Steel Utensils Cleaning Hacks

স্টিলের থালাবাসন পরিষ্কার করতে নাজেহাল? রইল সমাধান

সারা বছর বাক্সবন্দি থাকা বাসন বার করার দরকার পড়ে এই পুজোর সময়েই। তখনই দেখা যায়, সেগুলিতে নানা রকম দাগছোপ। সঙ্গে ভ্যাপসা গন্ধও। পরিষ্কার করবেন কী ভাবে?

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৫
Share:

উৎসবের মরসুমে বাড়িতে অতিথিদের আসা-যাওয়া লেগেই থাকে। ফলে এই সময়ে প্রচুর বাসনের দরকার হয়। আর তাই সারা বছর বাক্সবন্দি থাকা বাসন বাইরে আনার দরকার পড়ে এই সময়েই। কিন্তু বার করেই দেখা যায়, সেগুলিতে নানা রকম দাগছোপ। সঙ্গে ভ্যাপসা গন্ধও। এই সব বাসন পরিষ্কার করবেন কী ভাবে? রইল তারই সন্ধান।

Advertisement

বেকিং সোডা: বাসন পরিষ্কার করার জন্য ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৪-৫ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এর মধ্যে দিতে পারেন লেবুর খোসাও। এই মিশ্রণ দিয়ে স্টিলের বাসন বেজে নিন। দাগছোপ এবং গন্ধ— দুই-ই দূর হবে।

কফি: প্রথমে এক চামচ কফি জলে মিশিয়ে নিন। সেই জলের মধ্যে বাসনটি ডুবিয়ে রাখুন। তার পরে বাসনটিকে আগুনে বসিয়ে জলটি ফোটান। মিনিট দুয়েক ফোটালেই হবে। এর পরে বাসনের মধ্যে জলটি ১৫-২০ মিনিট রেখে দিন। ব্যস, বাসন ঝকঝকে। বাসন গরম করা সম্ভব না হলে, কফি ভেজানো জল আলাদা করে ফুটিয়ে নিয়ে বাসনের মধ্যে ঢেলে দিতে পারেন।

Advertisement

আলু: থালাবাসন বার করে দেখছেন ভ্যাপসা গন্ধ হয়ে গিয়েছে? আলু বড় বড় করে কেটে নুন মাখিয়ে নিন। ওই বাসনগুলির মধ্যে আলুর টুকরো রেখে চাপা দিয়ে রাখুন। ১৫ মিনিটেই গন্ধ চলে যাবে।

ভিনিগার: স্টিলের বাসনে দাগ-ছোপ, তার সঙ্গে গন্ধ? ওর মধ্যে একটু ভিনিগার ঢেলে ১৫ মিনিট অল্প আঁচে রেখে দিন। গন্ধ দূর হবে সহজেই।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন