৪ বৈশাখ ১৪২১, শুক্রবার, ১৮ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৮.৭°C     সর্বনিম্ন : ২৬.৭°C

বড়সড় বিপদ থেকে রক্ষা মমতার

LEAD

বড় বিপদের হাত থেকে রক্ষা পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী এখন নির্বাচনী প্রচারে রয়েছেন মালদহে। সেখানে তিনি একটি বেসরকারি হোটেলে উঠেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রচার সেরে ওই হোটেলে ফিরে আসেন। তিনি যে ঘরে থাকছেন, সেখানকার এসি মেশিন হঠাৎ ফেটে গিয়ে বিষাক্ত ধোঁয়ায় ভরে যায় মুখ্যমন্ত্রীর ঘর। আলো নিভে যায়। সন্ধে তখন সাড়ে ছ’টা। মুখ্যমন্ত্রী স্নান করছিলেন। কোনও রকমে সেখান থেকে বেরিয়ে এসে তিনি রক্ষা পান বলে পরিবহণমন্ত্রী মদন মিত্র জানিয়েছেন। ওই হোটেলেরই অন্য ঘরে ছিলেন মদনবাবু। আতঙ্কিত মমতা নিজে পরে একটাই কথা বলেন, “এটা খুব বড় ঘটনা।”

নিজস্ব প্রতিবেদন
১৮ এপ্রিল, ২০১৪

ইডির আশা, সূত্র দেবেন সুদীপ্তর স্ত্রী-পুত্র

নিজস্ব সংবাদদাতা

১৮ এপ্রিল, ২০১৪

ভেঙে পড়া সুদীপ্তের মুখে কুলুপ

অনুপ চট্টোপাধ্যায়

পাঁচ নম্বর কাউন্সিল হাউস স্ট্রিটে সারদা কাণ্ড নিয়ে রাজ্য সরকারের গড়া শ্যামল সেন কমিশনের এজলাসে বুধবার দেখা গিয়েছিল তাঁকে। দেখা গেল বৃহস্পতিবারেও। কিন্তু দু’দিনের ছবিতে কত তফাত! বুধবার ছিলেন স্বাভাবিক। প্রত্যক্ষদর্শীদের ভাষায় ‘ভাল মুডে’। কথা বলেছেন স্বাভাবিক ছন্দে।

১৮ এপ্রিল, ২০১৪

অডি-মার্সিডিজ-সঙ্গিনীতে
মেজাজটা রাজারই

শুভাশিস ঘটক

বছরখানেক আগেও কখনও মার্সিডিজ, কখনও বা অডি গাড়ি নিয়ে কলকাতায় ঘুরে বেড়াতেন বছর চৌত্রিশের এক যুবক। গভীর রাত পর্যন্ত শহরের নামী পানশালায় টাকা ওড়াতেন দু’হাতে। সঙ্গে থাকতেন একাধিক বান্ধবী আর ইয়ারদোস্ত। রাজার মতো চলাফেরা। রাজার মতোই হাবভাব। সকলে তাঁকে চিনত রাজা নামেই। পোশাকি নাম শুভজিৎ সেন। সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেন এবং তাঁর প্রথম স্ত্রী মধুমিতার ছেলে। সারদার অন্যতম ডিরেক্টর।

১৮ এপ্রিল, ২০১৪

ঘর থেকে দরজা,
এ-ই পৃথিবী দুই ভাইবোনের

আর্যভট্ট খান

দীপাবলির রাতে আশপাশের ফ্ল্যাটের বাচ্চারা মিলে বাজি পোড়াচ্ছে। তেরো বছরের ছেলেটি ওদের মধ্যে নেই। পাড়ায় দুর্গাপুজোর মণ্ডপে নতুন পোশাক পরা কিশোরীরা যখন হরেক মজায় মাতোয়ারা, পনেরো বছরের মেয়েটিকে তাদের ভিড়ে খুঁজে পাওয়া যায় না। তাদের বয়সী ছেলে-মেয়েরা স্কুলে গেলেও তেরো-পনেরোর দু’ভাই-বোনের সে পাট চুকে গিয়েছে। দু’জনের পৃথিবী বলতে ফ্ল্যাটের চার দেওয়ালে ঘেরা চৌহদ্দিটুকু। ঘর থেকে দরজা। দরজার ও-পারের জগৎ থেকে ওরা যেন বিচ্ছিন্ন।

১৮ এপ্রিল, ২০১৪

রেল প্রকল্প নিয়ে তোপ কংগ্রেসের

সঞ্জয় সিংহ

বাংলার জন্য রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষিত বহু প্রকল্পের বেলাইন হয়ে যাওয়াকে এ বার অস্ত্র করে পাল্টা আক্রমণে নামছে কংগ্রেস। বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগে এ বারের ভোটে সরব তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই পাল্টা হিসাবে কংগ্রেস বলতে চাইছে, রেলমন্ত্রী থাকাকালীন রাজ্যের জন্য মমতার ঘোষিত প্রকল্পের অধিকাংশই আসলে বাস্তবসম্মত নয়।

১৮ এপ্রিল, ২০১৪

বাংলায় ভোটের শুরুতেই
রাশ রাকেশের হাতে

কাজী গোলাম গউস সিদ্দিকী

১৮ এপ্রিল, ২০১৪

প্রতীক-বিভ্রাট, টর্চ হাতে সমীর,
গ্লাস ধরল এস ইউ সি

নিজস্ব সংবাদদাতা

বড় দলের ভিড়ে তাদের লড়াই এমনিতেই কঠিন। তার উপরে প্রতীক-বিভ্রাট এ বার কাজ আরও জটিল করে তুলেছে এসইউসি, পিডিএসের মতো ছোট দলগুলির জন্য! গত কয়েক বছর ধরে যে সব চেনা প্রতীক নিয়ে এসইউসি বা পিডিএস ভোটে লড়ে, এ বার তার অদল-বদল ঘটেছে। বাধ্য হয়েই অচেনা প্রতীক নিয়ে মানুষকে চেনাতে নেমেছে তারা! রাজ্যে শেষ পর্বের লোকসভা ভোটের জন্যও বৃহস্পতিবার থেকে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

১৮ এপ্রিল, ২০১৪

এসএসসি-জটে রাজ্যপালের প্রশ্ন কর্তাদের

স্কুলে নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ আগেই উঠেছে। হয়েছে মামলাও। এ বার বিষয়টিতে হস্তক্ষেপ করলেন রাজ্যপাল এম কে নারায়ণনও।মেধা-তালিকায় নাম থাকা সত্ত্বেও অনেক প্রার্থী চাকরি পাচ্ছেন না কেন, তা জানতে স্কুলশিক্ষা দফতর ও স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর সচিবদের ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল।

পড়ুন