Vitamin C Rich Fruits

মোটা হয়ে যাচ্ছেন? ভুঁড়ি হয়ে যাচ্ছে? এই ফলগুলি খান, ওজন কমান!

পুজোর আগে অতিরিক্ত মেদ নিয়ে চিন্তায়! ভাবছেন কী করে কমাবেন? ভিটামিন সি যুক্ত খাবার খান। যেমন এই সব ফল। ম্যাজিকের মতো ফল দেবে।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৯:১৮
Share:
০১ ১৩

পুজোর মাস তো পরেই গেল। আর কটা দিন পর মহালয়া। দেবী পক্ষ চলে এলেই শুরু পুজো। তবে পুজোতে পেটের অতিরিক্ত মেদ নিয়ে চিন্তায়! ভাবছেন কী করে কমাবেন?

০২ ১৩

ভিটামিন সি যুক্ত খাবার সেই চাপ কমাতে পারে আপনার। ভিটামিন সি শুধু ওজন কমাবে তাই-ই নয়, এই খাবারগুলি পুষ্টিকর। এছাড়াও শরীরের জেল্লা বাড়াতে সাহায্য করে।

Advertisement
০৩ ১৩

‘আমেরিকান কলেজ অফ নিউট্রেশন’য়ের পত্রিকা থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে, ২০০৫ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, মানব শরীরে ভিটামিন সি-য়ের ঘাটতি অতিরিক্ত ওজন বাড়িয়ে তোলে। হার্ভাড স্কুল অফ পাবলিক হেলথের মতে, প্রতিদিন ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া উচিত। নীচে কয় একটি উচ্চ ভিটামিন যুক্ত ফলের বিবরণ দেওয়া হল:

০৪ ১৩

কিউই: উচ্চ ফাইবার যুক্ত ফল এই কিউই। এখন বাজারে বেশ উপলদ্ধ। এই ফলে থাকা ফাইবার অতিরিক্ত ওজন কমাতে দারুন ভাবে সাহায্য করে।

০৫ ১৩

কিউইর মধ্যে থাকা ভিটামিন সি হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমিয়ে দিতে পারে। রক্তচাপ কমাতেও সাহায্য করে। তাই শুধু ওজন কমানো না, অনেক উপকার পাবেন এই ফল থেকে।

০৬ ১৩

পেয়ারা: পেয়ারা এমন একটি ফল যার মধ্যে শুধু মাত্র ভিটামিন সি নয়, খনিজ, পটাসিয়াম ও অন্যান্য উপাদান থাকে। যা দেহের পুষ্টি জোগাতে অনেক সাহায্য।

০৭ ১৩

এই ফলে থাকা ভিটামিন সি দেহের প্রতিরক্ষা ব্যবস্থাকে উন্নত করে। ওজন কমাতে সাহায্য তো করেই।

০৮ ১৩

পেঁপে: পেঁপে একটি অসাধারণ পুষ্টিকর ফল। পেঁপের মধ্যে থাকে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই।

০৯ ১৩

পেঁপের এই গুণ শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। হৃদপিণ্ড সংক্রান্ত রোগ প্রতিরোধ করতে এই ফলের জুড়ি মেলা ভার। তার মধ্যে ওজন কমানো তো থাকছেই।

১০ ১৩

আনারস: আনারসের প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা খাবার হজম করতে ব্যাপকভাবে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এই ফল।

১১ ১৩

শরীরের প্রদাহ কমাতে পারে। ফলের তালিকায় আনারস রাখতেই পারেন।

১২ ১৩

স্ট্রবেরি: স্ট্রবেরি খুব সহজেই প্রতিদিনের খাদ্য তালিকায় নিয়ে আসা যেতে পারে।

১৩ ১৩

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান থাকে। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement