Laxmi Puja Time

লক্ষী পুজোর দিনেই চন্দ্রগ্রহণ! কখন করা যাবে পুজো?

কোজাগরীতেই পড়ছে এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। গ্রহণের দিনে নাকি শুভ কাজ করতে নেই! তা হলে লক্ষ্ণীপুজো কখন করা যাবে?

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৮:৩৬
Share:
০১ ১০

দুর্গার পরে এবার তাঁর মেয়ের পালা। আগামীকাল শারদ পূর্ণিমা। আর সেই শুভ মহরতেই বাঙালির ঘরে ঘরে পালিত হবে কোজাগরী লক্ষী পুজো।

০২ ১০

‘এসো মা লক্ষী, বসো ঘরে/ আমার এ ঘরে থাকো আলো করে।” মা লক্ষী যেন সারা বছর আমাদের ঘরে থাকেন। তাঁর আশীর্বাদে যেন সদা আমরা সুখ সমৃদ্ধিতে থাকি। এই আমাদের প্রার্থনা।

Advertisement
০৩ ১০

আবার এই বছরের শেষ চন্দ্রগ্রহণ পড়েছে এই দিনেই। শাস্ত্র মতে, চন্দ্রগ্রহণের সময় কোনও শুভ কাজ করতে নেই। তা হলে উপায়? কখন করা যাবে মা লক্ষীর আরাধনা। রইল এই প্রতিবেদনে।

০৪ ১০

কোজাগরী শব্দের অর্থ ‘কে জাগে’। কথিত, রাত জেগে মা লক্ষীর আরাধনা করলে নাকি সেই ঘরে মা অধিষ্ঠান হন। মায়ের বাহন পেঁচাও মায়ের সঙ্গী হয়েছিল এই কারণেই।

০৫ ১০

এই বছরে লক্ষীপুজোর দিনেই পড়েছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। ২৮ অক্টোবর শনিবার ভোর ৪ টে ১০ মিনিটে লক্ষী পুজোর তিথি শুরু হচ্ছে। শেষ হবে ২৯ অক্টোবর রবিবার ১টা ৫০মিনিটে।

০৬ ১০

লক্ষী পুজোর জন্য শুভ সময় রাত ৮ টা ৫২ মিনিট থেকে ১০টা ২৯ মিনিটের মধ্যে। এই সময় না হলে আগেও পুজো করতে পারেন আপনি।

০৭ ১০

২৮ অক্টোবর রাত ১১টা ২৯ মিনিটে পৃথিবীর উপচ্ছায়ায় চাঁদের অনুপ্রবেশ শুরু। গভীর ছায়ায় প্রবেশ শুরু রাত ১ টা বেজে ৪ মিনিটে। গভীর ছায়া থেকে মুক্তি রাত ২ টো বেজে ২৩ মিনিটে। উপচ্ছায়া সরে যাবে রাত ৩ টে ৫৮ মিনিটে।

০৮ ১০

রাজ্যের সমস্ত জেলা থেকেই দেখা যাবে বছরের শেষ চন্দ্রগ্রহণ। একই সময়ে খালি চোখে দেখতে পাবেন এই গ্রহণ।

০৯ ১০

কিন্তু প্রশ্ন হল, তা হলে লক্ষীপুজো কখন হবে? এই প্রশ্নের উত্তর খুবই সহজ। আপনি ২৮শে অক্টোবর সন্ধেবেলাতেই করতে পারবেন মায়ের আরাধনা।

১০ ১০

গ্রহণ শুরুর সময় ২৮ তারিখ রাতে হওয়ায় সন্ধেবেলায় পুজোয় কোনই বাধা নেই। আপনি নিশিন্তে শান্ত মনে আবাহন করুন, ধন সম্পদের দেবী চঞ্চলা লক্ষীর। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement