kali Puja 2022

দেশলাই বাক্সে দেশেও সমান ভাবে বিরাজমান কালী ঠাকুর! কী ভাবে? জানুন আসল ইতিহাস

জার্মানি, সুইডেন, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জাপান থেকে দেশলাই আমদানি করা হত স্বাধীনতার আগে। আর তাতে দেবদেবীর ছবি ছাপা থাকত।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৭:২৭
Share:

দেশলাই বাক্সে কালীর ছবি

কালীপুজোর প্রস্তুতি চলছে জোরকদমে। বিভিন্ন মণ্ডপ সেজে উঠেছে নানান আঙ্গিকে। দেবী মূর্তির গায়েও লাগছে সাজের ছোঁয়া। কিন্তু তাই বলে দেশলাইয়ের বাক্সে কালী ঠাকুর! হ্যাঁ, এক সময় এমনটাই হত। স্বাধীনতার অনেক আগে দেশলাই বাক্সে দেবী কালীর ছবি দেখা যেত। আসুন এই কালীপুজোর প্রাক্কালে জেনে নেওয়া যাক সেই ইতিহাস। আনন্দ উৎসবের হাত ধরে চলুন যাওয়া যাক দেশলাইয়ের দেশে।

Advertisement

স্বাধীনতার আগে জার্মানি, সুইডেন, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জাপান থেকে দেশলাই আমদানি করা হত। আর তাতে দেবদেবীর ছবি ছাপা থাকত। কাঠের বাক্সের গায়ে এক দিকে ছবি দেওয়া থাকত। কলকাতায় বিক্রি হওয়া সুইডেনের সেই দেশলাই বাক্সে বার বার কালী ঠাকুরের ছবি পাওয়া গিয়েছে। এমনকী জাপানে তৈরি দেশলাই বাক্সেও তা দেখা গিয়েছে। যদিও কোনও কোম্পানির নাম নেই।

‘আব্বাসভয়’ –এর বাজারজাত মার্কায় কালীর অন্য ধরনের ছবি রয়েছে। আবার ‘কে এম ম্যানুফ্যাকচারিং কোম্পানি’ –এর বাক্সে ‘তারা মা’ লেখা দুটি বিরল মার্কা পাওয়া গিয়েছে। এ ছাড়াও অন্যান্য লেবেলে কালী ঠাকুর সহ বহু দেবদেবীর ছবি রয়েছে। সেই সময় কালীপুজোর সময় ‘লাল-নীল দেশলাই’ বেশ প্রচলিত ছিল। যাকে ‘বেঙ্গল ম্যাচেস’ বলা হয়। জানা যায়, এই মার্কা অত্যন্ত দুষ্প্রাপ্য। এতে লেখা আছে ব্রিটিশ এম্পায়ারে তৈরি এবং ‘বেটার দ্যান জার্মান গুডস’।

Advertisement

জানা যায়, ভারতের প্রথম দেশলাই আমদানিকারক সংস্থা কলকাতার ‘এ এম এসাভি’। পরবর্তীকালে মানিকতলায় এসাভি ম্যাচ ফ্যাক্টরি চালু করে এই সংস্থা। সুইডেনে ছাপা ছবির মতো একই ছবি এই কোম্পানির বাক্সে পাওয়া গিয়েছে ছোট বড় সাইজে। তবে একটা পার্থক্য রয়েছে, এখানে ‘স্বদেশি দেশলাই’। আবার অন্য দিকে ক্যালকাটা ম্যাচ ইন্ডাস্ট্রিজের বাক্সে পাওয়া গিয়েছে অন্য ছবি।

শুধু তাই নয়, শিবকালীর ধারণাকে মাথায় রেখে বাজারে নিয়ে আসা হয়েছে শিবের ছবি দেওয়া দেশলাইও। কলকাতার ‘এফ পি নাল্লাদারো কোম্পানি’-এর দেশলাই বাক্সে ‘জাপানে তৈয়ারি’ ‘মহাদেব দেশলাই’ ইত্যাদি লেখার দেখা পাওয়া গিয়েছে। বেশ কিছু বছর আগে দক্ষিণ ভারতের একটি কারখানার কার্ডবোর্ডের বাক্সে ঠাকুর শ্রীরামকৃষ্ণের ছবি রয়েছে ‘ঠাকুরবাবা’ নামে। দেবদেবী ছাড়াও জবাফুল, ধূপ-দীপ, মঙ্গল ঘটের ছবিও পাওয়া যায় দেশলাই বাক্সে।

কালীপুজো বা দিওয়ালিতে বাজি পোড়ানোর বিষয়টিও মাথায় রেখেছে এই দেশলাই প্রস্তুতকারক সংস্থাগুলি। তুবড়ি, ফুলঝুরি, চরকি, রংমশাল, রকেট ইত্যাদির ছবিও পাওয়া গিয়েছে দেশলাই বাক্সে। তা ছাড়াও ‘প্রদীপ/দীপ’ অথবা ‘দিওয়ালি’ লেখা সহ দেশলাই বাক্স পাওয়া গিয়েছে। আলোকসজ্জায় যখন টুনি বাল্ব জনপ্রিয় হয়, দেশলাই বাক্সে সেই ছবিও দেখা গিয়েছে।


এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন