Durga Puja outside india

লন্ডনের বরো অফ ইলিন! এ বারে এদের থিম ‘পঞ্চদশীর নবোদয়’

লন্ডনের বরো অফ ইলিনের পুজোর এ বছরের থিম ‘পঞ্চদশীর নবোদয়’। এই পুজোয় নিয়মনিষ্ঠা পালনের কোনও ত্রুটি থাকে না! আনন্দবাজার আনলাইনের কাছে বললেন উদ্যোক্তারা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৬:০৯
Share:

বিদেশের মাটিতে বাঙালির পুজো অনেক দিন ধরেই ধুমধাম করে হচ্ছে। সেই তালিকায় লন্ডনের বরো অফ ইলিনের পুজোও পড়ে। দেখতে দেখতে পনেরো বছর হয়ে গেল এই পুজোর। এই বছর পুজোর নাম দেওয়া হয়েছে ‘পঞ্চদশীর নবোদয়’। এটিই পুজোর ভাবনা বা থিম।

Advertisement

২০০৯ সালে এখানে পুজো শুরু হয়। কুমারটুলি থেকে প্রতিমা নিয়ে যাওয়া হয়েছে। প্রতিমা তৈরি করেছেন পিতা-পুত্র অমরনাথ ঘোষ ও কৌশিক ঘোষ। চার দিন ধরে পুজো হয় এখানে। এখানে পুজোর পুরোহিত হবেন পঞ্চজন্য ঘটক।

পুজোর সঙ্গে জড়িত সদস্যরা দু’দিনের অফিসের ছুটি নিয়ে থাকেন। বাচ্চাদের ছুটিও সেই হিসেব অনুযায়ী নেওয়া হয়। তবে এ বার পুজোয় স্কুলে অর্ধ-মেয়াদের ছুটি পড়েছে।

Advertisement

পুজোর সব নিয়ম মেনে এখানে পুজো করা হয়। পুজোর সময় নিয়মের যেমন ফাঁকি থাকে না, তেমন ভাবেই দশমীর দিন সিঁদুর খেলাও বাদ যায় না।

দেবী মূর্তির প্রতীকী বির্সজন করে পরের বছরের জন্য তা সংরক্ষণ করে রাখা হয়। পুজোর চার দিন বাংলার বাসিন্দাদের মতোই ইংরেজ মাটিতে চুটিয়ে মজা করে এই পুজো কমিটি। বিভিন্ন সাংকৃতিক অনুষ্ঠান করা হয়। বাচ্চা থেকে বুড়ো সকলের অংশগ্রহণ থাকে সেখানে

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন