Durga Puja 2022

সহজ টিপসে জেনে নিন কী ভাবে যত্ন নেবেন আপনার ওয়াশিং মেশিনের

বেহিসেবি জল খরচ কম। অনেক সহজে কাপড় জামা কাচা, ধোয়াও যায়। ওয়াশিং মেশিনের জনপ্রিয়তা তাই ঘরে ঘরে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৫
Share:

প্রতীকী ছবি

শহরাঞ্চলে যথেচ্ছ জলের ব্যবহারে রাশ টেনেছেন অনেকেই। জলের অপচয় কমাতে বেশির ভাগই সজাগ। সে কারণেই ঘরে ঘরে বাড়ছে ওয়াশিং মেশিন ব্যবহারের চল। বেহিসেবি জল খরচ কম। অনেক সহজে কাপড়জামা কাচা, ধোয়া, শুকোনো যায়। এই সব সুবিধের জন্যই ওয়াশিং মেশিনে আস্থা রাখেন বহু মানুষ। গৃহস্থালিতে এমন প্রয়োজনের সঙ্গীকে যত্নে রাখাও তো জরুরি। দেখে নিন তারই কিছু সহজ টিপস।

Advertisement

নিয়মিত পাইপ চেক করুন:

ওয়াশিং মেশিনের পাইপ নিয়মিত খেয়াল করুন। তা বেঁকে গেলে, ফেটে গেলে কিম্বা ভেঙে গেলে জল অপচয় হতে পারে। ক্ষতি হতে পারে মেশিনেরও।

Advertisement

মেশিনটিকে দুরত্বে রাখুন:

দেওয়ালের একেবারে গায়ে না লাগিয়ে, তার থেকে ৪ ইঞ্চি দূরে রাখুন মেশিন, যাতে পাইপ কোন ভাবে মুড়ে নষ্ট না হয়ে যায়। ওয়াশিং মেশিনের তার খুব সূক্ষ্ম হয়। দেওয়ালের গায়ে ঘষা লেগে তার ক্ষতি হতে পারে।

মেশিনের লেভেল ঠিক রাখুন:

ওয়াশিং মেশিনে কাচার সময়ে তার তল ঠিক রাখুন, যাতে কাচার সময় ঝাঁকুনি কম হয়। এই সময়ে মেঝে কিম্বা মেশিনের কোনও ক্ষতি যাতে না হয়, তার জন্যই এ বিষয়টা মাথায় রাখা জরুরি।

লিন্ট ফিল্টার পরিস্কার রাখুন:

ওয়াশিং মেশিনের রক্ষণাবেক্ষণে সবচেয়ে জরুরি সম্ভবত লিন্ট ফিল্টার পরিষ্কার রাখা। এতে মেশিনের মধ্যে ময়লা জমতে পারে না। ওয়াশটাবে থাকা লিন্ট কালেক্টারকে নিয়মিত পরিস্কার রাখলে ওয়াশিং মেশিনের কার্যক্ষমতাও বৃদ্ধি পায়।

ওয়াশিং মেশিনের ভিতরটা পরিষ্কার রাখুন:

ওয়াশিং মেশিনে কাচা-ধোয়া শেষ হয়ে গেলে সাবানের ফেনা ইত্যাদি সাফাই করে নিন। তার জন্য গরম জল, ভিনিগার এবং বেকিং সোডার মিশ্রণ তৈরি করে এক বার ভাল করে মেশিন চালিয়ে ঘুরিয়ে নিন। এতে মেশিনের ভিতরটা পরিষ্কার থাকবে। কাজও করবে বেশি ভাল ভাবে।

জামাপড় কাচার ভ্যাপসা গন্ধ দূর করতে ঢাকনা খুলে রাখুন:

ওয়াশিং মেশিনে অনেক সময়েই কাচাধোয়া শেষ হয়ে যাওয়ার পরে ভ্যাপসা একটা গন্ধ থেকে যায়। তা দূর করতে না পারলে পরের বার কাচার সময়ে জামায় সেই গন্ধ থেকে যেতে পারে। তাই প্রতি বার কাচা শেষ হলে মেশিনের ঢাকনা খুলে রাখবেন, এতে খুব সহজেই এই সমস্যার থেকে রেহাই মিলবে।

মেশিনে বেশি চাপ দেবেন না:

প্রত্যেকটি ওয়াশিং মেশিনের নিজস্ব বহন ক্ষমতা থাকে। এবং সেই সীমার মধ্যে থেকেই জামাকাপড় কাচতে দেওয়া উচিত। অন্যথায় কার্যক্ষমতার চেয়ে বেশি চাপ পড়ে গেলে মেশিনের ক্ষতি হতে পারে। তা নষ্টও হয়ে যেতে পারে যে কোনও সময়ে।

ওয়াশিং মেশিনকে যত্নে ব্যবহার করতে পারলে তাতে আপনারই লাভ। তাই নিয়মিত চোখ থাকুক মেশিনের রক্ষণাবেক্ষণে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন