Ananda Utsav 2019

শিশুকে সঙ্গে নিয়েই ঠাকুর দেখার প্ল্যান? অবশ্যই মেনে চলুন এ সব

বাড়ির খুদেটিকে নিয়ে যখন ঠাকুর দেখতে যাবেন তখন কিছু বিষয় মাথায় রাখুন।

Advertisement

মনীষা মুখোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ১২:৫৭
Share:

পুজো মানেই ঠাকুর দেখা। থিমের প্যান্ডেল, নতুন পোশাক, ভূরিভোজ, আড্ডায় মিলেমিশে উৎসব যেন আরও চটকদার। পুজোর সময় ঠাকুর দেখার উন্মাদনা ছোট-বড় সকলের মধ্যেই থাকে। তবে বাড়ির খুদে সদস্যটির মধ্যে ঠাকুর দেখার আগ্রহ থাকে সব চেয়ে বেশি। ভিড়ের মধ্যে লাইন দিয়ে ঠাকুর দেখাতেও ক্লান্তি নেই তার। বরং কোন দিন কটা ঠাকুর দেখা হল সেই দিকেই তার মনোযোগ বেশি থাকে।

Advertisement

তবে একেবারেই খুদে হলে তাকে নিয়ে বেরনোর আগে কালঘাম ছুটে যায় বাবা-মায়ের। কী কী নেব, রাস্তায় হঠাৎ কী কী প্রয়োজন পড়বে— এ সব খুঁটিয়ে দেখে তবেই বেরনোর ফুরসত মেলে। আবার ভিড় এড়ানোর চিন্তাও থেকে যায় মনের মধ্যে। চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে ওষুধপত্রের সাবধানতা নিয়ে তবেই পুজোয় বেরতে হয়।

বাড়ির খুদেটিকে নিয়ে যখন ঠাকুর দেখতে যাবেন তখন কিছু বিষয় মাথায় রাখুন। আপনার সন্তানের আনন্দ যেমন প্রয়োজন, তেমনই তার সুরক্ষাও খুবই জরুরি। যাতে ভাল ভাবে ঠাকুর দেখা উপভোগ করতে পারেন, তার জন্য কিছু জিনিস অবশ্যই সঙ্গে রাখুন। পুজোর ভিড়ে কোনও ভাবেই শিশুকে নিয়ে বেরতে অসুবিধা হবে না।

Advertisement

আরও পড়ুন:টি-টোয়েন্টি ওয়ার্ক আউটেই রুখে দিন পুজোর দিনের মুড অফ, কী ভাবে?​

  • শিশুর পরার জন্য একটি অতিরিক্ত জামা কাছে রাখুন। পুজোয় ভ্যাপসা গরম হোক বা বৃষ্টি, শিশুকে সুতির হালকা পোশাকই পরান, এতে তার ত্বক ভাল থাকবে। কম ঘাম হবে।

  • শিশু নিয়ে বেরলে সঙ্গে রাখুন ডায়াপার ও একটি তোয়ালে।

  • শিশু নিয়ে বেরনোর আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন।

  • সব স্থানে হাত ধোয়ার জল পাবেননা। তাই কাছে রাখুন হ্যান্ড স্যানিটাইজার ও ন্যাপকিন।

শিশুর পরার জন্য একটি অতিরিক্ত জামা কাছে রাখুন। পুজোয় ভ্যাপসা গরম হোক বা বৃষ্টি, শিশুকে সুতির হালকা পোশাকই পরান, এতে তার ত্বক ভাল থাকবে। কম ঘাম হবে।

শিশু নিয়ে বেরলে সঙ্গে রাখুন ডায়াপার ও একটি তোয়ালে।

শিশু নিয়ে বেরনোর আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন।

সব স্থানে হাত ধোয়ার জল পাবেননা। তাই কাছে রাখুন হ্যান্ড স্যানিটাইজার ও ন্যাপকিন।

​আরও পড়ুন:চুল পড়ার কারণগুলো জানলেই তা রুখে দেওয়া যায়, পুজোর আগেই মেটান এই সমস্যা

  • কাছে রাখুন জলের বোতল এবং ওআরএস। কিছু শুকনো খাবারও রাখতে ভুলবেন না।

  • সকালে বেরলে শিশুর জন্য টুপি এবং রোদ চশমা রাখুন। চিকিৎসকের পরামর্শ মেনেই শিশুর প্রসাধন কিনবেন। প্রয়োজনীয় সানস্ক্রিমও কিনুন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ মেনে।

  • ভিড়ের মধ্যে অনেক সময় বাচ্চা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই বাচ্চার জামার পকেটে অথবা একটা ছোট ব্যাগে রেখে দিন বাড়ির ঠিকানা, ফোন নম্বর এবং আপনাদের নাম-পরিচয়। ভিড়ের মধ্যে কখনও কোনও প্রয়োজনে শিশুর হাত ছাড়বেন না।

  • একটু বোঝার মতো বয়স হলে শিশুকেও চিনিয়ে রাখুন রাস্তাঘাট, হঠাৎ হাতছাড়া হয়ে গেলে কোথায় যোগাযোগ করবে সে তাও জানিয়ে রাখুন। শিশুর কাছে কলকাতা পুলিশের নম্বরও দিয়ে রাখুন।

কাছে রাখুন জলের বোতল এবং ওআরএস। কিছু শুকনো খাবারও রাখতে ভুলবেন না।

সকালে বেরলে শিশুর জন্য টুপি এবং রোদ চশমা রাখুন। চিকিৎসকের পরামর্শ মেনেই শিশুর প্রসাধন কিনবেন। প্রয়োজনীয় সানস্ক্রিমও কিনুন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ মেনে।

ভিড়ের মধ্যে অনেক সময় বাচ্চা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই বাচ্চার জামার পকেটে অথবা একটা ছোট ব্যাগে রেখে দিন বাড়ির ঠিকানা, ফোন নম্বর এবং আপনাদের নাম-পরিচয়। ভিড়ের মধ্যে কখনও কোনও প্রয়োজনে শিশুর হাত ছাড়বেন না।

একটু বোঝার মতো বয়স হলে শিশুকেও চিনিয়ে রাখুন রাস্তাঘাট, হঠাৎ হাতছাড়া হয়ে গেলে কোথায় যোগাযোগ করবে সে তাও জানিয়ে রাখুন। শিশুর কাছে কলকাতা পুলিশের নম্বরও দিয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন