকপুরে ভরসা দীনেশই

সীমান্ত মৈত্র

এক দিন দলনেত্রীর উল্টো পথে হেঁটে রেলভাড়া বাড়িয়েছিলেন তিনি। এবং তার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগে বাধ্য হয়েছিলেন। রেলমন্ত্রীর শূন্য পদে বসেছিলেন নেত্রীর সেই সময়ের বিশেষ আস্থাভাজন, তৃণমূলের অলিখিত ‘নম্বর টু’।

০৪ মার্চ , ২০১৫

শুভাদা এলে ভাল লাগত, আক্ষেপ মমতার

নিজস্ব সংবাদদাতা

০৪ মার্চ , ২০১৫

সাঁওতালি ভাষা শুনে স্যার বলছেন, কী যে বলিস ছাই

রাহুল রায়

হাতলভাঙা চেয়ারে পা দু’টো কাঁচির মতো ভাঁজ করে বসে প্রশ্নটা ছুড়ে দিলেন ‘স্যার’ কী রে পড়া করে এসেছিস তো সব? বিবর্ণ ঘাসের উপরে হাঁটু মুড়ে গুটিসুটি বসে থাকা ক্লাস ওয়ান তড়াক করে উঠে শুরু করে ‘জেঁড়ে ক ক তের তের...’ (তর্জমায় যা দাঁড়ায়, পাখি সব করে রব)।

০৪ মার্চ , ২০১৫

হিসেব লুকোচ্ছেন অমিত, অভিযোগ বিরোধীদের

নিজস্ব সংবাদদাতা

০৪ মার্চ , ২০১৫

হোলিতে চালু হাইকোর্ট, ছুটি নেবেন কৌঁসুলিরা

নিজস্ব সংবাদদাতা

০৪ মার্চ , ২০১৫

দেবাশিসকে মারধর নিয়ে রাজ্যের হলফনামা তলব

নিজস্ব সংবাদদাতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো এবং তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে চড় মেরে যিনি মামলার মুখে পড়েছেন, সেই দেবাশিস আচার্যের বিরুদ্ধে মামলা হয়েছে। কিন্তু দেবাশিসকে যারা মেরেছে, তাদের কী হবে? এই প্রশ্ন তুলে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে।

০৪ মার্চ , ২০১৫

মানসের চিঠি পেয়ে কমিটি সবংয়ে

নিজস্ব সংবাদদাতা

সরকারি প্রকল্পে পুকুর কাটতে সাধারণ দরের থেকে বহু গুণ বেশি অর্থ খরচ হচ্ছে বলে রাজ্যের জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্রকে চিঠি পাঠিয়েছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা মানস ভুঁইয়া।

০৪ মার্চ , ২০১৫

যাত্রী মুকুল, বিমান বদল অভিষেকের

নিজস্ব সংবাদদাতা

০৩ মার্চ , ২০১৫

মমতাকে ছেড়ে কুণালের তোপ মুকুলকে

নিজস্ব সংবাদদাতা

০৩ মার্চ , ২০১৫

মদনের জামিন আবেদন ঠোক্কর খেল দুই বেঞ্চে

নিজস্ব সংবাদদাতা

০৩ মার্চ , ২০১৫

তট-দুর্যোগ মোকাবিলার যুদ্ধে প্রস্তুতই নয় রাজ্য

কুন্তক চট্টোপাধ্যায়

বিপর্যয়ের ঝাপটা সামলানোর খাতে পশ্চিমবঙ্গ সরকারের বাজেট বরাদ্দ প্রায় চার গুণ বেড়েছে। এ প্রসঙ্গে উপকূলে ঘূর্ণিঝড় আশ্রয় শিবির (সাইক্লোন শেল্টার) গড়ার ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী মিত্র। কিন্তু ঘটনা হল, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগকে সুষ্ঠু ভাবে মোকাবিলা করার আগ্রহ রাজ্য সরকারের আদৌ আছে কি না, এই মুহূর্তে সেই প্রশ্নটাই প্রশাসনের অন্দরে ঘা মারছে। এ হেন সংশয়ের প্রেক্ষাপট গড়ে দিয়েছে খোদ বিশ্বব্যাঙ্কের রিপোর্ট।

০৩ মার্চ , ২০১৫

বিশ্ববিদ্যালয়ে কর্মী বাছাইয়ের পৃথক কমিটি গড়তে বিল

নিজস্ব সংবাদদাতা

উপাচার্য বাছাইয়ের জন্য সার্চ বা সন্ধান কমিটি গড়া হয়ে থাকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। এ বার রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষাকর্মী ও আধিকারিক বাছাইয়ের জন্য পৃথক সিলেকশন কমিটি তৈরি করতে চাইছে সরকার। এই বিষয়ে একটি বিল সোমবার বিধায়কদের দেওয়া হয়েছে। বিধানসভার চলতি অধিবেশনে বিলটি পেশ করা হবে কি না, তা নিয়ে অবশ্য সংশয় আছে। সংশয় কেন? সরকারি সূত্রের খবর, রাজ্যপাল কিশোরীনাথ ত্রিপাঠী বিলটিতে এখনও সই করেননি বলেই সংশয় দেখা দিয়েছে।

০৩ মার্চ , ২০১৫

উচ্চশিক্ষা সংসদের শীর্ষে ফিরছেন মন্ত্রীই

নিজস্ব সংবাদদাতা

ক্ষমতায় আসার আগে শিক্ষাকে রাজনীতিমুক্ত করার ঢালাও প্রতিশ্রুতি দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। দীর্ঘ বাম শাসনে শিক্ষার ‘অনিলায়ন’-এ ভুক্তভোগী বাংলা সেই প্রতিশ্রুতিতে আস্থা রাখতে চাইছিল। কিন্তু সেই স্বপ্ন ভাঙতে দেরি হয়নি। ইদানীং শিক্ষা প্রতিষ্ঠানে সেই রাজনীতিরই আস্ফালন। তার উপরে রাজ্য উচ্চশিক্ষা সংসদের চেয়ারম্যান-পদে শিক্ষামন্ত্রীকে বসাতে চাইছে তৃণমূল সরকার।

০৩ মার্চ , ২০১৫

বাজেট বরাদ্দ খরচে ব্যর্থ রাজ্য, সরব বিরোধীরা

নিজস্ব সংবাদদাতা

চলতি আর্থিক বছরে শিক্ষা-সহ রাজ্য সরকারের বিভিন্ন দফতর বাজেট বরাদ্দের অনেক টাকাই খরচ করতে পারেনি বলে সোমবার বিধানসভা অধিবেশনে অভিযোগ করল বিরোধীরা। এ দিন বাজেট বিতর্কে অংশ নিয়ে কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়া অভিযোগ করেন, রাজ্য সরকার শিক্ষা খাতে চলতি বছরের বাজেট বরাদ্দের প্রায় ৩ হাজার কোটি টাকা খরচ করতে পারেনি। বর্তমান শিক্ষামন্ত্রীর আমলে রাজ্যে শিক্ষা গতি হারিয়েছে।

০৩ মার্চ , ২০১৫

যা ঘটছে তা উপভোগ করছি, হাসছেন মুকুল

নিজস্ব সংবাদদাতা

০২ মার্চ , ২০১৫

কল্যাণীর সভাতেও তাঁরই নাম

সুস্মিত হালদার ও সৌমিত্র সিকদার

০২ মার্চ , ২০১৫

যা হয়েছে, ভালই হয়েছে, মুকুল

নিজস্ব সংবাদদাতা

০২ মার্চ , ২০১৫

সভা করে শক্তি দেখালেন বহিষ্কৃত হুমায়ুন

নিজস্ব সংবাদদাতা

০২ মার্চ , ২০১৫

পিসি যাচ্ছেন, দিল্লিতে সাজছে ভাইপোর বাড়ি

নিজস্ব সংবাদদাতা

০২ মার্চ , ২০১৫

গরমে স্বস্তি দিতে ঘূর্ণাবর্ত সাজছে ছত্তীসগঢ়ে

নিজস্ব সংবাদদাতা

মায়াবীর মতো জাদুবলে শীত হঠাৎ ঘুরে দাঁড়াবে, এতটা আশা করলে বাড়াবাড়ি হবে। তবে টানা গরম থেকে আপাতত কিছুটা হলেও রেহাই পেতে পারে কলকাতা। রবিবার এমনই আশ্বাসের কথা শুনিয়েছে আলিপুর হাওয়া অফিস। ছত্তীসগঢ়ের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় সেটি আরও জোরালো হবে। তার দাক্ষিণ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি মিলতে পারে বলে হাওয়া অফিসের বিজ্ঞানীরা আশা করছেন।

০২ মার্চ , ২০১৫

সহজে ফুরিয়ে যাবেন না, বোঝালেন ‘নিঃসঙ্গ’ মুকুল

অগ্নি রায় ও সঞ্জয় সিংহ

০১ মার্চ , ২০১৫

মুকুল ঝরিয়ে তৃণমূলে শুরু হল বক্সী-যুগ

নিজস্ব সংবাদদাতা

তৃণমূলে অ-মুকুলায়নের যে প্রক্রিয়া শুরু হয়েছে, তার বৃত্ত সম্পূর্ণ হল! কালীঘাটে নিজের বাড়িতে দলের কর্মসমিতির বৈঠকে সুব্রত বক্সীকে একক ভাবে তৃণমূলের নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দলের জন্মলগ্ন থেকে এই পদে ছিলেন মুকুল রায়।

০১ মার্চ , ২০১৫

এ বার প্রথম থেকে তৃতীয় সারিতে

নিজস্ব সংবাদদাতা

এক থেকে তিনে। তৃণমূলের রাজ্যসভার দলনেতার পদ থেকে ছিটকে গেলেন মুকুল রায়। বদলে গেল তাঁর রাজ্যসভা কক্ষে বসার আসনও। এত দিন নেতা হওয়ার সুবাদে প্রথম সারিতে বসতেন মুকুলবাবু। প্রথম সারিতে তাঁর সতীর্থদের মধ্যে ছিলেন দেশের পয়লা নম্বর রাজনীতিবিদ ও নেতারা। খোদ প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় অর্থমন্ত্রী জেটলি, মনমোহন সিংহ, মায়াবতী, শরদ পওয়ার, সীতারাম ইয়েচুরিকে নেই সেখানে! সোমবার থেকে এই হাই প্রোফাইল সারিতে বসবেন নতুন দলনেতা ডেরেক ও’ব্রায়েন। আর তাঁর ছেড়ে যাওয়া তিন নম্বর সারিতে বসতে হবে মুকুলবাবুকে।

০১ মার্চ , ২০১৫

উচ্চশিক্ষা সংসদ বিল পিছিয়ে গেল

রাজ্য উচ্চশিক্ষা সংসদের চেয়ারম্যান পদে শিক্ষামন্ত্রীকে বসানো সংক্রান্ত বিতর্কিত বিলের উপর আলোচনা সময়াভাবে পিছিয়ে দেওয়া হল। ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ হায়ার এডুকেশন বিল, ২০১৫’ শীর্ষক বিলটি আগামী বিধানসভা অধিবেশনে আসতে পারে।

পড়ুন