Advertisement
২৭ এপ্রিল ২০২৪

পুলিশি মামলার বিচারপতি বদল করল হাইকোর্ট

আর বিচারপতি দীপঙ্কর দত্ত নয়। এ বার থেকে কলকাতা হাইকোর্টে পুলিশি নিষ্ক্রিয়তা ও পুলিশের অতিসক্রিয়তা সংক্রান্ত মামলাগুলির বিচার করবেন বিচারপতি জয়মাল্য বাগচী। পুলিশি মামলার বিচারপতি বদলের এই সিদ্ধান্ত আজ, সোমবার থেকেই কার্যকর হচ্ছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০১৪ ০৩:২৭
Share: Save:

আর বিচারপতি দীপঙ্কর দত্ত নয়। এ বার থেকে কলকাতা হাইকোর্টে পুলিশি নিষ্ক্রিয়তা ও পুলিশের অতিসক্রিয়তা সংক্রান্ত মামলাগুলির বিচার করবেন বিচারপতি জয়মাল্য বাগচী। পুলিশি মামলার বিচারপতি বদলের এই সিদ্ধান্ত আজ, সোমবার থেকেই কার্যকর হচ্ছে। বিচারপতি জয়মাল্য বাগচী এত দিন হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চের সদস্য ছিলেন। আজ থেকে তিনি স্বতন্ত্র বেঞ্চে বসবেন।

মধ্যমগ্রামে কিশোরীকে গণধর্ষণ ও পরে আগুনে পুড়ে ধর্ষিতার মৃত্যু, দত্তপুকুর ধর্ষণ, মুখ্যমন্ত্রীকে জড়িয়ে কার্টুন ও পুলিশি তৎপরতা এবং বালির তৃণমূল নেতা তপন দত্ত খুনের মামলার বিচার চলছিল বিচারপতি দত্তের এজলাসে। এর মধ্যে কার্টুন কাণ্ডটি পুলিশের অতিসক্রিয়তার দৃষ্টান্ত বলে অভিযোগ। বাকি মামলাগুলিতে আবেদনকারীদের মূল অভিযোগ পুলিশি নিষ্ক্রিয়তার বিরুদ্ধে। ১১ এপ্রিলের আগে পর্যন্ত বীরভূমের পাড়ুইয়ে কসবা অঞ্চলের বাঁধ-নবগ্রামে অবসরপ্রাপ্ত স্কুলকর্মী সাগর ঘোষের হত্যাকাণ্ড সংক্রান্ত মামলাটিও শুনছিলেন বিচারপতি দত্ত।

পাড়ুই মামলায় হত্যাকাণ্ডের তদন্তের জন্য বিচারপতি দত্তের নির্দেশেই রাজ্য পুলিশের ডিজি-র নেতৃত্বে তৈরি হয়েছিল স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিম (সিট) বা বিশেষ তদন্তকারী দল। সিটের তদন্ত রিপোর্টে অখুশি বিচারপতি দত্ত গত ১১ এপ্রিল রাজ্য পুলিশের ডিজি-কে তাঁর এজলাসে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশের উপরে স্থগিতাদেশ চেয়ে ওই দিনই রাজ্য সরকারের তরফে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা করা হয়। আদালতে ডিজি-র হাজিরার ব্যাপারে বিচারপতি দত্ত যে-নির্দেশ দিয়েছিলেন, প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ তিন সপ্তাহের জন্য তার উপরে স্থগিতাদেশ জারি করে। সেই সঙ্গে মামলাটিও সরিয়ে নিয়ে যাওয়া হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। ওই বেঞ্চের স্থগিতাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে নিহতের ছেলে হৃদয় ঘোষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। শীর্ষ আদালত মামলাটি ফেরত পাঠায় হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। আজ, সোমবার সেখানেই পাড়ুই হত্যা মামলার শুনানি হওয়ার কথা।

১১ এপ্রিল হাইকোর্টে পাড়ুই মামলা নিয়ে নির্দেশ দেওয়ার সময় প্রধান বিচারপতির সহযোগী ছিলেন বিচারপতি জয়মাল্য বাগচী। তবে সোমবার থেকে বিচারপতি বাগচী আর প্রধান বিচারপতির সঙ্গে ডিভিশন বেঞ্চে বসবেন না। প্রধান বিচারপতির সঙ্গে বসবেন বিচারপতি রঞ্জিতকুমার বাগ। হাইকোর্ট সূত্রের খবর, প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের বদলে বিচারপতি বাগচীকে পৃথক একটি বেঞ্চ দেওয়া হয়েছে। আজ থেকে হাইকোর্টের ২৮ নম্বর আদালত কক্ষে বিচারপতি বাগচীর সেই বেঞ্চ বসবে।

তা হলে বিচারপতি দীপঙ্কর দত্ত সোমবার থেকে কী মামলা শুনবেন?

হাইকোর্টের খবর, বিচারপতি দত্ত এত দিন পুলিশি মামলা তো শুনতেনই। সেই সঙ্গে ‘রেসিডুয়াল’ বা বিবিধ বিষয়ক মামলার বিচারও করতেন। তাঁর এজলাসে এখন থেকে রেসিডুয়াল মামলারই শুনানি চলবে।

হাইকোর্ট সূত্রের খবর, মাঝেমধ্যেই কলকাতা হাইকোর্টে বিচারপতিদের বিচার্য বিষয় বদলে দেওয়া হয়। বদলে দেওয়া হয় বেঞ্চও। এ বারেও তেমনটাই করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kokata high court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE