Durga Puja 2022

বিশ্বের সবথেকে ছোট দুর্গা দেখা যাবে কলকাতাতেই!

বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমা নিয়ে হাজির আদি দক্ষিণ কলিকাতা বারোয়ারি সমিতি

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১৫:৫৬
Share:

বছর কয়েক আগে শারদীয়ায় কলকাতা বিস্মিত হয়ে দেখেছিল বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা। করোনা পরবর্তী পুজোয় এ বার নতুন করে আশ্চর্য হওয়ার পালা। বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমা নিয়ে হাজির আদি দক্ষিণ কলিকাতা বারোয়ারি সমিতি।

Advertisement

নদিয়ার শিল্পী মানিক দেবনাথের সৃষ্টি ইতিমধ্যেই বিশ্বের সবচেয়ে ছোট দুর্গা প্রতিমার স্বীকৃতি অর্জন করেছে। প্রায় আড়াই দশক ধরে তিনি মিনিয়েচার ধর্মী কাজের সঙ্গে নিবিষ্ট ভাবে যুক্ত। রাতের পর রাত জেগে তৈরি করেন মুসুর ডালের ওপর সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতি কিংবা হাফ মিলিমিটার মাপের জাতীয় পতাকার ত্রিমাত্রিক অবয়বের মতো হরেক শিল্প। এত বছর শিল্প সাধনায় মগ্ন থাকা বা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রশংসা সূচক চিঠি পাওয়ার পরেও তিনি থেকে যান লোকচক্ষুর অন্তরালেই। কিছু দিন আগে প্রকাশ্যে আসেন কিউরেটর তৈয়বউল ইসলামের আয়োজনে রাশিয়ান সেন্টারে একটি প্রদর্শনীতে।

Advertisement

এ বছর কলকাতার আদি দক্ষিণ কলিকাতা বারোয়ারি সমিতির পুজোয় ছোটদুর্গা দেখতে মানুষের ঢল আছড়ে পড়েছে। মাত্র আধ ইঞ্চি মাপের দুর্গা প্রতিমার সঙ্গে রয়েছে খুদে লক্ষ্মী, সরস্বতী, কার্তিক এবং গণেশ।প্রত্যেক দেবদেবীর বাহনে পর্যন্ত রয়েছে অতি নিখুঁত কারুকাজ।

ত্রিমাত্রিক এই মূর্তিটি নির্মাণ করা হয়েছে মিশ্র মাধ্যমে, যার অধিকাংশ জুড়ে রয়েছে রং ও আঠা। বিশ্বের সবচেয়ে ছোট এই দুর্গা প্রতিমার ছবি ইতিমধ্যেই ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়াতেও।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন