Advertisement
০৬ মে ২০২৪

শিক্ষামন্ত্রীর বার্তাই সার, কলেজে সংঘর্ষে ফের জড়াল বহিরাগতেরা

যখনতখন শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা চলবে না বহিরাগতদেরশিক্ষাঙ্গনে নৈরাজ্য ঠেকাতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পছন্দের দাওয়াই। কিন্তু সে নিদান যে তার দলের ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদই (টিএমসিপি) মান্য করছে না, বৃহস্পতিবার রায়গঞ্জ, পাঁশকুড়ায় তা দেখলেন কলেজ-পড়ুয়ারা। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ সুরেন্দ্রনাথ কলেজে এ দিন স্নাতক স্তরে ছাত্র ভর্তির কাজে সাহায্য করা নিয়ে টিএমসিপি ও এসএফআইয়ের সংঘর্ষ হয়।

আহত এক ছাত্রকে নিয়ে যাওয়া হচ্ছে চিকিৎসার জন্য। পাঁশকুড়া বনমালী কলেজে।—নিজস্ব চিত্র।

আহত এক ছাত্রকে নিয়ে যাওয়া হচ্ছে চিকিৎসার জন্য। পাঁশকুড়া বনমালী কলেজে।—নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৪ ০৩:৩০
Share: Save:

যখনতখন শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা চলবে না বহিরাগতদেরশিক্ষাঙ্গনে নৈরাজ্য ঠেকাতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পছন্দের দাওয়াই। কিন্তু সে নিদান যে তার দলের ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদই (টিএমসিপি) মান্য করছে না, বৃহস্পতিবার রায়গঞ্জ, পাঁশকুড়ায় তা দেখলেন কলেজ-পড়ুয়ারা।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ সুরেন্দ্রনাথ কলেজে এ দিন স্নাতক স্তরে ছাত্র ভর্তির কাজে সাহায্য করা নিয়ে টিএমসিপি ও এসএফআইয়ের সংঘর্ষ হয়। দু’পক্ষই একে অন্যের বিরুদ্ধে কলেজ চত্বরে বহিরাগতদের ঢুকিয়ে মারপিট বাধানোর অভিযোগ করেছে। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া বনমালী কলেজে পরিচালন সমিতির ভোটের আগে ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে জড়ায় টিএমসিপি-র দুই গোষ্ঠী। সেক্ষেত্রেও বহিরাগতরা ছিল বলে দাবি সংশ্লিষ্টদের।

টিএমসিপি তা হলে শিক্ষামন্ত্রীর কথাই মানছে না? সরাসরি জবাব এড়িয়ে পার্থবাবু বলেন, “বোঝাই যাচ্ছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলি বহিরাগতদের প্রভাব থেকে মুক্তি পাচ্ছে না। এ ক্ষেত্রে টিএমসিপি, এসএফআইকেউই বাদ যাচ্ছে না।” এসএফআইয়ের রাজ্য সম্পাদক দেবজ্যোতি দাস বলেন, “টিএমসিপি-র দর্শনটা ধ্বংসাত্মক। তাই শিক্ষামন্ত্রী কী বললেন, না বললেনপরোয়া করে না।” টিএমসিপি-র রাজ্য সভাপতি শঙ্কুদেব পণ্ডাকে বহু চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। এসএমএস করেও জবাব মেলেনি। তবে ওই ছাত্র সংগঠনের রাজ্য সাধারণ সম্পাদক তমোঘ্ন ঘোষ বলেন, “এ নিয়ে যা বলার, দলের অভ্যন্তরে বলব।”

রায়গঞ্জ সুরেন্দ্রনাথ কলেজ চত্বরে টিএমসিপি-এসএফআই সংঘর্ষে জখম হন দু’পক্ষের ১১ জন। এসএফআইয়ের উত্তর দিনাজপুর জেলা সম্পাদক তথা ওই কলেজের বৃত্তিমূলক প্রশিক্ষণ বিভাগের শিক্ষক প্রাণেশ সরকার জড়িত বলে দাবি শাসক দলের।

জেলা তৃণমূল সভাপতি অমল আচার্যের অভিযোগ, “নবাগত পড়ুয়ারা টিএমসিপিকে সমর্থন করছেন বুঝতে পেরে প্রাণেশবাবু বহিরাগত দুষ্কৃতীদের নিয়ে হামলা চালান।” তবে প্রাণেশবাবুর দাবি, তিনি কলেজে ছিলেন না। সিপিএমের রায়গঞ্জ লোকাল সম্পাদক নীলকমল সাহার অভিযোগ, টিএমসিপি-ই বহিরাগতদের নিয়ে হামলা চালিয়েছে। পুলিশ কলেজে গেলে তাদের সঙ্গে ধস্তাধস্তি হয় টিএমসিপি সমর্থকদের। অধ্যক্ষ প্রবীর রায় জানান, অশান্তির পরে কলেজে বহিরাগতদের প্রবেশ রুখতে পুলিশের সাহায্য নেওয়া হচ্ছে।


পুলিশের ব্যারিকেড ভেঙে কলেজে ঢোকার চেষ্টা। রায়গঞ্জ সুরেন্দ্রনাথ কলেজে। ছবি: তরুণ দেবনাথ।

পাঁশকুড়া বনমালী কলেজে এ দিন মারামারি বাধে টিএমসিপি-র দুই গোষ্ঠীর। টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদের সাধারণ সম্পাদক-সহ দু’পক্ষের ৬ জন জখম হন। তাঁদের মধ্যে তিন জন বহিরাগত। পাঁশকুড়ার তৃণমূল নেতা জাইদুল খানের সঙ্গে যুব তৃণমূলের জেলা সভাপতি আনিসুর রহমানের বিরোধ দীর্ঘদিনের। বনমালী কলেজের ছাত্র সংসদের নিয়ন্ত্রণ রয়েছে জাইদুল অনুগামীদের হাতে। আর পরিচালন সমিতিতে পাল্লা ভারী আনিসুর গোষ্ঠীর। ১৪ অগস্ট কলেজের পরিচালন সমিতির শিক্ষক-শিক্ষাকর্মী প্রতিনিধি নির্বাচন। বুধবার ভোটের নোটিস পড়েছে। তার পরেই এ দিন দু’পক্ষের সংঘর্ষ বাধে।

কলেজে অশান্তি হয়েছে অন্যত্রও। সালার মুজফ্ফর আহমেদ কলেজের ১৮৬ জন ছাত্র প্রথম বর্ষের সমাজবিদ্যা পরীক্ষা দিতে গিয়েছিলেন মুর্শিদাবাদের কান্দির রাজা বীরেন্দ্রচন্দ্র কলেজে। হলে নজরদারির দায়িত্বে থাকা শিক্ষকেরা কিছু ছাত্রের থেকে নকলের কাগজ উদ্ধারের পরেই গোলমাল বাধে। পরীক্ষার্থীদের একাংশ ভাঙচুর চালান। অধ্যক্ষকে হেনস্থা করা হয় বলেও অভিযোগ। গোলমালের জেরে ওই পরীক্ষাকেন্দ্র বদলানো হয়েছে। পরীক্ষার্থীরা অভিযোগ মানেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

college clash partha chattopadhyay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE