Advertisement
২৭ এপ্রিল ২০২৪

নিম্নচাপের মেঘ হটিয়ে ভোটে তাপ বাড়াচ্ছে প্রকৃতিও

আজ, সোমবার রাজ্যে পঞ্চম তথা শেষ দফার ভোট। তার আগের দিন, রবিবারেই বাংলা জুড়ে রাজনীতির পরিস্থিতি উত্তপ্ত। ভোটের দিনে তার সঙ্গে যুক্ত হচ্ছে প্রকৃতির তাপও! আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গ থেকে নিম্নচাপ অক্ষরেখা বাংলাদেশের দিকে সরে যাচ্ছে। ফলে এ রাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা কমবে। মেঘের ছায়া সরে যাওয়ায় বাড়তে থাকবে তাপমাত্রা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০১৪ ০৩:৫৮
Share: Save:

আজ, সোমবার রাজ্যে পঞ্চম তথা শেষ দফার ভোট। তার আগের দিন, রবিবারেই বাংলা জুড়ে রাজনীতির পরিস্থিতি উত্তপ্ত। ভোটের দিনে তার সঙ্গে যুক্ত হচ্ছে প্রকৃতির তাপও!

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গ থেকে নিম্নচাপ অক্ষরেখা বাংলাদেশের দিকে সরে যাচ্ছে। ফলে এ রাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা কমবে। মেঘের ছায়া সরে যাওয়ায় বাড়তে থাকবে তাপমাত্রা। রুদ্রবৈশাখের তেজ এতটাই বাড়তে পারে যে, কয়েক দিনের মধ্যে ফের হাজির হতে পারে তাপপ্রবাহও! আবহাওয়া দফতরের অধিকর্তা গোকুলচন্দ্র দেবনাথ বলেন, “দিন দুয়েকের মধ্যেই রাজ্যের পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ হাজির হতে পারে। এমনকী কলকাতাতেও সেই আশঙ্কা মোটেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।”

এ বার দীর্ঘ ভোট পর্বের শুরুর দিকে যোগ দিয়েছিল তাপপ্রবাহও। এপ্রিলের শেষ লগ্নে টানা পাঁচ দিনের সেই তাপপ্রবাহের ভোট পড়েছিল এক দিন (২৪ এপ্রিল)। তার পরের দু’দফায় অবশ্য প্রকৃতি তেমন রুষ্ট হয়নি। তীব্র দহনের পরে বাংলায় অন্তত খানিকটা স্বস্তি ফিরেছিল। কিন্তু শেষ দফায় এসে ফের গরমের দাপট সইতে হতে পারে প্রার্থী, ভোটার, নির্বাচনকর্মী-সহ সকলকেই। শুধু আজ শেষ দিনের ভোটেই নয়, ১৬ মে, ভোটের ফলাফল ঘোষণার দিনেও গরমের মেজাজ চড়া থাকবে বলে আবহবিজ্ঞানীরা মনে করছেন।

ফের এই অবস্থা কেন?

আবহাওয়া দফতরের এক বিজ্ঞানী বলছেন, নিম্নচাপ অক্ষরেখা সরে যাওয়ায় আকাশ পরিষ্কার হবে। তার জেরে দিন দুয়েকের মধ্যেই হাজির হতে পারে তাপপ্রবাহ। চলতি বছরে এ-পর্যন্ত তাপপ্রবাহের যে-ধারা দেখা গিয়েছে, তাতে এই দফাতেও দিন দুয়েকের আগে তা কমবে না বলেই মনে করা হচ্ছে। সে-ক্ষেত্রে আগামী শুক্রবার, লোকসভা ভোটের ফল ঘোষণার দিনে দক্ষিণবঙ্গের একটা বড় অংশ জুড়ে তাপপ্রবাহ চলতে পারে বলে আবহবিদেরা আশঙ্কা করছেন।

ভোটের শেষ দফায় প্রকৃতি যে ফের এমন রুদ্রমূর্তি ধরতে পারে, গত কয়েক দিনের আবহাওয়া দেখে কিন্তু সেটা মোটেই আঁচ করা যায়নি। বস্তুত, সক্রিয় নিম্নচাপ অক্ষরেখার হাত ধরে মাঝেমধ্যেই আকাশ মেঘলা থাকছিল। কলকাতা ও সংলগ্ন এলাকার কোথাও কোথাও ছিটেফোঁটা বৃষ্টিও হচ্ছিল। শনিবার রাতেও মহানগরী এবং পার্শ্ববর্তী এলাকায় অল্পবিস্তর বৃষ্টি হয়েছে। কিন্তু রবিবার সকাল থেকেই নিম্নচাপ অক্ষরেখাটি বাংলাদেশের দিকে সরে যেতে শুরু করে। ফলে পরিষ্কার হতে থাকে আকাশ। বাড়তে থাকে তাপমাত্রাও। রবিবার মহানগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সেই সঙ্গে আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিও পোহাতে হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, আজ, সোমবার লোকসভা ভোটের শেষ দিনে সকাল থেকেই আকাশ পরিষ্কার থাকবে। বেলা যত বাড়বে, পারদও ততই চড়তে থাকবে। অস্বস্তি বাড়াতে তাপমাত্রার দোসর হবে বাড়তি আর্দ্রতাও। আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার কলকাতা এবং সংলগ্ন এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রির কাছাকাছি থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

environment rain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE