Advertisement
২৫ এপ্রিল ২০২৪

জোট না হলে ভোট কাড়বে বাম, দিল্লিকে বার্তা অধীরদের

আর যা-ই হোক, পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে জোট যে কোনও ভাবেই সম্ভব নয়, তা আগেই হাইকম্যান্ডকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৬ ০৩:২৬
Share: Save:

আর যা-ই হোক, পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে জোট যে কোনও ভাবেই সম্ভব নয়, তা আগেই হাইকম্যান্ডকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কংগ্রেস সূত্রের খবর, প্রদেশ নেতারা এ বার হাইকম্যান্ডকে এ-ও জানিয়েছেন যে, বামেদের সঙ্গে জোট না করলে দলের ভোটের একাংশ চলে যেতে পারে সিপিএমের দিকে। কারণ, জোট নিয়ে অনিশ্চয়তা থাকায় এখন তৃণমূল-বিরোধী ভোট নিজেদের দিকে টানার চেষ্টা শুরু করে দিয়েছেন সূর্যকান্ত মিশ্রেরা।

জোট তথা বিধানসভা ভোটে দলের কৌশল চূড়ান্ত করার জন্য বৃহস্পতিবার দিল্লি এসেছেন অধীর। এ ব্যাপারে আলোচনার জন্য কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধীর কাছে সময়ও চেয়েছেন তিনি। রাহুল শুক্র ও শনিবার মুম্বই সফরে থাকছেন। সে ক্ষেত্রে রবিবার বা সোমবার রাহুল-অধীর আলোচনা হতে পারে। তার আগে এ দিন অধীর বলেন, ‘‘আমাদের মত আগেই পরিষ্কার করে দিয়েছি। নিচু তলায় বাম ও কংগ্রেস নেতা-সমর্থকরা চাইছেন জোট হোক। মানুষের মনের জোট এক প্রকার হয়ে গিয়েছে। প্রদেশ কংগ্রেস তাকে আন্তরিক ভাবে সমর্থন করছে। কিন্তু জোটের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার প্রদেশের নেই।’’ অধীরের যুক্তি, এ বিষয়ে দলের কেন্দ্রীয় নেতৃত্ব তথা হাইকম্যান্ডের অনুমতি প্রয়োজন। তাই সিপিএম তাদের প্লেনামের পরে জোটের ব্যাপারে যে কথাটা খোলাখুলি বলতে পারছে, তা প্রদেশ কংগ্রেস বলতে পারছি না।

জোট নিয়ে প্রশ্নের জবাবে সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম এ দিনই কলকাতায় বলেছেন, ‘‘সূর্যকান্ত মিশ্র আমাদের অবস্থান পরিষ্কার বলেছেন। আমরা কী করব, সেটা আমাদের রাজ্য কমিটিতে ঠিক হবে। কংগ্রেস আগে সিদ্ধান্ত নিক এবং পরিষ্কার ভাবে জানাক! তার পরে আমরা দেখব, কী করা যায়। আমরা বিজেপি এবং তৃণমূল বিরোধী বাম, ধর্মনিরপেক্ষ, এবং গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করতে চাই।’’

কংগ্রেস সূত্রের খবর, এই পরিস্থিতি ব্যাখ্যা করেই রাহুলকে অধীরেরা বলতে চান, রাজ্যে সিপিএমের সঙ্গে জোট না হলে কংগ্রেসের আসন তলানিতে ঠেকবে। বিজেপি-র ভোটের হারও বাড়বে বা লোকসভা ভোটের মতো থাকবে। তা ছাড়া, কংগ্রেসের মতিগতি বুঝতে না পেরে সিপিএম এখন খোলাখুলিই দলকে তাড়া দিতে শুরু করেছে। কারণ, জোট না হলে দেরি না করে তারা তৃণমূল-বিরোধী ভোটে থাবা বসানোর চেষ্টায় নেমে পড়বে। তাতে ক্ষতি হবে কংগ্রেসের। আবার কংগ্রেস-বাম জোট ঠেকাতে তৃণমূলও নানা খেলায় নেমে পড়েছে। সেখান থেকেই বোঝা যাচ্ছে, এই জোটের সম্ভাবনাকে ভয় পাচ্ছে তৃণমূল!

তবে বামেদের সঙ্গে জোটের পক্ষে জোর সওয়াল করলেও এ নিয়ে অধীরদের মধ্যে এখনও একটা সংশয় রয়েছে। সেটা হল, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুরের মতো কংগ্রেসের শক্ত জমিতে তাদের এবং বামেদের ভোট পরস্পরের মধ্যে বিনিময় করা সম্ভব হবে কি না! কারণ, বাম জমানায় ওই সব জায়গায় সিপিএমের সঙ্গে কংগ্রেস কর্মীদের প্রচুর রক্তক্ষয়ী লড়াই হয়েছে। ফলে, ওই সব অংশে আসন-রফার ক্ষেত্রে সেই স্মৃতি বাধা হবে কি না, তা নিয়ে চিন্তায় আছেন প্রদেশ কংগ্রেস নেতারা। প্রসঙ্গত, অতীত পিছনে রেখে পশ্চিমবঙ্গে বামেদের বড় অংশ যেমন কংগ্রেসের সঙ্গে জোট চাইছে, তেমনই পঞ্জাবে আবার কংগ্রেস পাশে চাইছে বামেদের। পঞ্জাবের প্রদেশ কংগ্রেস শীর্ষ নেতা অমরেন্দ্র সিংহ এ দিনই বলেছেন, রাজ্যে ধর্মনিরপেক্ষ জোট গড়ে তোলার লক্ষ্যে তাঁরা সিপিএম, সিপিআই এবং বিএসপি-র সঙ্গে কথা বলতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE