Make up

শীতের মরসুমে লাগাতার পার্টি মেক আপ? ত্বক বাচাঁন এ সব উপায়ে

শীতকালে ত্বকের প্রধান শত্রু শুষ্ক আবহাওয়া। এসময় ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে। তাই এ সবের পাশাপাশি কীভাবে ত্বকের পরিচর্যা করবেন তা দেখে নিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ১২:৩৯
Share:

শীতকাল মানেই রুক্ষ-শুষ্ক মরসুম। সঙ্গে পার্টি-পিকনিকের সমাগম। নিয়মিত ফেসিয়াল, বডি পলিশিং, তো রয়েছেই। কিন্তুএখন মূল ফোকাস পার্টির মেক আপের দিকেই। তবে তার আগে ত্বকের শত্রুদের একটু ভাল করে চিনে নিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে বইকি।নয়তো শীত মরসুমের শেষ হতে না হতেই, ত্বকের ক্ষতিও কেউ রুখতে পারবে না।

Advertisement

শীতকালে ত্বকের প্রধান শত্রু শুষ্ক আবহাওয়া। এসময় ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে। এ ছাড়াও শীতের রোদ শরীরের পরিপূরক হলেও আমাদের ত্বকের জন্য ক্ষতিকারক। ব্যস্ত জীবনে রোদে-জলে কাজ সারতেই হয়। সূ্র্যের অতিবেগুনী রশ্মির প্রভাবেওসান অ্যালার্জির মতো আপনার ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়ারোদ এড়ানোর পন্থা জানা না থাকলে ত্বকে কালো ছোপ ও বলিরেখা পড়ে যেতে পারে সময়ের আগেই৷

ত্বকের দ্বিতীয় শত্রু মেক আপ৷ যে প্রসাধনীতে অ্যালার্জি আছে তা থেকে যথাসম্ভব দূরে থাকতে না পারলে নিমেষে বিপদ ঘটতে পারে, যা সামলাতে পরে বিস্তর কাঠখড় পোড়াতে হবে। সমস্যা হতে পারে লাগাতার মেক আপ করে থাকলেও৷

Advertisement

আপনার ত্বকের অন্যতম শত্রু মেক আপ

তৃতীয় সমস্যা ত্বকের অযত্ন। যে তালিকায় আছে ভুলভাল খাবার, কম ঘুম, ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজ না করার অভ্যাস৷ কাজেই সাজগোজের পাশাপাশি কীভাবে ত্বকের পরিচর্যা করবেন তা দেখে নিন।

ত্বকের পরিচর্যা

• সকালে বা দুপুরে অফিস বা ঘুরতে বেরনোর সময় চোখে বড় সানগ্লাস পরুন। বাহারি শীতের টুপি পরুন মাথায়।

• ভিটামিন ই ক্যাপসুল ভিতর থেকে রোদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। কাজেই এখন থেকেই নিয়মিত খেতে পারেন।

• ময়েশ্চারাইজার তো রয়েছেই, তবু বেরনোর মিনিট ২০ আগে ৫০–৬০ এসপিএফ–এর সানস্ক্রিন লাগান পুরু করে। মেক আপ যা করার তা করুন এর উপরে। পাহাড়ে বা সমুদ্রে বেড়াতে গেলে আরও বেশি এসপিএফ লাগতে পারে। সে ক্ষেত্রে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন মিশিয়ে মাখতে পারেন। উপরে পাউডার লাগালে আরও ভাল কাজ হবে।

• সানস্ক্রিনের কার্যকারিতা মোটামুটি ঘণ্টা তিনেক থাকে। তার মধ্যে বাড়ি চলে এলে সবচেয়ে ভাল। সারা দিনে বার তিনেক লাগাতে হবে। ঘরে থাকলে ময়েশ্চারাইজারেই কাজ চলে যাবে৷

• ত্বকের আদ্রতা কমে এলে সোপ ফ্রি সোপ দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। দিনে দু’–তিন বার। শুষ্ক আবহাওয়ার কারণে মুখে যদি প্রচুর পরিমাণে র‌্যাশ হলে চিকিৎসকের পরামর্শ নিন।

• রাতে শোওয়ার আগে ভাল করে মেক আপ তুলে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান।

• নতুন মেক আপ ব্যবহার করার আগে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কিনা। লাগানোর পর চুলকানি হলে, ফুসকুরি উঠলে বা জায়গাটা লাল হয়ে গেলে মেক আপ তুলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। যাতে আগে অ্যালার্জি হত না, তাতেও হঠাৎ করে হয়ে যেতে পারে৷ সতর্ক থাকবেন।

• পর্যাপ্ত জল ও শাকসব্জি–ফল ও প্রোটিন যুক্ত খাবার খান। স্বাস্থ্য ও ত্বক ভাল থাকবে।

• মদ এড়িয়ে চলুন। দূর করতে হবে ঘন ঘন লেট নাইট পার্টির নেশাও। কোনও দিন তেমনটা হয়ে গেলেও পর দিন ভাল করে ঘুমিয়ে নিন। জল একটু বেশি করেই খান।

• স্ট্রেস থেকেও ত্বকের ক্ষতি হয়। অতএব আনন্দের চোটে লাগামহারা হইচই নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন