৭ শ্রাবণ ১৪২১ বুধবার ২৩ জুলাই ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১°C     সর্বনিম্ন : ২৫.৬ °C

কাজ নেই রাজ্যে, তাই বাড়ছে অপরাধ

নিজস্ব সংবাদদাতা

২৩ জুলাই, ২০১৪

আক্রান্ত পরিবার, তবু পুলিশে যাননি মজিদ মাস্টার

নিজস্ব সংবাদদাতা

শাসনে তৃণমূলের হাতে পরিবার আক্রান্ত হয়েছে বলে দাবি করছেন, কিন্তু থানায় অভিযোগ জানাতে যাননি মজিদ মাস্টার (মজিদ আলি)। উত্তর ২৪ পরগনার ভেড়ি-প্রধান এলাকা শাসন-খড়িবাড়িতে এক সময়ে কান পাতলে শোনা যেত, মজিদ বহু অপরাধে জড়িত। কিন্তু তাঁর দাপটে অনেকেই পুলিশ পর্যন্ত সে অভিযোগ জানাতে সাহস পাননি। এখন বছর পাঁচেক এলাকাছাড়া সেই মজিদ-ই মৌখিক দাবি করছেন, রবিবার শাসনে আধার-কার্ডের জন্য ছবি তুলিয়ে ফেরার পথে তাঁর ছেলে এবং নাতির উপরে হামলা করেছে শাসক দল।

২৩ জুলাই, ২০১৪

নতুন রাজ্যপালের ৬০ সঙ্গী, ঠাঁই নিয়ে হিমশিম

জগন্নাথ চট্টোপাধ্যায়

২৩ জুলাই, ২০১৪

এ মাসেই সারদার নথি চাই: কড়া হচ্ছে সিবিআই

সংবাদ সংস্থা

সারদা কেলেঙ্কারি সংক্রান্ত সমস্ত নথি হস্তান্তর করতে পশ্চিমবঙ্গ ও ওড়িশার পুলিশকে সময়সীমা বেঁধে দিল সিবিআই। ৩১ জুলাইয়ের মধ্যে সব নথি সিবিআইয়ের হাতে তুলে না দিলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারিও দিয়েছে সিবিআই। এ খবর সংবাদ সংস্থার।

২৩ জুলাই, ২০১৪

জিটি রোডে চার ঘণ্টা অবরোধ

নিজস্ব সংবাদদাতা

মাত্র ছ’মাসের মধ্যে পিচ রাস্তা ভেঙে শুরু হয়েছে কংক্রিটের কাজ। তাতেই জিটি রোডের কিছুটা অংশ জুড়ে তৈরি হয়েছে খানাখন্দ। আর তাতেই ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। দীর্ঘ দিন ধরে এই খানাখন্দ’র মেরামতির জন্য নানা মহলে আবেদন করেও ফল হয়নি। এই অভিযোগ তুলে মঙ্গলবার সকালে প্রায় চার ঘন্টা জিটি রোড অবরোধ করলেন স্থানীয় স্কুলের পড়ুয়াদের অভিভাবকেরা ও শিক্ষক-শিক্ষিকারা।

২৩ জুলাই, ২০১৪

লরি আটকে তোলা, ফের অভিযোগ জামুড়িয়ায়

নিজস্ব সংবাদদাতা

ফের তোলাবাজির অভিযোগ জামুড়িয়ায়। শ্যাম গোষ্ঠীর কারখানার পরে এ বার অভিযোগ করল স্পঞ্জ আয়রন কারখানা সত্যম স্মেলটার। সিন্ডিকেটের নাম করে টাকা চাওয়ার অভিযোগ উঠল যে তিন জনের বিরুদ্ধে, এলাকায় তাঁরা শ্যাম সেল-কাণ্ডে অভিযুক্ত তৃণমূল নেতা অলোক দাসের ঘনিষ্ঠ বলে পরিচিত।

২৩ জুলাই, ২০১৪

শালিমারে ফের আশ্বাস মন্ত্রীর, আজ বৈঠকে রাজ্য

নিজস্ব সংবাদদাতা

সরকারের পক্ষ থেকে মঙ্গলবারেও কারখানা খোলার আশ্বাস দেওয়া হল। এ দিন শ্রমিকদের সঙ্গে দেখা করে রাজ্যের এক মন্ত্রী সেই আশ্বাস দিয়ে এলেন। তবু তেমন আশা দেখছেন না হাওড়ার রং কারখানা শালিমারের শ্রমিকেরা। ওই কারখানার বর্তমান পরিস্থিতি নিয়ে আজ, বুধবার ফের ত্রিপাক্ষিক বৈঠকে বসছে রাজ্য।

২৩ জুলাই, ২০১৪

নেই-রাজ্যে আশ্বাস নেই শিল্পমহলের জন্য

নিজস্ব সংবাদদাতা

সংবাদমাধ্যমে যতই বিরূপ সমালোচনা হোক, তাঁর রাজ্য শিল্পে এক নম্বর হবেই! এই দাবিটুকুর বাইরে শিল্প নিয়ে মুখ্যমন্ত্রীর কাছ থেকে নির্দিষ্ট কোনও আশ্বাস পাওয়া গেল না ২১শে জুলাইয়ের মঞ্চ থেকে। রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতি মাথায় রেখে মুখ্যমন্ত্রীর নিষ্প্রভ বক্তব্যে হতাশ শিল্প ও বণিক মহলের বড় অংশই।

২২ জুলাই, ২০১৪

বিরোধীদের ঘর ভাঙছেই, চার বিধায়ক তৃণমূলে

নিজস্ব সংবাদদাতা

কানাঘুষো শোনাই যাচ্ছিল। সোমবার ধর্মতলায় সেটা সত্যি হল। শহিদ দিবসের মঞ্চে শাসক দলে যোগ দিলেন বিরোধী দলের চার বিধায়ক। তিন জন কংগ্রেসের। এক জন সিপিএমের। শাসক দলে যোগ দেওয়া বিধায়কদের মধ্যে রয়েছেন কংগ্রেস পরিষদীয় দলের সচেতক তথা বীরভূমের হাসনের বিধায়ক অসিত মাল।

২২ জুলাই, ২০১৪

পাগলু ডান্স না থাকলেও মঞ্চ চাঁদের হাট

নিজস্ব সংবাদদাতা

২২ জুলাই, ২০১৪

বামেদের দলে ডাক, মমতার নিশানায় বিজেপি

নিজস্ব সংবাদদাতা

তীব্র সিপিএম-বিরোধিতায় ভর করেই তাঁর রাজনৈতিক উত্থান। ক্ষমতায় আসার তিন বছরের মাথায় মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক মানচিত্র থেকে প্রায় বাদই পড়তে বসেছে সেই সিপিএম! সোমবার ‘শহিদ দিবসে’র মঞ্চে সিপিএমের বিরোধিতায় কিছুই বললেন না তৃণমূল নেত্রী। যতটুকু বললেন, তা বিজেপি-র সম্পর্কে। রাজ্যের বদলে যাওয়া রাজনৈতিক চিত্রই মমতার এমন পরিবর্তিত অবস্থানের কারণ বলে তৃণমূল সূত্রের অভিমত।

২২ জুলাই, ২০১৪

তিন পুলিশ অফিসারের সাক্ষ্য নিয়ে জট বহাল

নিজস্ব সংবাদদাতা

নিজেদের বক্তব্যের সারাংশ পেশ করেছেন তিন প্রাক্তন আইপিএস অফিসারের কৌঁসুলিরা। কিন্তু ওই তিন অফিসার ২১ জুলাই কমিশনে সাক্ষ্য দিতে যাবেন কি না, সোমবারেও কলকাতা হাইকোর্টে তার নিষ্পত্তি হল না। ওই কমিশনে সাক্ষ্যদান নিয়ে হাইকোর্টে মামলা করেছেন প্রাক্তন তিন পুলিশ অফিসার।

২২ জুলাই, ২০১৪

আমি লড়াকু, বিদায়লগ্নে বললেন মীরা

নিজস্ব সংবাদদাতা

২২ জুলাই, ২০১৪

এফআইআর জামুড়িয়ায়, তবে ধারা জামিনযোগ্য

নিজস্ব সংবাদদাতা

অবশেষে পাঁচ দিন পরে শ্যাম গোষ্ঠীর কাছ থেকে এফআইআর নিল পুলিশ। আর সেই দিনই খাসজমি দখলের নালিশ গ্রাহ্য করতে কেন দেরি হয়েছে, সে জন্য শো-কজ করা হল জামুড়িয়া-২ ব্লকের বিএলএলআরও পলাশ নাথকে। যা দেখেশুনে অনেকেই বলছেন, রাজ্যের শিল্পবান্ধব ভাবমূর্তিতে যাতে বিশেষ দাগ না লাগে, সে জন্যই মামলা রুজু করল পুলিশ। কিন্তু একই সঙ্গে জমির তদন্ত জারি রেখে শ্যাম গোষ্ঠীর উপরে পাল্টা চাপও বজায় রাখল প্রশাসন।

২২ জুলাই, ২০১৪

নাগরিকের স্বার্থও দেখুন, বিচারপতি বললেন জিপি’কে

নিজস্ব সংবাদদাতা

তৃণমূল সাংসদ তাপস পালের ‘উস্কানিমূলক’ মন্তব্য সম্পর্কে পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে যে মামলা হয়েছে, সরকারপক্ষের কৌঁসুলি (গভর্নমেন্ট প্লিডার, সংক্ষেপে জিপি) তার গুরুত্ব আদৌ অনুধাবন করতে পারছেন কি না, সোমবার সেই প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি মনে করিয়ে দিল, জিপি-র কাজ শুধু সরকারের পক্ষ নেওয়াই নয়, নাগরিকদের স্বার্থরক্ষাও তাঁর দায়িত্বের মধ্যে পড়ে।

২২ জুলাই, ২০১৪

আবার আটকে গেল জাতীয় সড়কের কাজ

অরুণাক্ষ ভট্টাচার্য

চার বছরে এই নিয়ে ১২ বার। উত্তর ২৪ পরগনার আমডাঙায় ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজে বাধা পেয়ে ফিরে এলেন সরকারি কর্মীরা। অথচ কলকাতা থেকে উত্তরবঙ্গের ডালখোলা পর্যন্ত ৪৫৩ কিলোমিটার লম্বা রাস্তার প্রায় পুরোটাতেই চার লেন তৈরি হয়ে গিয়েছে। কেবল আমডাঙার কয়েক কিলোমিটার এলাকায় স্থানীয় বাসিন্দাদের বাধার জন্য গোটা রাস্তাটি থমকে রয়েছে।

২২ জুলাই, ২০১৪

মমতার মন্তব্যের পরই অন্য পথে তদন্তে জোর

দেবজিৎ ভট্টাচার্য ও নীলোৎপল রায়চৌধুরী

তদন্তের অভিমুখটাই বদলে গেল! জামুড়িয়ায় দুই তৃণমূল নেতার বিরুদ্ধে তোলাবাজির অভিযোগে মামলা রুজু হল না। উল্টে কার্যত সেই অভিযোগ যাচাই করতে শ্যাম গোষ্ঠীর এজিএম (এইচআর) সুমিত চক্রবর্তীকে নোটিস দিয়ে ডেকে পাঠাল জামুড়িয়া থানা। আজ, সোমবার বিকেল ৪টে নাগাদ তাঁকে থানায় যেতে বলা হয়েছে।

২১ জুলাই, ২০১৪

লোকসানেই বন্ধ কারখানা, বলছে শালিমার

নিজস্ব সংবাদদাতা

২১ জুলাই, ২০১৪

গ্রেফতার হয়নি কেউ, উল্টে তলব শ্যাম-কর্তাকেই

নিজস্ব সংবাদদাতা

২১ জুলাই, ২০১৪

স্যার সিপিএম, ক্লাসে গরহাজির তৃণমূলের ছাত্ররা

সন্দীপন চক্রবর্তী

সংসদে এখন দলের শক্তি তলানিতে। তবু সংসদীয় রীতি-নীতির উপরে ক্লাস নিতে ডাক পড়ল সিপিএম সাংসদদের! ঘটনাচক্রে, আবার সেই শিক্ষার্থী শিবিরেই গরহাজির থাকল তৃণমূল! রাজ্যসভার নতুন সাংসদদের জন্য প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছিল সংসদের উচ্চ কক্ষেরই সচিবালয়। উদ্বোধক দেশের উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারি।

২১ জুলাই, ২০১৪

যাত্রী নামিয়ে বাস দখল, অভিযুক্ত তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

‘শহিদ দিবস’-এর সমাবেশের আগে লাঠি নিয়ে যাত্রীদের জোর করে নামিয়ে পরের পর বাস ‘দখল’ করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বাঁকুড়ার পাত্রসায়রের ওই ঘটনায় ব্যাগপত্র ও অসুস্থদের নিয়ে হেঁটে ও গাড়ি ভাড়া করে গন্তব্যে যেতে বাধ্য হন যাত্রীরা। এর আগেও কলকাতায় দলীয় সমাবেশে কর্মী-সমর্থকদের নিয়ে যেতে জেলায় জেলায় যাত্রীদের জোর করে নামিয়ে বাস দখল করার অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে।

২১ জুলাই, ২০১৪

কথায় এখনও ‘কমরেড’, ফব নেতারা বিজেপি-তে

নিজস্ব সংবাদদাতা

২১ জুলাই, ২০১৪

মমতার মন্তব্যে গুরুত্ব হারাল ২ নেতার শাস্তি

নিজস্ব প্রতিবেদন

২০ জুলাই, ২০১৪

নিছকই আবেগ, না অন্য লক্ষ্যে মুকুলপুত্র

নিজস্ব সংবাদদাতা

তিনি কেন হঠাৎ এমন বললেন? এ কি তাঁর নিজের কথা? নাকি তাঁকে দিয়ে ‘বলানো’ হল? কথাগুলো কি আবেগের বশে বলে ফেলা, নাকি পরিকল্পনামাফিক তৈরি করা? বৃহস্পতিবার রাতে রানাঘাটে মুকুল-পুত্র শুভ্রাংশু রায়ের বিতর্কিত বক্তৃতা নিয়ে এমন নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জনমনে, তৃণমূলের অন্দরেও। স্বাভাবিক কারণেই দলের বড়-মেজো-ছোট কোনও নেতা এ নিয়ে প্রকাশ্যে মুখ খোলেননি। তা বলে নিজেদের মধ্যে আলোচনা তো থেমে নেই।

২০ জুলাই, ২০১৪

শিক্ষার পরে অশান্তির ঢেউ এ বার শিল্পেও

নিজস্ব সংবাদদাতা

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ধারাবাহিক অশান্তির নজির ইতিমধ্যেই তৈরি হয়েছে এই আমলে। এ বার তা ছড়িয়ে পড়ছে শিল্পের চত্বরেও। গত কয়েক দিনে বিভিন্ন জেলায় একাধিক শিল্প-সংস্থায় অশান্তি ছড়িয়েছে, এমনকী কারখানার গেটে তালাও ঝুলেছে। যার সর্বশেষ উদাহরণ শনিবার এক দিনে হলদিয়ায় একটি ভোজ্য তেল কারখানা, রানিগঞ্জে জে কে নগর কোলিয়ারি এবং হাওড়ার বার্ন স্ট্যান্ডার্ড।

২০ জুলাই, ২০১৪

বাতিল তালিকার প্রার্থীদের চাকরি কোর্টের নির্দেশে

নিজস্ব সংবাদদাতা

দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে ‘প্যানেল’ বা নিয়োগ-তালিকা বাতিল হয়ে গিয়েছিল সাত বছর আগে। এত দিন পরে সেই তালিকার প্রার্থীরাই কৃষি দফতরে চাকরি পেতে চলেছেন। একেবারে নিচু তলার করণিক-পদে কর্মী নিয়োগের ওই তালিকা নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠায় কৃষি দফতর এফআইআর করেছে পুলিশের কাছে। আদালতের নির্দেশে সেই তালিকাটিকেই শিরোধার্য করে শুক্রবার বিজ্ঞাপন দিয়েছে ওই দফতর।

২০ জুলাই, ২০১৪

দক্ষ কর্মীদের এ বার প্রশাসক হওয়ার পাঠ, উদ্যোগী রাজ্য

সোমা মুখোপাধ্যায়

তড়িঘড়ি কাউকে দায়িত্বপূর্ণ পদে বসিয়ে দিয়ে পরে আক্ষেপ করার নজির এ রাজ্যে অজস্র। শিক্ষা, স্বাস্থ্য-সহ বিভিন্ন ক্ষেত্রে সফল কর্মীকে প্রশাসনিক পদে বসিয়ে বহু ক্ষেত্রেই কাঙ্খিত ফল মেলেনি। কেন এক জন দক্ষ কর্মী প্রশাসনিক কাজ সামলাতে গিয়ে মাঝেমধ্যেই ঠোক্কর খান, সে নিয়ে আলোচনা হয় বিস্তর। কিন্তু সমাধানসূত্র বেরোয় না।

২০ জুলাই, ২০১৪

সুব্রত স্থিতিশীল

নিজস্ব প্রতিবেদন

২০ জুলাই, ২০১৪

টেট-এর জট কাটাতে ফের চিঠি দেবে রাজ্য

নিজস্ব সংবাদদাতা

প্রাথমিকের শিক্ষক বাছাইয়ের পরীক্ষা (টেট) কবে হবে, তা নিয়ে জট কাটল না এখনও। প্রশিক্ষণহীন প্রার্থীরা ওই পরীক্ষা দিতে পারবেন কি না, সে ব্যাপারেও এখনও কিছু জানায়নি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)। বিষয়টির নিষ্পত্তি করতে এনসিটিই-কে আবার চিঠি দিচ্ছে রাজ্য সরকার।

২০ জুলাই, ২০১৪

জামুড়িয়া কাণ্ডে ছায়া ফেলেছে মলয়-দোলা দ্বন্দ্ব

জগন্নাথ চট্টোপাধ্যায়

১৯ জুলাই, ২০১৪

অন্দরের চাপেই শো কজ অলোককে

নিজস্ব প্রতিবেদন

তৃণমূলের দুই স্থানীয় নেতা তোলা চেয়ে শ্যাম গোষ্ঠীর লোকজনকে হুমকি দেওয়ায় বৃহস্পতিবারই তাঁদের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছিল সংস্থাটি। একই সঙ্গে মুখ্যমন্ত্রী এবং শিল্পমন্ত্রীর কাছেও লিখিত ভাবে বিষয়টি জানিয়েছিলেন গোষ্ঠীর কর্তাব্যক্তিরা। ২৪ ঘণ্টা কেটে গেলেও আইনি যুক্তি দেখিয়ে জামুড়িয়া পুলিশ ওই অভিযোগকে ‘এফআইআর’ হিসেবে গ্রাহ্য করেনি।

১৯ জুলাই, ২০১৪

বারবার শিবির বদলেই দিব্যি ছিলেন অলোক

নীলোৎপল রায়চৌধুরী ও সুশান্ত বণিক

১৯ জুলাই, ২০১৪

নিলামেই বরাত, অবশেষে সিদ্ধান্ত বন্দরে

নিজস্ব সংবাদদাতা

শেষ পর্যন্ত দরপত্র চেয়ে কলকাতা ও হলদিয়া বন্দরে পণ্য খালাসকারী সংস্থা নির্বাচন করার সিদ্ধান্তই নিতে হল কলকাতা পোর্ট ট্রাস্টের অছি পরিষদকে। জাহাজ মন্ত্রকের কড়া নির্দেশের পরে শুক্রবার অছি পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের দাবি, এই ব্যবস্থায় পণ্য খালাসের খরচ যেমন কমবে, আয়ও বাড়বে বন্দরের।

১৯ জুলাই, ২০১৪

রাজ্যকে এখনই প্যাকেজ নয়, জানাল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা

১৯ জুলাই, ২০১৪

প্রতিবাদীকে চপারের কোপ এ বার দক্ষিণদাঁড়িতে

নিজস্ব সংবাদদাতা

১৯ জুলাই, ২০১৪

শ্বাসকষ্টে অসুস্থ সুব্রত হাসপাতালে

নিজস্ব সংবাদদাতা

পাহাড়ি রাস্তায় হেঁটে দার্জিলিঙের পুলিশ সুপারের অফিসে ঢুকে শ্বাসকষ্টে অসুস্থ হয়ে পড়লেন রাজ্যের পঞ্চায়েত ও জনস্বাস্থ্য কারিগরী দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। শুক্রবার বিকেলে দার্জিলিং জেলা হাসপাতালে তাঁকে ভর্তি করানো হয়েছে। তাঁর অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

১৯ জুলাই, ২০১৪

নিজের বই পাঠ্য করতে সুপারিশ, বিতর্কে অভিজিৎ

সাবেরী প্রামাণিক

আগাম অনুমতি ছাড়া তাঁর স্ত্রী পাঠ্যবই লিখেছেন বলে সাসপেন্ড হয়েছেন আইসিএসই কাউন্সিলের সচিব জেরি অ্যারাথুন। এ বার নিজেরই লেখা বই পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডব্লিউবিইউটি)-এ পড়ানোর সুপারিশ করে বিতর্কে জড়িয়ে পড়লেন যাদবপুরের উপাচার্য অভিজিৎ চক্রবর্তী।

১৯ জুলাই, ২০১৪

বর্ষায় গতি আনতে পারে নয়া নিম্নচাপ

নিজস্ব সংবাদদাতা

এক দিকে প্রশান্ত মহাসাগরে জন্ম নিয়ে ফেলা ঘূর্ণিঝড়, অন্য দিকে বঙ্গোপসাগরে জন্ম নিতে চলা নিম্নচাপ। দুয়ের মধ্যে সরাসরি কোনও সম্পর্ক নেই। কিন্তু তারাই এ বার পরস্পরের সঙ্গে হাত মিলিয়ে ভারতের বর্ষা ভাগ্য খুলে দিতে পারে বলে আশা করছে মৌসম ভবন।

১৯ জুলাই, ২০১৪

জঙ্গলমহলের হাসির নেপথ্যে কেন্দ্রের টাকাও

সন্দীপন চক্রবর্তী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রিয়তম দাবি, তাঁর রাজত্বে পাহাড় ও জঙ্গলমহল হাসছে। উন্নয়নের জোয়ার এনেই তাঁর সরকার জঙ্গলমহলে হাসি ফুটিয়েছে। প্রতি বার পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া বা বাঁকুড়া সফর গিয়ে এই কথাই বলে থাকেন তিনি। বিধানসভায় এ বার রাজ্যেরই অর্থ এবং উন্নয়ন ও পরিকল্পনা বিষয়ক স্থায়ী কমিটি মেনে নিল, জঙ্গলমহলের তিন জেলায় উন্নয়নের কাজে সিংহ ভাগ অর্থই সরবরাহ করেছে কেন্দ্রীয় সরকার! কেন্দ্রের অবদান মেনে নিয়ে যে কমিটি এমন রিপোর্ট দিয়েছে, তার মাথায় আবার তৃণমূলেরই বর্ষীয়ান বিধায়ক জটু লাহিড়ী!

১৯ জুলাই, ২০১৪

কারখানা খোলার সামর্থ্যই নেই, বলছেন কর্তৃপক্ষ

নিজস্ব সংবাদদাতা

বৈঠক হল। কিন্তু পরিস্থিতির হেরফের হল না। শালিমার পেন্টসের গেট বন্ধই রইল। বুধবার সকালে হাওড়ার শালিমার পেন্টস কারখানায় কাজ বন্ধের নোটিস পড়ার পরে সারা দিন সরকার পক্ষের বিশেষ হেলদোল দেখা যায়নি। বৃহস্পতিবার বিকেলে শ্রমমন্ত্রী মলয় ঘটক কারখানা-কর্তৃপক্ষের এক প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসেন।

১৮ জুলাই, ২০১৪

বিক্ষোভের আঁচে এ বার রং বদল শালিমারে

দেবাশিস দাস

১৮ জুলাই, ২০১৪

তাপসকে নিয়ে জোড়া
কাঁটায় জেরবার তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

চলতি অধিবেশনে লোকসভায় থাকবেন না তাপস পাল। বুধবার তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় স্পিকার সুমিত্রা মহাজনকে চিঠি দিয়ে এ কথা জানান। ওই চিঠিতে বলা হয়েছে, শারীরিক অসুস্থতার জন্যই সংসদে থাকতে পারবেন না কৃষ্ণনগরের সাংসদ। ২০০৯ সালে লোকসভা ভোটে জিতে দিল্লি আসার পর থেকে অবশ্য তাপস নিয়মিতই সংসদে হাজির থেকেছেন।

১৮ জুলাই, ২০১৪

নিষ্কৃতির আবেদন বহু, নয়া কমিটি গড়ছে রাজ্য

নিজস্ব সংবাদদাতা

১৮ জুলাই, ২০১৪

পুরভোট হোক ৩১ অগস্ট,
হাইকোর্টে প্রস্তাব কমিশনের

নিজস্ব সংবাদদাতা

আপাতত পুরভোটে না-যাওয়ার অন্যতম কারণ হিসেবে সরকার ভরা বর্ষার কথা বললেও রাজ্য নির্বাচন কমিশন আগেই তা খণ্ডন করেছে। এ বার তারা আদালতের মাধ্যমে সরকারকে প্রস্তাব দিল, রাজ্যের ১৭টি পুরসভার নির্বাচন ৩১ অগস্ট করা যেতে পারে।

১৮ জুলাই, ২০১৪

পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে স্কুলের কাছে রিপোর্ট চাইবে রাজ্য সরকার

নিজস্ব সংবাদদাতা

স্কুলের ভিতরে কতটা নিরাপদ পড়ুয়ারা? বেঙ্গালুরুর বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে প্রথম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের ঘটনা সেই প্রশ্ন তুলে দিল এ রাজ্যের ক্ষেত্রেও। সন্তানকে স্কুলে রেখে অভিভাবকদের নিশ্চিন্ত থাকার অবকাশ সত্যিই কতটা রয়েছে তা নিয়ে ভাবার সময় এসেছে বলে মনে করেন সমাজের বিশিষ্টেরা।

১৮ জুলাই, ২০১৪

সুন্দরবনে বাঁধ সারাই নিয়ে প্রতিশ্রুতি সেচমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন

চারি দিকে জল থই থই। কিন্তু পানীয় জল নেই। স্নানের জল তো অনেক দূরের কথা। গত পাঁচ দিন ধরে এই পরিস্থিতিতে কাটাচ্ছেন দক্ষিণ ২৪ পরগনার সাগর, নামখানা, ক্যানিং, কাকদ্বীপ, বাসন্তীর বহু মানুষ। সরকারি ত্রাণ অমিল বলে অভিযোগ উঠছে। রবিবার ভরা কোটালে নদী বাঁধ ধসেই এই বিপত্তি। তবে যুদ্ধকালীন তৎপরতায় বাঁধ মেরামতি ও বন্যার্তদের ত্রাণ বিলির ব্যবস্থা করা হচ্ছে বলে দাবি করেছেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

১৮ জুলাই, ২০১৪

কল্যাণীতে ফি বৃদ্ধি নিয়ে বিক্ষোভে বহিরাগতরা

নিজস্ব সংবাদদাতা

দশ বছর পরে স্নাতকোত্তরে বাড়ল ভর্তির ফি। তাতেই বৃহস্পতিবার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে বিক্ষোভ দেখালেন শ’খানেক ব্যক্তি। দাবি, ফি কমাতে হবে। সিসিটিভির ফুটেজ দেখার পর কর্তৃপক্ষের দাবি, এরা অনেকেই বহিরাগত।

১৮ জুলাই, ২০১৪

চার্জশিটে নাম বাদ অনুব্রতর

নিজস্ব প্রতিবেদন

১৭ জুলাই, ২০১৪

৩ বছরে রিজ কাণ্ড নিয়ে মাত্র দু’দিন শুনানি হাইকোর্টে

সুনন্দ ঘোষ

চলতি বছরের সাড়ে সাত মাসে কলকাতা হাইকোর্টে এক বারও শুনানি হয়নি মামলাটির। ২০১৩ সালেও মামলাটি এজলাসে ওঠেনি। আর ২০১২ সালে মাত্র দু’দিন মামলাটি শুনেছিল উচ্চ আদালত। গত তিন বছরে রিজওয়ানুর রহমানের মৃত্যুরহস্য সংক্রান্ত মামলার অগ্রগতি বলতে এইটুকুই। অথচ ২০০৭ সালের রাজ্য তোলপাড় করা ওই ঘটনা দীর্ঘ বাম শাসনের বিরুদ্ধে লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কয়েক ধাপ এগিয়ে দিয়েছিল।

১৭ জুলাই, ২০১৪

প্রতিবাদ করায় এ বার মার সৌরভের বন্ধুকে

নিজস্ব সংবাদদাতা

১৭ জুলাই, ২০১৪

দাবি আদায়ে এ বার নরম সুরে বিরোধিতা তৃণমূলের

নিজস্ব সংবাদদাতা

বক্তব্য একই। তবে নেত্রীর নির্দেশে অনেকটাই বদলে গিয়েছে ভাষা ও বলার ধরন। ক’দিন আগেই অরুণ জেটলির বাজেট পেশের সময় তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সুলতান আহমেদরা রীতিমতো তেড়েফুঁড়ে আক্রমণ শানিয়েছিলেন নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে। পশ্চিমবঙ্গের বঞ্চনা ও কালো টাকা উদ্ধারে মোদী সরকারের ব্যর্থতা নিয়ে রীতিমতো মুখর ছিলেন তাঁরা।

১৭ জুলাই, ২০১৪

পুলিশের নাকের ডগা দিয়েই ধরা দিল দীপক

নিজস্ব সংবাদদাতা

১৭ জুলাই, ২০১৪

কাজকর্ম শিকেয় তুলে কবি-প্রণাম বিকাশ ভবনে

সাবেরী প্রামাণিক

কর্মসংস্কৃতি শিকেয় তুলে কাজের সময়ে মিটিং-মিছিল করার সুদীর্ঘ বঙ্গীয় ট্র্যাডিশনের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এখন, তাঁর আমলে সপ্তাহের মাঝখানে সেই কাজের সময়েই মঞ্চ সাজিয়ে রবীন্দ্র-নজরুল জয়ন্তী পালন করল স্কুলশিক্ষা দফতরের কর্মীদের সাংস্কৃতিক সংস্থা ‘বলাকা’। এবং মুখ্যমন্ত্রী মমতার পদাঙ্ক অনুসরণ করেই তাঁদের এই মনীষী-স্মরণ বলে জানিয়ে দিয়েছেন সংস্থার সভাপতি ভবেশ পড়ুূয়া!

১৭ জুলাই, ২০১৪

চেক দেবেন মমতা, হঠাৎ ফরমানে নাজেহাল কর্তারা

সুপ্রকাশ চক্রবর্তী

মুখ্যমন্ত্রীর খেয়াল। ছন্দা গায়েনের সঙ্গে ইয়ালুং কাং শৃঙ্গ অভিযানে গিয়ে নিখোঁজ শেরপা দাওয়া ওয়াংচুক-এর পরিবারের হাতে বৃহস্পতিবারই তিনি তুলে দেবেন এক লক্ষ টাকার চেক। কিন্তু ইচ্ছে হলেই তো হবে না! উত্তরবঙ্গ সফররত মুখ্যমন্ত্রীর হাতে চেক তো পৌঁছে দিতে হবে! এ দিকে বুধবার সন্ধ্যায় ততক্ষণে সরকারি অফিসের ঝাঁপ বন্ধ হয়ে গিয়েছে।

১৭ জুলাই, ২০১৪

শিক্ষা-বিজ্ঞপ্তি নিয়ে বিভ্রান্তি, আমলাকে কোর্টে তলব

নিজস্ব সংবাদদাতা

পঞ্চাশ দিনের মধ্যে দু’টি বিজ্ঞপ্তি। শেষের বিজ্ঞপ্তিতে প্রথমটি বাতিল করার নির্দেশ। কেন বাতিল, তার কোনও ব্যাখ্যাই নেই। রাজ্যের স্কুলশিক্ষা দফতরের সেই বিজ্ঞপ্তি নিয়ে বিভ্রান্তির অভিযোগ উঠেছে। এই নিয়ে একটি মামলায় ওই দফতরের যুগ্মসচিবকে তলব করল কলকাতা হাইকোর্ট। স্কুলশিক্ষা দফতরের যুগ্মসচিব অসীমকুমার ভট্টাচার্যকে ২২ জুলাই আদালতে হাজির হয়ে ওই বিজ্ঞপ্তির ব্যাখ্যা দিতে হবে বলে বিচারপতি অসীমকুমার রায় বুধবার নির্দেশ দিয়েছেন।

১৭ জুলাই, ২০১৪

ভর্তি পরীক্ষায় অ্যাডমিট কার্ড না দেওয়ার বিতর্কে জড়াল কেপিসি কলেজ

নিজস্ব সংবাদদাতা

মেডিক্যালের আসন নিয়ে সদ্য অনিশ্চয়তা কেটেছে রাজ্যে। কাউন্সেলিংও শুরু হয়েছে। এরই মধ্যে ভর্তিকে ঘিরে বিতর্কে জড়াল কলকাতার এক বেসরকারি মেডিক্যাল কলেজ। সেখানে ভর্তির জন্য কলেজের তরফে পৃথক প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। সে জন্য নির্দিষ্ট ফি-ও আছে। অভিযোগ, টাকা জমা দেওয়ার পরেও এক ছাত্রীকে সেই পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হয়নি। বিষয়টি নিয়ে এমসিআই-এর দ্বারস্থ হয়েছেন ওই ছাত্রী। তদন্ত হবে বলে জানিয়েছে এমসিআই-ও।

১৭ জুলাই, ২০১৪

টুকরো খবর

হাজারো অনিয়মের অভিযোগ উঠছিল। তাই এ বার প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের নিয়োগ এবং বদলির নিয়ন্ত্রণ সরাসরি হাতে নিচ্ছে স্কুলশিক্ষা দফতর। এখন নিয়োগ হয় জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলির মাধ্যমে, বদলিও তারাই করে। ভবিষ্যতে তা-ই হবে। কিন্তু নিয়োগ ও বদলি চূড়ান্ত হওয়ার আগে তালিকা পাঠাতে হবে বিকাশ ভবনে স্কুলশিক্ষা দফতরে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার এ কথা জানান।

১৭ জুলাই, ২০১৪

ওজন কমলো পদের, মীরার কুর্সিতে বিসিএস

নিজস্ব সংবাদদাতা

পুরভোটকে সামনে রেখে ঘর গোছানোর কাজ শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার প্রথম ধাপে নজর দিলেন রাজ্য নির্বাচন কমিশনার পদে নতুন নিয়োগে। সব কিছু ঠিক থাকলে ৩১ জুলাই রাজ্যের পরবর্তী নির্বাচন কমিশনারের দায়িত্ব নিতে চলেছেন সুশান্তরঞ্জন উপাধ্যায়। বর্তমান কমিশনার মীরা পাণ্ডে অবসর নেবেন সে দিনই। কিন্তু তার আগে সুশান্তবাবুকে তাঁর জায়গায় মনোনীত করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যেমন এক দিকে প্রথা ভাঙল, তেমনই উস্কে দিল এক রাশ বিতর্ক।

১৭ জুলাই, ২০১৪

ধর্মতলায় সভাই লক্ষ্য গৌতমের

ধর্মতলায় যেখানে তৃণমূলের ২১ জুলাইয়ের সভা হয়, সেখানেই ফের সমাবেশ করার অনুমতি চাইবে উত্তর ২৪ পরগনা জেলা সিপিএম। অতীতে ওই জায়গাতে সভা করার অনুমতি চেয়েও পুলিশের কাছে তা পাননি জেলা নেতৃত্ব। দলের জেলা সম্পাদক গৌতম দেবের উপস্থিতিতে মঙ্গলবার উত্তর ২৪ পরগনা জেলা সিপিএম নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছেন, ফের ওই জায়গায় সমাবেশ করার চেষ্টা করবেন তাঁরা। আগে বেন্টিঙ্ক স্ট্রিট-চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে সভার অনুমতি চেয়ে না পেয়ে রানি রাসমণি অ্যাভিনিউয়ে সমাবেশ করে উত্তর ২৪ পরগনা সিপিএম। এ বার তাদের লক্ষ্য, নভেম্বর-ডিসেম্বর মাস নাগাদ ধর্মতলায় তৃণমূলের সভাস্থলে সমাবেশ করা। ২-৩ অগস্ট দলের জেলা কমিটির বৈঠকেই ওই সমাবেশের দিন চূড়ান্ত হবে।

পড়ুন