Advertisement
০৩ মে ২০২৪
নিজস্ব সংবাদদাতা

২১শে-র স্থলে সভা নয়, কোর্টে যাবে সিপিএম

ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে তৃণমূল সভা করতে পারবে, অথচ তাঁরা পারবেন না এই বৈষম্যের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিলেন সিপিএমের উত্তর ২৪ পরগনার জেলা সম্পাদক গৌতম দেব। তৃণমূল যেখানে প্রতি বছর ২১ জুলাইয়ের শহিদ সমাবেশ করে, সেই একই জায়গায় আগামী ৬ ডিসেম্বর সভার অনুমতি চেয়ে কয়েক দিন আগে পুলিশ কমিশনারের কাছে গিয়েছিলেন উত্তর ২৪ পরগনার সিপিএম নেতৃত্ব।

কলকাতা
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৪ ০৩:৩৩
Share: Save:

ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে তৃণমূল সভা করতে পারবে, অথচ তাঁরা পারবেন না এই বৈষম্যের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিলেন সিপিএমের উত্তর ২৪ পরগনার জেলা সম্পাদক গৌতম দেব।

তৃণমূল যেখানে প্রতি বছর ২১ জুলাইয়ের শহিদ সমাবেশ করে, সেই একই জায়গায় আগামী ৬ ডিসেম্বর সভার অনুমতি চেয়ে কয়েক দিন আগে পুলিশ কমিশনারের কাছে গিয়েছিলেন উত্তর ২৪ পরগনার সিপিএম নেতৃত্ব। কিন্তু পুলিশ কমিশনার তাঁদের জানান, ওখানে তৃণমূলের ২১শে-র সমাবেশ ছাড়া অন্য সভার অনুমতি দেওয়া যাবে না। কেন ওই সমাবেশের অনুমতি দেওয়া যাবে না, সে সম্বন্ধে যুক্তিযুক্ত ব্যাখ্যা পুলিশ কমিশনার তাঁদের দেননি বলে সোমবার জানিয়েছেন গৌতমবাবু। তিনি বলেন, “পুলিশ কমিশনারকে আমি ব্যক্তিগত ভাবে চিনি। কর্মসূত্রেও তার সঙ্গে অনেক পুরনো পরিচয়। সমাবেশের অনুমতি দিতে তাঁর কোনও অসুবিধা নেই। অসুবিধা রয়েছে এক জনেরই। তিনি হলেন দিদিমণি!”

গৌতমবাবু জানান, পুলিশের ওই সিদ্ধান্তের প্রতিবাদে তাঁরা হাইকোর্টে যাবেন। আদালতের কাছে জানতে চাইবেন, কোন আইনে তৃণমূলের জন্য পৃথক নিয়ম করা হয়েছে? গৌতমবাবু এ দিন জানিয়েছেন, এই সমাবেশ নিয়ে তাঁদের দুটো নীতি আছে। এক, তৃণমূল যদি ঘোষণা করে, ভিক্টোরিয়া হাউসের সামনে তাঁরা আর কোনও দিন সমাবেশ করবে না, তা হলে তাঁরাও ওই জায়গায় সমাবেশ করতে দিতে হবে বলে জেদাজেদি করবেন না। আর যদি তৃণমূল এমন ঘোষণা না করে, তা হলে তাঁরা ওখানেই সমাবেশ করবেন। এতে যা ঘটবে, তার দায়িত্ব সরকারকে বহন করতে হবে বলেও গৌতমবাবু এই হুঁশিয়ারি দেন। তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী অবশ্য বলেন, “সিপিএমের সরকারের গুলিতে আমাদের ১৩ জন যুবক প্রাণ হারিয়েছিল। তাদের স্মরণে ওই জায়গায় বহু বছর ধরে আমরা সভা করি। অন্য কোনও সভা করতে তো ওখানে যাই না!”

এ প্রসঙ্গে কী বলছে কলকাতা পুলিশ? কলকাতা পুলিশের এক কর্তা বলেন, “প্রথা মেনে ধর্মতলায় তৃণমূলের ২১ জুলাইয়ে শহিদসভার অনুমতি দেওয়া হয়। ওটা একটি ব্যতিক্রমী সিদ্ধান্ত। নতুন করে কাউকে আর ওই জায়গায় সভা করার অনুমতি দেওয়া হবে না।”

এর আগে কলকাতার পুলিশ কমিশনার সুরজিৎ কর পুরকায়স্থও বলেছিলেন, “বিশেষ দিন হিসেবে, বিশেষ কারণে কেবল ২১ জুলাই তৃণমূলকে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার বিশেষ অনুমতি দেওয়া হয়। অন্য কোনও রাজনৈতিক দলকেই ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি দেওয়া হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE