আজকের দিন

৩ অগস্ট ১৯৮৪

১৯৮৪ সালে ফুটবলার সুনীল ছেত্রীর জন্ম। দিল্লির সিটি ক্লাবের হয়ে প্রথম পেশাদারি খেলা শুরু করেন।

আগে যা ছিল

২ অগস্ট ১৯৮২

১৯৮২ সালে পর্তুগাল ফুটবলার হেলডার ম্যানুয়েল পস্টিগার জন্ম।

১ অগস্ট ১৯৩২

১৯৩২ সালে অভিনেত্রী মহজবীন বানো ওরফে মীনা কুমারীর জন্ম। নিজের অভিনয় জীবনের ত্রিশ বছরে তিনি মোট ৯০টি চলচ্চিত্রে কাজ করেছেন। বেদনার্ত চরিত্রে অভিনয়ের জন্য চলচ্চিত্র জগতে তিনি ‘দ্য ট্র্যাজেডি কুইন’ নামে পরিচিত।

৩১ জুলাই ১৯৪৮

১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সংক্ষেপে সিএসটিসি।

৩০ জুলাই ২০১২

২০১২ সালে নর্দান গ্রিডে বিভ্রাটের ফলে বিরল বিদ্যুৎ বিপর্যয়ের সাক্ষী ছিল রাজধানী দিল্লি-সহ ভারতের ন’টি রাজ্যের প্রায় ৪০ কোটি মানুষ।

২৯ জুলাই ১৮৯১

১৮৯১ সালে উনিশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু।

২৮ জুলাই ১৯১৬

১৯১৬ সালে মার্কিন চলচ্চিত্র প্রযোজক ডেভিড ব্রাউনের জন্ম। বিংশ শতাব্দির দ্বিতীয়ার্ধের অন্যতম সফল প্রযোজক ছিলেন তিনি। পেশাদারি জীবন সাংবাদিকতার মাধ্যমে শুরু করেন।

২৭ জুলাই ১৯৫৫

১৯৫৫ সালে অস্ট্রেলীয় ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম। তিনি ক্রিকেট দুনিয়ায় ‘এবি’ ও ‘ক্যাপ্টেন গ্রাম্পি’ নামে পরিচিত। টেস্ট ক্রিকেটে তাঁর ১১, ১৭৪ রান ২০০৫ সাল পর্যন্ত রেকর্ড হিসাবে বহাল ছিল।

২৬ জুলাই ১৮৬৫

১৮৬৫ সালে বাংলাদেশের পাবনায় জন্মগ্রহণ করেন কবি রজনীকান্ত সেন।তিনি দেশাত্মবোধক ও ভক্তিগীতির সুরকার হিসাবে সুপরিচিত।

২৫ জুলাই ১৯২৯

১৯২৯ সালে অসমের তেজপুরে জন্মগ্রহণ করেন রাজনীতিক সোমনাথ চট্টোপাধ্যায়।

২৪ জুলাই ১৯৩৭

১৯৩৭ সালে অভিনেতা ও পরিচালক হরিকৃষ্ণ গিরি গোস্বামী ওরফে মনোজ কুমারের জন্ম।

২৩ জুলাই ২০০৪

২০০৪ সালে কৌতুক অভিনেতা মেহমুদ আলি খান ওরফে মেহমুদের মৃত্যু হয় ।

২২ জুলাই ১৯২৩

১৯২৩ সালে লুধিয়ানায় জন্মগ্রহণ করেন গায়ক মুকেশ চাঁদ মাথুর ওরফে মুকেশ।

২১ জুলাই ২০০১

২০০১ সালে ৭২ বছর বয়সে মৃত্যু হয় তামিল অভিনেতা শিবাজি গণেশনের। বিংশ শতাব্দীর শেষার্ধের গণ্যমান্য ভারতীয় অভিনেতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। তাঁর সময়কে তামিল চলচ্চিত্রের স্বর্ণযুগ বলা হয়। তাঁকে তামিল চলচ্চিত্রের প্রবাদপ্রতিম বলে মনে করা হয়। তাঁকে ভারতীয় চলচ্চিত্রের ‘মার্লন ব্র্যান্ডোֹ’ বলা হয়।

২০ জুলাই ১৯২৯

১৯২৯ সালে অধুনা পাকিস্তানের শিয়ালকোটে জন্মগ্রহণ করেন অভিনেতা রবি কুমার ওরফে রাজেন্দ্র কুমার।

১৯ জুলাই ১৮৯৯

১৮৯৯ সালে বিহারের পূর্ণিয়া জেলার মণিহারি গ্রামে জন্মগ্রহণ করেন সাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়।

১৮ জুলাই ২০১২

২০১২ সালে অভিনেতা, প্রযোজক ও রাজনীতিক রাজেশ খন্নার মৃত্যু।

১৭ জুলাই ১৯৭৫

১৯৭৫ সালে অকল্যান্ডে জন্মগ্রহণ করেন নিউজিল্যান্ড ক্রিকেটার আন্দ্রে রায়ান অ্যাডামস।

১৬ জুলাই ১৯১৭

১৯১৭ সালে বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন নাট্যকার বিজন ভট্টাচার্য।

১৫ জুলাই ১৯৬১

১৯৬১ সালে মার্কিন অভিনেতা, প্রযোজক ও নির্দেশক ফরেস্ট হুইটেকারের জন্ম।

১৪ জুলাই ১৯৭৫

১৯৭৫ সালে সিরোসিস অফ লিভার-এ আক্রান্ত হয়ে মৃত্যু হয় সঙ্গীত পরিচালক মদন মোহনের।চলচ্চিত্র জগতে তিনি প্রধানত গজলের জন্যই বিশেষ স্মরণীয়।

১৩ জুলাই ১৯৯৫

১৯৯৫ সালে প্রখ্যাত বাঙালি ঔপন্যাসিক ও কবি আশাপূর্ণা দেবীর মৃত্যু।

১২ জুলাই ১৯৯৯

১৯৯৯ সালে ক্যানসার আক্রান্ত হয়ে মৃত্যু হয় অভিনেতা রবি কুমার ওরফে রাজেন্দ্র কুমার। তিনি ‘জুবিলি কুমার’ নামেও পরিচিত। ১৯৫০ সালে তাঁর প্রথম অভিনীত ছবি ‘জোগান’।

১১ জুলাই ২০০৬

২০০৬ মুম্বইতে ট্রেনে ধারাবাহিক বিস্ফোরণে মৃত্যু হয় ২০৯ জনের। আহত হয়েছিলেন প্রায় সাতশোরও বেশি মানুষ।

১০ জুলাই ১৯৪০

১৯৪০ সালে বদোদরায় জন্মগ্রহণ করেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অর্থনীতিবিদ ও রাজনীতিক মেঘনাদ দেশাই। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে কৃষি-অর্থনীতি বিভাগে কর্মরত ছিলেন।

৯ জুলাই ১৮৭৭

১৮৭৭ সালে বিশ্বের প্রাচীনতম ও সম্মানীয় টেনিস টুর্নামেন্ট উইম্বলডন চ্যাম্পিয়নশিপের সূচনা।

৮ জুলাই, ১৯১৪

১৯১৪ বামপন্থী রাজনীতিবিদ জ্যোতি বসু জন্মগ্রহণ করেন। তাঁর আসল নাম জ্যোতিরিন্দ্র বসু। কলকাতার হ্যারিসন রোড মানে এখনকার মহাত্মা গাঁধী রোডের এক উচ্চ-মধ্যবিত্ত পরিবারে তাঁর জন্ম। ধর্মতলার লোরেটো স্কুলে ১৯২০ সালে তাঁর পড়াশোনার শুরু।কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজির স্নাতক।

৭ জুলাই ১৮৪৩

১৮৪৩ সালে ইতালির লোম্বার্ডিতে কর্টেনো গ্রামে জন্মগ্রহণ করেন বিজ্ঞানী ক্যামিলো গলগি। স্নায়ুবিজ্ঞানের জগতে তাঁর অভূতপূর্ব আবিষ্কার ‘ব্ল্যাক রিয়্যাকশন’ নামে বিখ্যাত।

৬ জুলাই ১৯৯৭

১৯৯৭ সালে ৭৬ বছর বয়েসে চলচ্চিত্র নির্দেশক, প্রযোজক ও চিত্রনাট্যকার চেতন আনন্দের প্রয়াণ।তিনি দেব আনন্দ ও বিজয় আনন্দের দাদা।

৫ জুলাই, ১৯৫৪

১৯৫৪ সালে অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট প্রতিষ্ঠিত হয় ১৯৫৩ সালের রাজ্য আইন অনুসারে। এটি মুসি নদীর দক্ষিণ তীরে অবস্থিত। ‘সারাসেনিক’ শৈলীর এই ভবনটির প্রতিষ্ঠাতা হায়দরাবাদ সম্রাট সপ্তম নিজাম মীর ওসমান আলি খান।

৪ জুলাই ১৮৬৫

১৮৬৫ সালে ‘অ্যালিসেস অ্যাডভেঞ্চার্স ইন ওয়ান্ডারল্যান্ড’ প্রকাশিত হল।লুইস ক্যারোলের লেখা এই উপন্যাসটি সংক্ষেপে ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’ নামেই পরিচিত।

৩ জুলাই ১৯৮০

১৯৮০ সালে পঞ্জাবের জলন্ধরে জন্মগ্রহণ করেন হরভজন সিংহ ।প্রথম দিকে ব্যাটসম্যান হিসাবে খেলা শুরু করেন।

২ জুলাই ১৯৯৯

১৯৯৯ সালে ৭৮ বছর বয়সে মৃত্যু হয় মার্কিন লেখক ও চিত্রনাট্যকার মারিও পুজোর।‘ক্রাইম ফিকশন’-এর জন্য তিনি বিখ্যাত।

১ জুলাই ২০১৬

আন্তর্জাতিক হাস্যরস দিবস।

৩০ জুন ১৯৪৩

১৯৪৩ সালে প্রখ্যাত নির্দেশক ও চিত্রনাট্যকার সইদ আখতার মির্জার জন্ম।

২৯ জুন ১৮৭৩

১৮৭৩ সালে ঊনবিংশ শতাব্দীর বিশিষ্ট বাঙালি কবি ও নাট্যকার মাইকেল মধুসূদন দত্তের মৃত্যু।তাঁর ছদ্মনাম টিমোথি পেনপোয়েম।

২৮ জুন, ১৯২১

১৯২১ সালে অন্ধ্রপ্রদেশে জন্মগ্রহণ করেন ভারতের নবম প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাও। তাঁকে ভারতীয় অর্থনীতি সংস্কারের জনক বলা হয়। ভারতীয় অর্থনীতির উদারীকরণ তাঁর অন্যতম সেরা পদক্ষেপ।

২৭ জুন ১৯৩৯

১৯৩৯ সালে হচ্ছেন ভারতের একজন প্রখ্যাত সঙ্গীত পরিচালক এবং সুরকার। তিনি পঞ্চম বা পঞ্চমদা হিসেবেই অধিক পরিচিত ছিলেন। তিনি ভারতের আরেক খ্যাতিমান গায়ক এবং সুরকার পুত্র ছিলেন।

২৬ জুন ১৯০৯

১৯০৯ সালে স্বতন্ত্র সত্তা পেল লন্ডনের সায়েন্স মিউজিয়াম।প্রথম নাম ছিল সাউথ কেনসিংটন মিউজিয়াম। পরবর্তীকালে নাম হয়েছে সায়েন্স মিউজিয়াম।

২৫ জুন ১৯২২

১৯২২ সালে ছন্দের যাদুকর কবি সত্যেন্দ্রনাথ দত্তের মৃত্যু।বাংলা সাময়িক পত্র ‘ভারতী’র জন্য প্রথম কবিতা লেখা শুরু করেন।

২৪ জুন ১৯৮৭

১৯৮৭ সালে আর্জেন্তিনীয় ফুটবলার লিওনেল মেসির জন্ম।আর্জেন্তিনার কনিষ্ঠতম খেলোয়াড় হিসাবে ২০০৬ সালে বিশ্বকাপ খেলেন।

২৩ জুনে ১৯১২

১৯১২ সালে ইংল্যান্ডের গাণিতিক ও কম্পিউটার বিজ্ঞানী অ্যালান টুরিং-এর জন্ম।

২২ জুনে ১৯১২

১৯১২সালে সাগরময় ঘোষের জন্ম।বিখ্যাত এই সাহিত্যিক অধুনা বাংলাদেশের কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৮৬-এ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তাঁকে সর্বোচ্চ সম্মানে সম্মানিত করে। দীর্ঘদিন দেশ পত্রিকায় সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি।

২১ জুন ১৯৬৯

১৯৬৯ সালে ৩৪ বছর বয়সে ক্যানসারে মার্কিন টেনিস তারকা মরিন ক্যাথরিন কনোলির মৃত্যু হয়।

২০ জুন ২০০০

২০০০ সালে বিশ্ব শরণার্থী দিবস।নিশ্চিত করা হয় যে শরণার্থী শিশু শিক্ষা পায়।

১৯ জুন ১৫৯৫

১৫৯৫ ষষ্ঠ শিখ গুরু হরগোবিন্দ জন্মগ্রহণ করেন। তিনি ‘সাচ্চা বাদশা’ নামে পরিচিত ছিলেন। প্রথম শিখ গুরু হিসাবে মার্শাল আর্ট ও অস্ত্র ব্যবহারের প্রচলন করেন শিখদের মধ্যে। ১৬০৮ সালে প্রতিষ্ঠা করেন ‘অকাল তখত’।

১৮জুন, ১৯৮৬

১৯৮৬ সালে ফরাসি টেনিস তারকা রিচার্ড গাসকুয়েটের জন্ম।লম্বা গ্রাউন্ডস্ট্রোক ও জোরালো ব্যাকহ্যান্ড তাঁর খেলার বিশেষ বৈশিষ্ট্য।

১৭ জুন ১৯৭৩

১৯৭৩ সালে ভারতীয় টেনিস তারকা লিয়েন্ডার পেজের জন্ম। ৭টি ডাবলস ও ৬টি মিক্সড ডাবলসে গ্র্যান্ড স্লাম জয়ী পেজকে এ ক্ষেত্রে বিশ্বের অন্য সেরা টেনিস খেলোয়াড় বলা হয়।

১৬ জুন ১৯২০

১৯২০ সালে বারাণসীতে জন্মগ্রহণ করেন গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়।বন্ধু সুভাষ মুখোপাধ্যায়ের অনুপ্রেরণায় ১৯৩৩ সালে অল ইন্ডিয়া রেডিওতে প্রথম গান রেকর্ড করেন।

১৫ জুন ১৬৬৭

১৬৬৭ সালে মানবদেহে প্রথম রক্তদানের সফল প্রয়োগ করেন ফরাসি বিজ্ঞানী ডাঃ জ্যঁ ব্যাপ্তিস্তে ডেনিস।তিনি প্রথম এক আহত কিশোরের দেহে ১২ আউন্স ভেড়ার রক্ত দিয়ে রক্তদানের সফল প্রয়োগ ঘটান।

১৪ জুন ১৯৪৬

১৯৪৬ সালে ৫৭ বছর বয়সে মৃত্যু হয় টেলিভিশনের জনক জন লগি বেয়ার্ড।বিশ্বে প্রথম বৈদ্যুতিক রঙিন টেলিভিশনের টিউব আবিষ্কার করেন।

১৩ জুন, ১৮৩১

স্কটিশ বিজ্ঞানী জেমস ক্লার্ক ম্যাক্সওয়েলের জন্ম। তড়িত্চুম্বকীয় তত্ত্বের জন্য তিনি বিশেষ পরিচিত। তাঁর মতবাদ ও তত্ত্ব কোয়ান্টাম তত্ত্বের আবিষ্কারের পথ সুগম করেছিল।

১২ জুন ২০০২

২০০২ সালে আন্তর্জাতিক শিশুশ্রমবিরোধী দিবস। শিশুশ্রমের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে ও শিশুশ্রম রুখতে রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ২০০২ সালে দিনটিকে স্বীকৃতি দেয়।

১১ জুন ১৮৯৭

১৮৯৭ সালে উত্তরপ্রদেশের শাহজাহানপুরে জন্মগ্রহণ করেন স্বাধীনতা সংগ্রামী নেতা রাম প্রসাদ বিসমাইল।

১০ জুন ১৯২২

১৯২২ মার্কিন অভিনেত্রী ও গায়িকা জুডি গারল্যান্ডের জন্ম। গায়িকা হিসাবে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। তাঁর অভিনীত ছবিগুলির মধ্যে ‘উইজার্ড অফ অজ’ ও ‘বেবস ইন আর্মস’ বিশেষ উল্লেখযোগ্য।

৯ জুন ১৮৩৪

১৮৩৪ সালে ব্রিটিশ মিশনারি উইলিয়াম কেরির মৃত্যু। তাঁকে ‘ফাদার অফ মডার্ন মিশন’ বলা হয়।

৮ জুন ১৯৯২

১৯৯২ সালে রিও ডি জেনেইরো-য় আরেথ সামিটে দিনটি পালনের প্রস্তাব দেয় কানাডা। ২০০৮ সালে দিনটির আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় রাষ্ট্রপুঞ্জ।

৭ জুন ১৯৮১

১৯৮১ সালে রাশিয়ার টেনিস তারকা আনা কৌরনিকোভার জন্ম। মাত্র ১৪ বছর বয়সে কনিষ্ঠতম পেশাদারি খেলোয়াড় হিসাবে ফেড কাপে অংশ নেন।

৬ জুন ১৯২৯

১৯২৯ সালে অভিনেতা, নির্দেশক ও রাজনীতিক বলরাজ দত্ত ওরফে সুনীল দত্তের জন্ম। প্রথম জীবনে কাজ করতেন দক্ষিণ এশিয়ার একটি রেডিওতে।

৫ জুন ২০১৬

৪ জুন ১৯৪৬

১৯৪৬ সালে গায়ক, নির্দেশক ও প্রযোজক এস পি বালসুব্রহ্মণ্যমের জন্ম। তিনি এসপিবি বা বালু নামেও পরিচিত। বিভিন্ন ভারতীয় ভাষায় ৪০ হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি।

৩ জুন ১৯০১

১৯০১ সালে ভারতের প্রথম জ্ঞানপীঠ পুরস্কার প্রাপক মালায়লম কবি জি শঙ্কর কুরুপের জন্ম। তিনি ‘মহাকবি’ নামে পরিচিত। তাঁকে বিজ্ঞানের ‘চারণ কবি’ও বলা হয়।

২ জুন ১৯৫৬

১৯৫৬ সালে মাদুরাইতে তামিল ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক মণি রত্নম। ভারতের অগ্রগণ্য নির্দেশকদের মধ্যে তিনি অন্যতম। ১৯৮৩-তে কন্নড় ছবি ‘পল্লবী আনু পল্লবী’ দিয়ে নির্দেশনায় তাঁর হাতেখড়ি।

১ জুন ১৯২৯

১৯২৯ সালে হিন্দি সিনেমার ইতিহাসে অন্যতম সেরা অভিনেত্রী ফতিমা রশিদ ওরফে নার্গিসের জন্ম।ছ’বছর বয়সে বেবি নার্গিস নামে ‘তালাশে হক’ ছবিতে আত্মপ্রকাশ করেন তিনি।

৩১ মে ১৯৫০

বিশ্ব তামাক বিরোধী দিবস। বিশ্ব তামাকমুক্ত দিবস ৩১ মে প্রতি বছর বিশ্বজুড়ে পালন করা হয়।

৩০ মে ১৯৫০

১৯৫০ সালে অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম। ১৯৮৪ সালে ‘হোলি’ ছবিতে খল অভিনেতার ভূমিকায় আত্মপ্রকাশ করেন। জনপ্রিয়তা পান ১৯৮৬-তে ‘নাম’ ছবিতে অনবদ্য অভিনয়ের পর।

২৯ মে, ১৯৭৭

১৯৭৭ সালে ভাষাতত্ত্ববিদ ও সাহিত্যিক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের মৃত্যু। ১৯১১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরাজি সাহিত্যে প্রথম বিভাগে প্রথম হন। ১৯১৩ সালে কলকাতার বিদ্যাসাগর কলেজে লেকচারারের পদে নিযুক্ত হন।

২৮ মে, ২০১০

২০১০ সালে স্থানীয় সময় রাত দেড়টা নাগাদ পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি ও সরডিহা স্টেশনের মাঝে লাইনচ্যুত হয় জ্ঞানেশ্বরী এক্সপ্রেস। দুর্ঘটনায় ১৪১ জনের মৃত্যু হয় এবং ১৮০ জনেরও বেশি আহত হন।

২৭ মে, ১৯১০

১৯১০ সালে জার্মান বিজ্ঞানী রবার্ট কচের মৃত্যু হয়। তাঁকে আধুনিক ব্যাকটেরিওলজির জনক বলা হয়ে থাকে।

২৬ মে, ১৯৪৭

১৯৪৭: নিউজিল্যান্ডের ক্রিকেটার গ্লেন মেইটল্যান্ড টার্নারের জন্ম। নিউজিল্যান্ডের হয়ে ৪১টি টেস্ট ও ৪১টি ওয়ান ডে খেলেছেন তিনি। গড় যথাক্রমে ৪৪.৬৪ ও ৪৭।

২৫ মে, ১৯০৬

১৯০৬ সালে বাঁকুড়ায় জন্মগ্রহণ করেন ভাস্কর ও চিত্রশিল্পী রামকিঙ্কর বেজ। তাঁকে আধুনিক ভারতীয় ভাস্কর্যের অন্যতম পথপ্রদর্শক বলা হয়। গ্রামের দলিত ও সাঁওতাল সম্প্রদায়ের জীবনধারাই তাঁর শিল্পীসত্ত্বাকে উত্সাহিত করে।

২৪ মে, ২০০০

পিতৃদত্ত নাম আসরার হাসান খান। সুরের জগতে তিনি মজরু সুলতানপুরী নামে বেশি পরিচিত। ৮০ বছর বয়সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান।

২৩ মে, ২০১৬

বিশ্ব কচ্ছপ দিবস। ২০০০ সাল থেকে দিনটির সূচনা করে একটি অলাভজনক সংস্থা ‘আমেরিকান টরটয়েজ রেসকিউ’।

২২ মে, ১৫৪৫

বিশ্ব কচ্ছপ দিবস। ২০০০ সাল থেকে দিনটির সূচনা করে একটি অলাভজনক সংস্থা ‘আমেরিকান টরটয়েজ রেসকিউ’।

২০ মে, ১৯৩২

১৯৩২ সালে স্বাধীনতা সংগ্রামী ও ভারতের জাতীয় কংগ্রেসের চরমপন্থী নেতা বিপিনচন্দ্র পালের মৃত্যু। তাঁকে ভারতের ‘বিপ্লবী চিন্তাধারার জনক’ বলা হয়। বাংলার নবজাগরণের প্রধান স্থপতি হিসাবেও পরিচিত তিনি।

১৯ মে, ১৯০৪

১৯০৪ সালে ভারতীয় শিল্পের জনক ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী নুসেরওয়ানজী টাটার মৃত্যু। স্নাতক হয়ে বাবার ব্যবসায় যোগ দেন। ১৮৬৮ সালে প্রতিষ্ঠা করেন একটি ব্যবসায়িক সংস্থা।

১৮ মে, ১৯৩৪

১৯৩৪ সালে চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু। আসল নাম যজ্ঞেশ্বর দে। কবিতা ও নাটকের মাধ্যমে গ্রামীণ বাংলায় স্বদেশী আন্দোলনের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন।

১৭ মে ১৯৪৫

১৯৪৫ সালে ভারতের প্রাক্তন লেগ স্পিনার ভগবত্ সুব্রহ্মণ্য চন্দ্রশেখরের জন্ম। ষাট ও সত্তরের দশকে এরাপল্লী প্রসন্ন, বিষেণ সিংহ বেদী ও ভেঙ্কটরাঘবনের সঙ্গে তাঁর জুটিকে ভারতের সর্বকালের সেরা স্পিন-চতুষ্টয় বলা হয়।

১৬ মে, ১৯৭৫

প্রথম মহিলা হিসাবে এভারেস্টের শিখরে পৌঁছন জুঙ্কো তাবেই। পড়াশোনা ইংরাজি সাহিত্য নিয়ে। পর্বতারোহণ প্রশিক্ষণের জন্য ১৯৬৯ সালে প্রতিষ্ঠা করেন ‘লেডিজ ক্লাইম্বিং ক্লাব’। প্রথম মহিলা হিসাবে সপ্তশৃঙ্গ জয় করার নজিরও তাঁর দখলে।

১৫ মে ১৮৫৯

১৮৫৯ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন নোবেলজয়ী ফরাসি পদার্থবিদ পিয়েরে কুরি। ক্রিস্টালোগ্রাফি, চুম্বকত্ব, পিজোইলেকট্রিসিটি ও রেডিও অ্যাক্টিভিটি-র উদ্ভাবক হিসাবে পরিচিত।

১৪ মে ১৯৩৬

১৯৩৬ সালে অভিনেত্রী ওয়াহিদা রহমানের জন্ম। তিনি পঞ্চাশ থেকে সত্তর দশকের মধ্যে অন্যতম সেরা অভিনেত্রী ছিলেন। ১৯৫৪ সালে তেলুগু ছবিতে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ। বলিউডে তাঁর সাফল্য আসে ‘খামোশি’ ছবিতে অনবদ্য অভিনয়ের মাধ্যমে।

১৩ মে ১৬৩৮

১৬৩৮ সালে মুঘল সম্রাট শাহজাহানের নির্দেশে নির্মাণকাজ শুরু হয় লাল কেল্লার। উস্তাদ আহমেদ ও হামিদ ছিলেন এর মূল স্থপতি। লাল বেলেপাথর দিয়ে দুর্গটি তৈরি হওয়ায় এটি ‘রেড ফোর্ট’ নামেও পরিচিত।

১২ মে ১৮৬৩

১৮৬৩ সালে শিশু সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম। চিত্রশিল্পী, ভায়োলিন বাদক, সুরকার, প্রযুক্তিবিদ ও ব্যবসায়ী হিসাবেও পরিচিতি ছিল তাঁর। ১৮৮৩ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম ম্যাগাজিন ‘সখা’।

১১ মে ২০১৬

জাতীয় প্রযুক্তি দিবস। দেশীয় প্রযুক্তিতে তৈরি ত্রিশূল ক্ষেপণাস্ত্র ও হংস-৩ যুদ্ধবিমান— ভারতীয় প্রযুক্তিবিজ্ঞানের এক বিরল অধ্যায়। পোখরান পারমাণবিক পরীক্ষা সেই ইতিহাসকে এক অন্য মাত্রা দেয় ১৯৯৮ সালের এই দিনে।

১০ মে ১৮৮২

১৮৮২ সালে অবিভক্ত বাংলার সিলেট জেলায় ব্রতচারী আন্দোলনের রূপকার গুরুসদয় দত্তের জন্ম।বাংলার লোকশিল্প, নৃত্য ও সঙ্গীতে তাঁর অবদান অনস্বীকার্য।

৯ মে, ১৮৬৬

ভারতের জাতীয় কংগ্রেসের প্রবীণ নেতা ও সমাজ সংস্কারক গোপাল কৃষ্ণ গোখলের জন্ম। তিনি দুটি মূল আদর্শে বিশ্বাস করতেন—সহিংসতা বর্জন ও সরকারি সংস্থার মধ্য থেকে সংস্কার সাধন।

৮ মে ১৯৪৮

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রেসেন্ট দিবস। ১৯৪৮ সালে সুইস সমাজকর্মী ও আন্তর্জাতিক রেড ক্রস-এর প্রতিষ্ঠাতা হেনরি ডুনান্ট-এর জন্মদিন স্মরণে এই দিনটি প্রথম পালন করা হয়।

৭ মে ১৯২৬

১৯২৬ সালে মুর্শিদাবাদের বহরমপুরে জন্মগ্রহণ করেন অভিনেতা ও নির্দেশক মঞ্জু দে। পঞ্চাশ ও ষাটের দশকের অন্যতম সেরা বাঙালি অভিনেত্রী। অজয় করের ‘জিঘাংসা’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য দর্শকদের মনে জায়গা করে নেন।

৪ মে ২০১৬

আন্তর্জাতিক দমকল দিবস। ১৯৯৮ সালের ২ ডিসেম্বরে অস্ট্রেলিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারান পাঁচ দমকলকর্মী। তাঁদের স্মরণে ১৯৯৯ সালের ৪ জানুয়ারি ই-মেল বার্তার মাধ্যমে বিশ্বজুড়ে দিনটি পালনের প্রস্তাব গৃহীত হয়। অর্ধেক লাল ও অর্ধেক নীল রিবনকে এর প্রতীক হিসাবে ব্যবহার করা হয়।

৬ মে ২০১৬

আন্তর্জাতিক ‘নো ডায়েট’দিবস।

৫ মে ১৮১৮

১৮১৮ সালেজার্মান দার্শনিক ও সমাজতাত্ত্বিক কার্ল মার্কসের জন্ম। পুঁজিবাদী সমাজের গতিধারা উদ্ঘাটন করেন তিনি। তাঁর লেখা সেরা বই ‘কমিউনিস্ট ম্যানিফেস্টো’ ও ‘ডাস ক্যাপিটাল’।

৪ মে ২০১৬

আন্তর্জাতিক দমকল দিবস। ১৯৯৮ সালের ২ ডিসেম্বরে অস্ট্রেলিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারান পাঁচ দমকলকর্মী। তাঁদের স্মরণে ১৯৯৯ সালের ৪ জানুয়ারি ই-মেল বার্তার মাধ্যমে বিশ্বজুড়ে দিনটি পালনের প্রস্তাব গৃহীত হয়। অর্ধেক লাল ও অর্ধেক নীল রিবনকে এর প্রতীক হিসাবে ব্যবহার করা হয়।

৩ মে ২০১৬

বিশ্ব সংবাদমাধ্যম দিবস। সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাধারণের স্বাধীনতার অধিকার রক্ষায় সরকারের দায়িত্ব সম্পর্কে অবগত করতে পালিত হয় এই দিনটি। ১৯৯১ সালে আফ্রিকায় সংবাদপত্রের স্বাধীনতা বিষয়ক ‘উইন্ডহোক চুক্তি’র বর্ষপূর্তি স্মরণ করে দিনটির সূচনা করে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ।

২ মে, ১৯২১

বিংশ শতকের অন্যতম সেরা চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের জন্ম। শুধু একজন পরিচালক হিসাবে নন, লেখক ও সুরকার হিসাবেও তাঁর খ্যাতি। ছোট বড় মিলিয়ে তিনি মোট ৩৬টি ছবি পরিচালনা করেছেন। তাঁর সেরা সাহিত্য চরিত্র ফেলুদা এবং প্রফেসর শঙ্কু আজও পাঠক মনে দাগ কাটে। তাঁর প্রথম ছবি পথের পাঁচালি (১৯৫৫)। এটি ১১টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। ১৯৫৬-এ এই ছবিটি কান চলচ্চিত্র উত্সবে বেস্ট হিউম্যান ডকুমেন্ট পুরস্কার পেয়েছে। তাঁর অন্যান্য সেরা ছবিগুলির মধ্যে রয়েছে অপরাজিত(১৯৫৬), অপুর সংসার(১৯৫৯)। মোট ৩২টি জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। ১৯৯২-এ পেয়েছেন ভারতরত্ন।

১ মে ১৮৯৭

১৮৯৭ সালে রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠা করেন স্বামী বিবেকানন্দ। মিশনের মূল আদর্শ হল কর্মযোগ। প্রধান কার্যালয় বেলুড় মঠ। মিশনের মূল মন্ত্র— ‘আত্মনো মোক্ষার্থং জগদ্ধিতায় চ’