Durga Puja 2020

অভিজাত রেস্তরাঁর নিরামিষ কাবাব এ বার বাড়িতেই

কলকাতার অন্যতম অভিজাত রেস্তরাঁর একটি রেসিপি যদি নিজেই বা়ড়িতে বানান, তাহলে কেমন হয়?

Advertisement

রোশনি কুহু চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ১৯:২৩
Share:

১৪২৭ বঙ্গাব্দের এই শারদ উৎসব একেবারে অন্য রকম। বচ্ছরকার দিনে খানিক স্বাদ-সম্ভারে প্রিয়জনের মুখে হাসি ফোটাতে কেউ স্মার্টফোনে অ্যাপের দ্বারস্থ। পকেটে টানও রয়েছে। পাঁচ তারায় মহারাজকীয় বাঙালি ভূরিভোজ অনেকের কাছেই এ বার স্বপ্ন। তবু উৎসবের দিনগুলোতে ভাল খাবার না খেলে মন খারাপ গ্রাস করতে বাধ্য।

Advertisement

কলকাতার অন্যতম অভিজাত রেস্তরাঁর একটি রেসিপি যদি নিজেই বা়ড়িতে বানান, তা হলে কেমন হয়?

মার্কো পোলো। ২০০২ সাল থেকে কলকাতায় যাত্রা শুরু করে এটি। শহরে রয়েছে দুটি শাখা, পার্ক স্ট্রিট ও সাদার্ন অ্যাভিনিউ। এই রেস্তরাঁর হেঁসেলের মূল মানুষটির থেকে ভোজনরসিকদের প্রিয় একটি রেসিপির সন্ধান মিলল।

Advertisement

আরও পড়ুন: চ্যাপ্টার ২-এর প্রন থার্মিডোর, কীভাবে বানাবেন, হদিস রইল এখানে

পুজোর অষ্টমী বা ষষ্ঠীতে কেউ কেউ নিরামিষ খান। কিন্তু বাঙালির মন কি আর নিরামিষে ভাল হতে পারে? তাই এতেও অন্য রকম ছোঁয়া যোগ করেছেন মার্কো পোলোর শেফ। আনন্দবাজার ডিজিটালের পাঠকদের জন্য রেস্তরাঁর ‘দহি কে কাবাব’-এর রেসিপি জানালেন একজিকিউটিভ শেফ অমিতাভ চক্রবর্তী।

আরও পড়ুন: সারা বিশ্বের কুইজিনের স্বাদ শহরের এই রেস্তরাঁয়, আসতেই হবে আপনাকে

প্রণালী: কুচি করা সব সব্জি একটি তাওয়ায় ঘি দিয়ে সতে করে নিতে হবে। এরপর এতে যোগ করতে হবে জল ঝরানো টক দই। এর পর কাজু বাদাম ও কাঠ বাদামের গুঁড়ো, প্রয়োজন মতো নুন ও গোলমরিচের গুঁড়ো দিয়ে ভাল করে মেশাতে হবে। এর পর এতে গরম মশলা গুঁড়ো দিয়ে ভাল করে আবারও মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটি থেকে হাতে চ্যাপ্টা করে কাবাবের আকারে গড়ে তাওয়ায় ঘি-তে ভেজে নিন। পুদিনার চাটনি আর স্যালাডের সঙ্গে রেস্তরাঁর মতো পরিবেশন করুন উৎসবের দিনে।

গ্রাফিক চিত্র :তিয়াসা দাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন