Durga Puja 2019

স্তম্ভই ধরে রাখে ঘর, কেমন হবে তার আধুনিক নকশা

হঠাৎ করে দরজার পাশেই পিলার বানালে ঘরের শ্রী নষ্ট হয়।

Advertisement

সুদীপ ভট্টাচার্য 

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ১০:৩০
Share:

স্থাপত্যকলার নিয়ম মেনেই পিলার বা স্তম্ভ ছাড়া বাড়ি হয় না। অথচ অন্দরসজ্জার প্রশ্নে এই পিলার বা স্তম্ভ নিয়েই ভাবনাচিন্তা কম করে থাকেন সকলে। অথচ সেটিই প্রয়োজন। ঘরের ভিতরের পাঁচিল গাঁথার আগে থেকেই অন্দরসজ্জাবিদের পরামর্শ নেওয়াটা দরকার। ঠিক কোথায় কোথায় দেওয়াল তুললে তাকে যতটা সম্ভব আড়াল করে রাখা যায় তা জানা জরুরি। খুব সুচারু ভাবে পিলারগুলোকে যতটা পারা যার দেওয়ালে মধ্যে ঢেকে দেওয়ারও চেষ্টা করা উচিত। যদিও আজকালকার ফ্ল্যাটে আর্কিটেক্ট বা সিভিল ইঞ্জিনিয়ারদের প্ল্যান মতো ঘরের পার্টিশন করা হয়। কিন্তু অনেক বাড়িতে এই পার্টিশনের মধ্যে ভাবনার খামতি বা ভুল থেকে যায় অনেকখানি।

Advertisement

আসলে এই সব পিলারের জন্যে কিছু নির্দিষ্ট জায়গা প্রয়োজন হয়। হঠাৎ করে দরজার পাশেই পিলার বানালে ঘরের শ্রী নষ্ট হয়। একটু আগে থেকে একটু সচেতন হলে এড়ানো সম্ভব। ফ্ল্যাটের ডেভেলপাররা সাধারণত বাড়ির এলিভেসান পাল্টাতে চান না। সুতরাং বাইরের দিকের পরিবর্তনটা বাদ দিয়ে অন্যগুলো নিয়ে ভাবা যেতে পারে।

তবে ঘরের ভিতরে ইচ্ছে মতো পার্টিশন দেওয়া যায় অনুমতি নিয়ে। তবে সে ক্ষেত্রে ওয়াটার লাইন, ড্রেনেজ লাইন, পিলার কিংবা বিম সাপোর্ট এ সব লক্ষ্য রেখে কাজটা করতে হয়। বাইরের দিকে থাকা কিংবা ঘরের মধ্যে থাকা পিলারকে সুন্দর করে সামলানো অন্দরসজ্জার বড় চ্যালেঞ্জ। পিলারকে নানা ভাবেই সাজিয়ে তোলা যায়। তবে সে সাজানো বাকি ঘরের সামঞ্জস্য মেনেই যেন হয়।

Advertisement

ল্যামিনেট বা ভিনিয়ার দিয়ে প্লাই লাগিয়ে তার উপর প্যানেলিং করেও এই কাজ করা যায়। ওয়াল পেপার দিয়ে মুড়েও দেওয়া যায়। কিছুটা বেশি জায়গা লাগলেও সুযোগ থাকলে প্লাই দিয়ে ছোট কুলুঙ্গিও বানিয়ে নেওয়া যেতে পারে এর শরীরে। এ ছাড়াও ফাইবার বা প্লাস্টার অব প্যারিস দিয়ে রাফ ডেকরেটিভ সারফেসও করে নেওয়া যায়। তবে সব ক্ষেত্রেই দরজার হাইটে পিলারের উপরে প্লাইয়ের বর্ডার দিয়ে সেখান থেকে পিলারের উপর আলো ফেলার বন্দোবস্ত করা দরকার।

আরও পড়ুন: বাতিল প্লাস্টিকের বোতলেই ফলান সব্জি-মশলা! কোন গাছ কী ভাবে হবে?​

আরও পড়ুন: কম খরচে ভোল বদলান রান্নাঘরের, রইল সহজ উপায়

পিলারকে গ্রানাইট বা মার্বেল দিয়েও অনেকে ঢেকে দেন। তবে মেঝের সঙ্গে সামঞ্জস্য রেখেই গ্রানাইট বা ইতালিয়ান মার্বেলই ভাল বিকল্প।
সলিড কাঠের প্যানেলিং কিংবা রাবার উড দিয়েও প্যানেলিং করলে খারাপ লাগে না। আর্টিস্টিক পেন্টও করিয়ে নেওয়া যায়। থিমভিত্তিক ঘর হলে বিষয়বস্তুর সঙ্গে মিলিয়েও পিলারের ডেকরেশন করা যায়। তবে শিশুদের ঘরের ক্ষেত্রে পিলার না থাকাই ভাল। যদি রাখেনও তা হলে শিশুর সুরক্ষার কথা ভেবে বেরিয়ে থাকা পিলারকে আড়াল করে রাখাটাই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন