Vegan Stalls in Kolkata

ভেগান খাবার মানেই সবজি নয়, রইল কলকাতার মন ভাল করা ৮টি ভেগান খাবারের দোকানের খোঁজ

পুজোর দিনেও সঙ্গী হোক পরিবেশসচেতনতা এবং পশুপাখির প্রতি ভালবাসা। জিভে জল আনা ভেগান খাবারের সন্ধান পাবেন এই রেস্তরাঁগুলিতে।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ২২:২১
Share:
০১ ১০

কথায় আছে 'ধর্ম যার যার, উৎসব সবার'। অনেকে বলেন, সর্বজনীন এই উৎসব উদযাপনে তাই ভেগান জীবনপ্রণালীর চেয়ে ভাল রাস্তা আর হয় না! পুজোর দিনেও সঙ্গী হোক পরিবেশ সচেতনতা এবং পশুপাখির প্রতি ভালবাসা।

০২ ১০

কিন্তু তাই বলে পেটপুজোর বিষয়টা বাদ পড়লে চলে! জিভে জল আনা ভেগান খাবারের খোঁজে? কলকাতার বুকে এই আটটি রেস্তরাঁ হতে পারে আপনার পুজোর খানাপিনার গন্তব্য।

Advertisement
০৩ ১০

১. উবুন্টু ইট: এটি শহরের প্রথম ১০০% ভেগান ক্যাফে। খাদ্য ও পানীয় দুইয়ের সম্ভারের পাশাপাশি এর পরিবেশও অনাড়ম্বর ও স্বাচ্ছন্দ্যের।

ঠিকানা: যোধপুর কলোনি, লেক গার্ডেন্স, খরচ: মোটামুটি ৮০০ টাকা (দু'জনের জন্য)

০৪ ১০

আরবান মসালা: ভারতের উত্তর হোক বা দক্ষিণের স্বাদ, কিংবা হোক ফাস্টফুড, এই রেস্তরাঁ আপনাকে এনে দেবে সমস্ত অনবদ্য খাবার। তবে পুরোপুরি ভেগান প্রণালীতে রাঁধা।

ঠিকানা: লেক টাউন রোড, লেক টাউন, খরচ: মোটামুটি ৭০০ টাকা (দু'জনের জন্য)

০৫ ১০

৩. অন ক্যাফে: অন (ON)-এর পুরো কথা ওনলি নিউট্রিশন। ভেগান খাবারের পাশাপাশি গ্লুটেনমুক্ত স্বাস্থ্যকর খাবারেরও বিপুল সম্ভার রয়েছে এই দোকানে। খোলা রান্নাঘর। ফলে চোখের সামনে দেখতে পাবেন খাবার রাঁধার প্রক্রিয়া।

ঠিকানা: নর্দার্ন পার্ক, ভবানীপুর, খরচ: মোটামুটি ৬০০ টাকা (দু'জনের জন্য)

০৬ ১০

৪. দ্য ফ্লেমিং বোল: এটি মূলত নিরামিষাশীদের জন্য রেস্তরাঁ। তবে এর খাদ্য তালিকায় অর্ধেকের বেশি খাবার মূলত ভেগান। নানা দেশের ভেগান খাবার খুঁজে পাবেন এই ঠিকানায়।

ঠিকানা: হরিশ মুখার্জি রোড, ভবানীপুর, খরচ: মোটামুটি ১০০০ টাকা (দু'জনের জন্য)

০৭ ১০

৫. সিয়েনা স্টোর অ্যান্ড ক্যাফে: এই রেস্তরাঁর মুখ্য আকর্ষণ নানা ধরনের স্যালাড। পাশাপাশি ভেগান পানীয় ও মিষ্টান্নের ক্ষেত্রেও রয়েছে প্রচুর বিকল্প। পরিচিত বহু সাধারণ খাবারকে ভেগান রূপ দিয়ে পরিবেশন করে থাকেন এঁরা।

ঠিকানা: হিন্দুস্থান পার্ক, পার্ক স্ট্রিট, খরচ: মোটামুটি ১২০০ টাকা (দু'জনের জন্য)

০৮ ১০

৬. দ্য ডেলি: এই রেস্তোঁরা বিখ্যাত এর আধুনিক অন্দরসজ্জার জন্য। তবে নানা জাতের ভেগান খাবার ও মিষ্টি পদের ক্ষেত্রেও কিন্তু এঁরা অনন্য।

ঠিকানা: সত্যেন দত্ত রোড, দেশপ্রিয় পার্ক খরচ: মোটামুটি ৯০০ টাকা (দু'জনের জন্য)

০৯ ১০

৭. ফ্যাব ক্যাফে: ফ্যাব ইন্ডিয়ার এই ক্যাফেতে ভেগান খাবারের তালিকা বেশ লম্বা। এর অন্যতম জনপ্রিয় হল ভেগান চা। আমন্ড দুধ ও গুড় দিয়ে তৈরি এই চায়ের স্বাদ মুখে লেগে থাকার মতো।

ঠিকানা: মল্লিক বাজার, এলগিন, খরচ: মোটামুটি ১০০০ টাকা (দু'জনের জন্য)

১০ ১০

৮. ইন্ডিজ: আপনার জন্য দেশ-বিদেশের ভেগান খাবারের চমৎকার সম্ভার সাজিয়েছে এই রেস্তরাঁ। নিরামিষ ও ভেগান, দুই ধরনের বিকল্পই পাবেন এখানে। তবে বিশেষ অনুরোধে এঁরা নিরামিষ খাবার থেকে প্রাণীজ উপকরণ বাদ দিয়ে পরিবেশন করে থাকেন।

ঠিকানা: শেক্সপিয়র সরণি, এলগিন রোড, খরচ: মোটামুটি ৮৫০ টাকা (দু'জনের জন্য)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement