১৩ অগ্রহায়ণ ১৪২১ শনিবার ২৯ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৯.৩°C     সর্বনিম্ন : ১৫.২ °C

প্রথম রাউন্ডে এগিয়ে বিজেপি, খেলা আজও

ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করা নিয়ে টানাপড়েনের প্রথম রাউন্ডে এগিয়ে রইল বিজেপি। শুক্রবার কলকাতা হাইকোর্টের নির্দেশ গিয়েছে তাদেরই পক্ষে। হাইকোর্ট শর্তসাপেক্ষে বিজেপি-কে রবিবার ধর্মতলায় তাদের ঘোষিত জায়গায় সভা করার অনুমতি দিয়েছে। যে রায়ের বিরুদ্ধে আজ, শনিবার ফের আদালতের দ্বারস্থ হওয়ার ভাবনাচিন্তা শুরু হয়েছে রাজ্য প্রশাসনের অন্দরে। সরকারি সূত্রের খবর, এ দিন দুর্গাপুরে দলের কর্মী সম্মেলন সেরে কলকাতায় ফেরার পথেই হাইকোর্টের নির্দেশের খবর পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। এ নিয়ে নিজের অসন্তোষ গোপন করেননি মুখ্যমন্ত্রী।

নিজস্ব সংবাদদাতা
২৯ নভেম্বর, ২০১৪

দাবি চোর ধরার, পাল্টা বিশিষ্ট মিছিল বিজেপির

নিজস্ব সংবাদদাতা

তৃণমূলের বিশিষ্ট জনেদের মিছিলের পাল্টা মিছিল করবে বিজেপি-ও। আগামী মঙ্গলবার কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত ওই মিছিল হবে। সারদা কাণ্ডের সিবিআই তদন্তে চক্রান্ত দেখতে পাচ্ছে তৃণমূল। তার প্রতিবাদে শুক্রবার নন্দন থেকে অ্যাকাডেমি পর্যন্ত মিছিল করেছেন তৃণমূলপন্থী বিশিষ্টরা। প্রত্যাশিত ভাবেই ওই মিছিলকে ‘চুরির দাবিতে চোরেদের মিছিল’ বলে কটাক্ষ করে ‘চোর ধরার নৈতিক অধিকারের দাবি’তে বিশিষ্ট জন এবং সাধারণ মানুষের পাল্টা মিছিলের ডাক দিয়েছে বিজেপি।

২৯ নভেম্বর, ২০১৪

বাঙালি সহজেই ঠকে, তাই রাজ্যে বাড়বাড়ন্ত সুদীপ্তদের

প্রেমাংশু চৌধুরী

সেরার মুকুট কলকাতার মাথায়। শিল্পে নয়। সংস্কৃতিতে নয়। শিক্ষা বা খেলাতেও নয়। সারদার মতো বেআইনি লগ্নি সংস্থার কাজকারবারের হিসেবে। সাধারণ মানুষের টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে, এমন ধরনের সংস্থা সবচেয়ে বেশি রয়েছে কলকাতা তথা পশ্চিমবঙ্গেই। এই দৌড়ে দিল্লি, মুম্বই, চেন্নাই তো বটেই, ভুবনেশ্বর, পটনা বা গুয়াহাটির মতো পূর্ব ও উত্তর-পূর্বের অন্যান্য শহরকেও পিছনে ফেলে দিয়েছে কলকাতা।

২৯ নভেম্বর, ২০১৪

ওই ফিরলেন তিনি, চেনা গেল দাড়ি-টাক দেখে

নিজস্ব সংবাদদাতা

২৯ নভেম্বর, ২০১৪

মিলেমিশে থাকতে বলছেন দিদি, দূরে বসে গোমড়া কেষ্ট

সন্দীপন চক্রবর্তী

২৯ নভেম্বর, ২০১৪

তৃণমূলের হাঁড়ি-পালায় এ বার ঠমক-নাচ

নিজস্ব সংবাদদাতা

২৯ নভেম্বর, ২০১৪

আমজনতার আস্থা খুইয়েই পুলিশ বেকায়দায়

নিজস্ব সংবাদদাতা

২৯ নভেম্বর, ২০১৪

মমতা বর্ধমানে, তৃণমূল ছেড়ে বিজেপিতে নেতা

নিজস্ব সংবাদদাতা

মমতা বন্দ্যোপাধ্যায় যে দিন বর্ধমানে গিয়ে কর্মিসভা করছেন, কলকাতায় গিয়ে বিজেপিতে যোগ দিলেন তাঁরই দলের জেলা পরিষদ সদস্য। দলের কাজকর্মে তিনি হতাশ, এই অভিযোগ তুলে দিন কয়েক আগে তৃণমূলের শীর্ষ নেতৃত্বকে চিঠি পাঠান শান্তি চাল নামে কালনার ওই নেতা। শুক্রবার কলকাতায় দলের রাজ্য দফতরে শান্তিবাবুকে পাশে বসিয়ে তাঁকে দলে নেওয়ার কথা ঘোষণা করেন বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ।

২৯ নভেম্বর, ২০১৪

সিপিএমের ঘুষ খেয়েই মামলা ভেস্তেছে পুলিশ, দাবি তৃণমূলের

দেবাশিস বন্দ্যোপাধ্যায়

সরকার তৃণমূলের, মুখ্যমন্ত্রী নিজেই পুলিশমন্ত্রী। অথচ তৃণমূলের দাবি, পুলিশকে ঘুষ দিয়ে সজল ঘোষ হত্যাকাণ্ডের তদন্ত বিপথে চালিত করেছে সিপিএম। ওই খুনের মামলায় পূর্বস্থলীর সিপিএম নেতা প্রদীপ সাহা বেকসুর খালাস হয়ে যাওয়ায় তৃণমূল নেতারা যে চাপে পড়ে গিয়েছেন, তাতে সন্দেহ নেই বিশেষ করে সেই নেতারা, যাঁরা গোড়া থেকে মামলার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন। যে পাঁচ জন নিজেদের প্রত্যক্ষদর্শী বলে দাবি করেছিলেন, আদালতের রায়ের পরে তাঁদের কথার বিশ্বাসযোগ্যতাও এখন প্রশ্নের মুখে।

২৯ নভেম্বর, ২০১৪

আলুবীজ তৈরি করেও দিতে পারছে না রাজ্য

গৌতম বন্দ্যোপাধ্যায়

আলুবীজের জন্য বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়কে অগ্রিম টাকা দিয়ে রেখেছেন চাষিরা। বীজ তৈরি হয়ে পড়েও রয়েছে। কিন্তু প্রশাসনিক জটিলতায় তা চাষিদের কাছে পৌঁছচ্ছে না। আলু চাষের বীজের জন্য ফের ভিন্-রাজ্যে খোঁজ করতে হচ্ছে এ রাজ্যের তিন জেলার কৃষিজীবীদের। রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসুর বক্তব্য, “যদি এমন ঘটনা ঘটে, তা হলে ঠিক হয়নি। কেন এমন হল তা বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের কর্তাদের থেকে জানতে চাইব।

২৯ নভেম্বর, ২০১৪

তদন্ত গুলিয়ে দিচ্ছেন হবু ডাক্তাররা: পুলিশ

নিজস্ব সংবাদদাতা

আগে তাঁরা পুলিশের কাছে মুখ খুলতেই অস্বীকার করছিলেন। পুলিশের অভিযোগ, এ বার তাঁরা এমন কথা বলছেন, যাতে তদন্ত ভুল পথে চালিত হয়! বিভ্রান্ত হয় পুলিশ! এনআরএস হাসপাতালের হস্টেলে প্রতিবন্ধী যুবক কোরপান শা-কে মারার তদন্ত চালাতে গিয়ে এমনই অভিজ্ঞতা হচ্ছে তদন্তকারীদের। যদিও স্বাস্থ্য দফতর সংবেদনশীল হতে বলায় ভুল তথ্য দেওয়া হবু ডাক্তারদের বিরুদ্ধে এখনই কোনও কড়া পদক্ষেপ করতে চাইছে না লালবাজার।

২৯ নভেম্বর, ২০১৪

সাজিদ-খালিদ-হাকিমকে এ বার মুখোমুখি বসিয়ে জেরা

নিজস্ব সংবাদদাতা

খাগড়াগড় বিস্ফোরণের তদন্তে এ বার তিন জনকে এক সঙ্গে বসিয়ে জেরা শুরু করলেন জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) এবং বাংলাদেশের গোয়েন্দারা। এমন তিন জন, যারা ভিন্ন তিনটি দেশের নাগরিক। ভিন্ন সময়ে ধরা পড়েছে ভারতের তিনটি ভিন্ন জায়গা থেকে। শুক্রবার সন্ধ্যা থেকে তিন জনকে জেরা শুরু করেন দু’দেশের গোয়েন্দা।

২৯ নভেম্বর, ২০১৪

আইনজীবী দেখা পাননি আসিফের, থানায় নালিশ

নিজস্ব সংবাদদাতা

২৯ নভেম্বর, ২০১৪

২৯৫ কোটি বাজেয়াপ্ত হল রোজভ্যালির

নিজস্ব প্রতিবেদন

জমি-বাড়ি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ রোজভ্যালির যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সারদা কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পরে সুদীপ্ত সেনের যাবতীয় সম্পত্তি এ ভাবেই বাজেয়াপ্ত করেছিল এই তদন্তকারী সংস্থাটি। ইডি-র তদন্তকারীদের অনুমান, বাজার থেকে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার কোটি টাকা তুলেছে রোজভ্যালি। তাদের ব্যাঙ্ক আকাউন্ট রয়েছে ২৮০৭টি।

২৮ নভেম্বর, ২০১৪

শহর থেকে কি পগার পার শুভা, বাড়ছে সংশয়

নিজস্ব সংবাদদাতা

২৮ নভেম্বর, ২০১৪

গালে দু’দিনের দাড়ি, আপাতত বাড়িতেই মদন

অত্রি মিত্র

বসার ঘরের এক দিকে ব্রিটিশ আমলের ফায়ার প্লেস। উপরে কাঠের কারুকাজ করা বিরাট আয়না। তার ঠিক উল্টো দিকে মাটি থেকে অল্প উঁচু ডিভানে সাদা রঙের শাল-মুড়ি দিয়ে শুয়ে তিনি। শয্যার পাশে রাখা কাঠের গোলটেবিল। টেবিলের উপরে সাজানো কাগজপত্র, গোটা পাঁচেক মোবাইল ফোন আর এক তাড়া প্রেসক্রিপশন।

২৮ নভেম্বর, ২০১৪

কীসের প্রতিবাদ জানা আছে কি, জিজ্ঞাসা শঙ্খর

নিজস্ব সংবাদদাতা

মিছিলের দামামা যত জোরে বাজছে, মিছিল নিয়ে প্রশ্নের সুরও ততই চড়া হচ্ছে। সাম্প্রতিক অতীতে এ রাজ্যে বারবার প্রতিবাদে সামিল হয়েছেন কবি শঙ্খ ঘোষ। কিন্তু এ বারে লেখক-শিল্পী-অভিনেতাদের প্রতিবাদে তিনি গলা মেলাচ্ছেন না। আজ, শুক্রবার নন্দন থেকে জমায়েত প্রসঙ্গে শঙ্খবাবুর সংক্ষিপ্ত প্রশ্ন, “প্রতিবাদকারীরা কি জানেন, কীসের বিরুদ্ধে এই প্রতিবাদ?’’

২৮ নভেম্বর, ২০১৪

প্রভাব খাটাননি, দাবি অমিতের

নিজস্ব সংবাদদাতা

নিজের পছন্দের সংস্থাকে বিশ্ব বাংলা সম্মেলন আয়োজনের বরাত পাইয়ে দিতে কোনও প্রভাব খাটাননি বলে দাবি করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।বৃহস্পতিবার নবান্নে অমিতবাবু বলেন, “কোনও রকম সরকারি নিয়ম ভাঙা হয়নি এবং আমি কখনও ইঙ্গিতেও নিয়ম ভাঙার ব্যাপারে কাউকে অনুরোধ করিনি।” বৃহস্পতিবার আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এই সংক্রান্ত খবর মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত, মন্তব্য অর্থমন্ত্রীর। এই খবরে তাঁর ও সরকারের মানহানি হয়েছে বলেও দাবি করেছেন তিনি।

২৮ নভেম্বর, ২০১৪

শুধু ইতিহাসবিদের সংজ্ঞায় তাঁকে বাঁধা যায় না

নিজস্ব সংবাদদাতা

২৮ নভেম্বর, ২০১৪

মনোরোগী খুনের কথা এড়িয়ে রিপোর্ট অধ্যক্ষার

নিজস্ব সংবাদদাতা

অনেক টানাপড়েনের পরে নীলরতন সরকার মেডিক্যাল কলেজের অধ্যক্ষা মঞ্জু বন্দ্যোপাধ্যায় রিপোর্ট একটা দিলেন ঠিকই। কিন্তু ছাত্রাবাসে মারধরে মনোরোগী যুবকের মৃত্যু সংক্রান্ত মূল ঘটনার ধারপাশ দিয়েও গেলেন না তিনি। তার বদলে গাইলেন হস্টেলের সমস্যার সাতকাহন। স্বাস্থ্য ভবন সূত্রে এমনটাই জানা গেল বৃহস্পতিবার।

২৮ নভেম্বর, ২০১৪

সভার অনুমতি খারিজে অস্ত্র পেল বিজেপিই

নিজস্ব সংবাদদাতা

ইঙ্গিত ছিলই। সেটাই কাজে করে দেখালেন কলকাতা পুরসভা ও দমকল কর্তৃপক্ষ। মঞ্চের নকশা স্পষ্ট নয়, অপরিসর রাস্তায় সভা হলে ব্যাপক যানজটের আশঙ্কা রয়েছে, সরকারি শংসাপ্রাপ্ত ইলেকট্রিশিয়ানদের দিয়ে কাজ করানো হচ্ছে কি না, তা নিয়ে আবেদনপত্রে জটিলতা রয়েছে এমন নানা যুক্তি তুলে ধরে বিজেপিকে আগামী ৩০ নভেম্বর ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি দিলেন না তাঁরা।

২৮ নভেম্বর, ২০১৪

কলকাতা দখলই স্বপ্ন, বার্তা বেঙ্কাইয়ার

নিজস্ব সংবাদদাতা

২৮ নভেম্বর, ২০১৪

অন্ডালকে সিঙ্গুরের দর দিতে নারাজ মুখ্যমন্ত্রী

সুশান্ত বণিক ও সুব্রত সীট

২৮ নভেম্বর, ২০১৪

এখন কোন দিকে ঢলে মতুয়ারা, জল মাপতে চাইছে সব পক্ষই

নিজস্ব সংবাদদাতা

বাড়ির ছোটকর্তা রাজ্যের মন্ত্রী। তাঁর হাতেই উদ্বাস্তু ত্রাণ ও পুনর্বাসন দফতর। অথচ মন্ত্রী-পুত্রই কিনা লিফলেটে বার্তা ছড়িয়ে বসেছেন--উদ্বাস্তুদের নাগরিকত্ব আদায়ে তৃণমূল তেমন নড়ে চড়েই বসেনি। কপিলকৃষ্ণ ঠাকুরের মৃত্যুতে বনগাঁ লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী হওয়ার নেশায়, মতুয়া পরিবারের কে যে কোন দিকে ঢলে পড়ছেন, ঠাওর করতে পারছেন না সীমান্তের প্রান্তিক গাঁ-গঞ্জের মানুষ।

২৮ নভেম্বর, ২০১৪

বাজপাইয়ের হাজিরা নিয়ে সমন খারিজ

নিজস্ব সংবাদদাতা

তলব যারা করেছে, সেই ২১ জুলাই কমিশনেরই সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। বুধবার সেই মামলা করেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার তুষার তালুকদার। তার ২৪ ঘণ্টার মধ্যেই, বৃহস্পতিবার কলকাতা পুলিশের প্রাক্তন কর্তা দীনেশ বাজপাইয়ের কাছে ওই কমিশনের পাঠানো সমন খারিজ হয়ে গেল হাইকোর্টে।

২৮ নভেম্বর, ২০১৪

সজল কি গোষ্ঠীদ্বন্দ্বেই খুন, কিনারা চান প্রদীপ

দেবাশিস বন্দ্যোপাধ্যায়

পূর্বস্থলীর তৃণমূল নেতা সজল ঘোষ খুনের মামলায় বেকসুর খালাস পেয়েছেন সিপিএমের প্রদীপ সাহা-সহ পাঁচ জন। কিন্তু খুনের কিনারা হয়নি। বরং তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বেই সজল খুন হয়েছিলেন কি না, সেই সন্দেহ দানা বেঁধেছে। সেই কিনারা করতে এ বার সিবিআই তদন্ত চাইছেন সদ্য মুক্তি পাওয়া কুলকামিনী হাইস্কুলের প্রধান শিক্ষক প্রদীপবাবুই।

২৮ নভেম্বর, ২০১৪

সংসদ-হাটে কি কালো হাঁড়ি ভাঙবে তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

২৮ নভেম্বর, ২০১৪

৮ তারিখ সিটুর টাক্সি ধর্মঘট, নবান্ন অভিযান

ভাড়া বৃদ্ধি-সহ অন্যান্য দাবি-দাওয়া নিয়ে আশ্বাস দু’মাসেও রাজ্য সরকার কার্যকর না করায় আগামী ৮ ডিসেম্বর ট্যাক্সি ধর্মঘট ডাকল সিটু। করা হবে নবান্ন অভিযানও। শুক্রবার সিটু নেতা অনাদি সাহু বলেন, “ওই দিন কলকাতা-সহ পাশ্ববর্তী জেলার ট্যাক্সি চালকরা গাড়ি বন্ধ রেখে হাওড়া স্টেশনের সামনে জমায়েত হবেন। তার পরে হবে নবান্ন অভিযান।”

পড়ুন