TRAI

২৮ নয়, দিতে হবে ৩০ দিনের পরিষেবা, কড়া নির্দেশ এয়ারটেল, ভোডাফোন, জিও-কে

পুজোর আগে গ্রাহকদের জন্য সুখবর নিয়ে এল টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়া। ২৮ দিনের পরিবর্তে এ বার রিচার্জের মেয়াদ হতে চলেছে ৩০ দিন।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৩২
Share:

বাড়তে চলেছে রিচার্জের মেয়াদ

পুজোর আগে কড়া পদক্ষেপ করল টিআরএআই অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া। টেলিকম সার্ভিস প্রোভাইডারদের কেন্দ্রীয় সকারের নির্দেশ, ২৮ দিন নয়, রিচার্জের মেয়াদ হতে হবে ৩০ দিনেরই। রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ইত্যাদি টেলিকম সংস্থাগুলিকে সম্পূর্ণ মাসের প্ল্যান দিতে হবে, এমনই বিবৃতি দিয়েছে ট্রাই।

Advertisement

এর আগে কোনও প্যাকের মেয়াদ হত ২৮ দিনের। কিন্তু ট্রাইয়ের এই বিবৃতির ফলে তা শেষ হতে চলেছে। এ বার থেকে ন্যূনতম প্ল্যান ভাউচার, কম্বিনেশন ভাউচার অথবা বিশেষ ট্যারিফ ভাউচার যে কোনও প্যাকেরই মেয়াদ হবে এক মাসের। বাধ্যতামূলকভাবে টেলিকম সংস্থাগুলিকে মানতে হবে এই নির্দেশ। কেন্দ্রীয় সংস্থা নিজেদের প্ল্যান বদলে ফেলার জন্য ৬০ দিনের সময় দিয়েছে টেলিকম সংস্থাগুলিকে।

চলতি বছর জানুয়ারিতে টিআরএআই জানিয়েছিল টেলিকমিউনিকেশনস ট্যারিফ অর্ডার মেনে টেলিকম সংস্থাগুলির ভাউচার এবং মাসিক প্রি-পেইড প্ল্যানে ৩০ দিনের মেয়াদ রাখা বাধ্যতামূলক। গ্রাহকদের প্রতিক্রিয়ার উপরে ভিত্তি করেই সেই নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। অথচ টেলিকম সার্ভিস প্রদানকারী সংস্থাগুলি ৩০ দিনের পরিবর্তে ২৮ দিনের ট্যারিফ প্ল্যান দিচ্ছিল। সেই প্ল্যান বন্ধ করতেই এমন সিদ্ধান্ত।

Advertisement

বলা বাহুল্য, টিআরএআই -এর নির্দেশ জারির আগে বেশির ভাগ প্রি-পেইড ট্যারিফ প্যাকের মেয়াদ ছিল ২৮, ৫৬ এবং ৮৪ দিনের। তবে গ্রাহকদের দাবি মাসিক প্ল্যানের ক্ষেত্রে তাঁদের বছরে ১২ টির বদলে ১৩ টি রিচার্জ করাতে হচ্ছে। পুজোর আগে এমন সিদ্ধান্তে লাভবান হবেন গ্রাহকরাই।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন