WhatsApp

একাধিক অভিযোগ, লক্ষ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করছে হোয়াটসঅ্যাপ

শুধু মাত্র অগস্ট মাসে ৪২০টি অভিযোগ জমা পড়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে৷

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ১২:৫৭
Share:

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ অপব্যবহারের অভিযোগ আসছিল৷

২০ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। নয়া তথ্য প্রযুক্তি আইন অনুসারে প্রতি মাসে কেন্দ্রকে কমপ্লায়েন্স রিপোর্ট জমা দিতে হয় নেটমাধ্যম এবং ওটিটি প্ল্যাটফর্মগুলিকে। হোয়াটসঅ্যাপের অগস্ট মাসের সেই রিপোর্ট থেকেই অ্যাকাউন্ট বন্ধের খবরটি জানা যায়। স্বংয়ক্রিয় এবং গুচ্ছ বার্তা আদান-প্রদানের কারণেই ২০ লাখ ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলে জানানো হয়েছে।

Advertisement

রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে, শুধু মাত্র অগস্ট মাসে ৪২০টি অভিযোগ জমা পড়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে৷ এর মধ্যে ২২২টি অ্যাকাউন্ট নিষিদ্ধকরণের আবেদন রয়েছে।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ অপব্যবহারের অভিযোগ আসছিল৷ বিশেষ করে গুচ্ছ বার্তা পাঠানোর ক্ষেত্রে অভিযোগ তীব্র হচ্ছিল৷ এর পরই হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়, একটি বিশেষ দল পুরো বিষয়টা পর্যবেক্ষণ করছিল৷ ব্যবহারকারীদের সুরক্ষার দিক আমরা সবার আগে প্রাধান্য দিয়ে থাকি৷ সে জন্যই অ্যাকাউন্টগুলো বন্ধের সিদ্ধান্ত৷

Advertisement

জুনের ১৬ থেকে জুলাইয়ের ৩১ তারিখ পর্যন্ত অর্থাৎ, ৪৬ দিনে ৩০ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল হোয়াটসঅ্যাপ। সংস্থার তরফে জানানো হয়েছে, যে পরিমাণ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে, তার ৯৫ শতাংশই অনুমোদনহীন গুচ্ছ বার্তা বারে বারে পাঠানোর অভিযোগে৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন