Advertisement
০২ মে ২০২৪

পঞ্চায়েত ভোটের গতিপ্রকৃতি কোন পথে যাবে, হাইকোর্টে আজ নজর সব পক্ষের

আগেই সুপ্রিম কোর্ট জানিয়েছিল, পঞ্চায়েত ভোটে তারা হস্তক্ষেপ করবে না। যাবতীয় অভিযোগ জানাতে হবে কমিশনের কাছেই।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৮ ০৩:২৭
Share: Save:

মনোনয়ন-পর্ব মিটে স্ক্রটিনির কাজও শেষ। কিন্তু পঞ্চায়েত ভোটের গতিপ্রকৃতি কোন পথে যাবে, তার জন্য আদালতের দিকে নজর রাখতে হচ্ছে রাজ্য নির্বাচন কমিশন ও সব রাজনৈতিক দলকে।

আগেই সুপ্রিম কোর্ট জানিয়েছিল, পঞ্চায়েত ভোটে তারা হস্তক্ষেপ করবে না। যাবতীয় অভিযোগ জানাতে হবে কমিশনের কাছেই। কিন্তু কমিশন যে ভাবে মনোনয়নের সময় বাড়ানোর জন্য রাতে নির্দেশিকা জারি করে পরের দিন সকালে আবার তা বাতিল করেছে, তার প্রেক্ষিতে ফের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল বিরোধীরা। সুপ্রিম কোর্ট বুধবার জানিয়ে দিয়েছে, মনোনয়ন দাখিল সংক্রান্ত যাবতীয় বিতর্ক কলকাতা হাইকোর্টেই মেটাতে হবে। হাইকোর্টে আজ, বৃহস্পতিবার এই সংক্রান্ত অন্য একটি মামলার শুনানি রয়েছে। ফলে, দু’টি মামলাই একসঙ্গে শুনানি হতে পারে বলে আদালত সূত্রের খবর। আদালতের দিকে নজর রেখে কমিশন এ দিন স্ক্রুটিনির কোনও তথ্যও প্রকাশ করেনি।

শীর্ষ আদালতে এ দিন বিরোধী শিবিরের তরফে রাজ্যের রক্তাক্ত পরিস্থিতি তুলে ধরা হয়। অন্য দিকে রাজ্য নির্বাচন কমিশনার মনোনয়ন জমা দেওয়ার দিন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া সত্ত্বেও, কী ভাবে তার উপরে রাজ্য প্রশাসন ও মন্ত্রীরা পরোক্ষে চাপ সৃষ্টি করে সিদ্ধান্ত প্রত্যাহার করান, সে বিষয়ে সুপ্রিম কোর্টকে বিস্তারিত ভাবে জানান বিজেপির আইনজীবী পি এস পটওয়ালিয়া। রায়ে বিচারপতি আর কে অগ্রবাল ও অভয় মনোহর সাপ্রের দুই সদস্যের বেঞ্চ জানায়, গত ১০ এপ্রিল কমিশনের মনোনয়ন প্রত্যাহারের নির্দেশকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে আবেদন করা হয়েছে এবং সেই রায়ের উপরে স্থগিতাদেশ দিয়ে অন্তর্বতী রায়ও দিয়েছে আদালত। তাই বিরোধী শিবিরের আইনজীবী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে পারেন।

বিজেপির অপর আইনজীবী কবীরশঙ্কর বসু বলেন, ‘‘সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে কালই হাইকোর্টের দ্বারস্থ হব।’’ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন সিপিএমের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

আরও পড়ুন: সাংবাদিক নিগ্রহের কথা জানাই ছিল না, বললেন মুখ্যমন্ত্রী

হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চে এ দিন তৃণমূলের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানান, মনোনয়ন পেশ নিয়ে কমিশনের নির্দেশের উপর মঙ্গলবার হাইকোর্ট যে স্থগিতাদেশ দিয়েছে, তা প্রত্যাহার করতে চেয়ে তিনি মামলা দায়ের করেছেন। বিচারপতি তালুকদার মামলার অন্য পক্ষ বিজেপির প্রতাপ বন্দ্যোপাধ্যায়কে নোটিস পাঠাতে নির্দেশ দেন। আজ মামলার শুনানি হতে পারে।

বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘আমরা চাই, যাঁরা মনোনয়ন জমা দিতে পারেননি, তাঁদের কথা আদালত ভাবুক। তার জন্য প্রয়োজনে নির্বাচন পিছোলেও আমাদের আপত্তি নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE