Durga Puja 2022

চেখে দেখুন শাপলা ফ্রিটার, বিদেশি রান্না এ বার দেশি সব্জি দিয়েই!

রেঁধে নেওয়া খুব সহজ। শাপলা ডাঁটা, কয়েকটি মশলা আর ময়দা। বাকিটা জিভের উপরে ছেড়ে দিন।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৩:৩৫
Share:

একই সব্জি খেতে খেতে একঘেয়েমি চলে এসেছে? স্বাদ বদলে দেশি সব্জি দিয়েই রেঁধে ফেলুন দিয়ে বিদেশি ঘরানার রান্না। খুব সহজেই বানিয়ে ফেলা যায় এই পদটি।

Advertisement

উপকরণ-

২০০ গ্রাম শাপলা ডাঁটা, আধ কাপ ময়দা, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ টেবিল চামচ চালের গুঁড়ো, পরিমাণ মতো তেল, ১ চা চামচ আদা রসুনের পেস্ট, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ সাদা তিল, পরিমাণ মতো নুন ও জল, কয়েকটি টুথপিক।

Advertisement

প্রণালী-

আঁশ ফেলে দিয়ে শাপলা ডাঁটা ভাল ভাবে ধুয়ে নিয়ে কিচেন টিস্যু দিয়ে মুছে নিতে হবে। তিন ইঞ্চি লম্বা করে কেটে ফেলুন ডাঁটাগুলি। এর পরে ময়দা, কর্নফ্লাওয়ার, চালের গুঁড়ো এবং সব মশলা একসঙ্গে মেখে মিশ্রণ তৈরি করে নিন। শাপলা ডাঁটার টুকরোগুলি চারটে করে নিয়ে টুথপিক দিয়ে গাঁথুন। ঠিক ভেলার মতো দেখতে হতে হবে। এ বার এই শাপলার ভেলা মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন গার্লিক সস দিয়ে। প্রয়োজনে কিচেন টিস্যু দিয়ে তেল শুষে নিতে পারেন। কী ভাবছেন? বাড়িতে গার্লিক সস বানাবেন কী ভাবে? এর উপায়ও আছে।

গার্লিক সস বানানোর পদ্ধতি ১ কাপ মেয়োনিজ, ২ টেবিল চামচ রসুনকুচি, ২ টেবিল চামচ সর্ষে বাটা, ১ চা চামচ সাদা গোলমরিচের গুঁড়ো। সব একসঙ্গে ব্লেন্ড করে নিন ভাল ভাবে। আপনার গার্লিক সস তৈরি।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন