Rajasthan Offbeat Places

বিকানীর, উদয়পুর বা জয়সলমের নয়! এ বার পুজোয় রাজস্থানের অন্য কোথায় যাওয়া যায়?

আপনারও যদি অত বেশি দুর্গ দেখতে একঘেয়ে লাগে, তাহলে রাজস্থানের তুলনায় অনেক কম পরিচিত, যাকে পরিভাষায় 'অফবিট' বলে, সেরকম পাঁচটা দুর্দান্ত জায়গা ঘুরে আসতে পারেন।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৭:১৩
Share:
০১ ১০

পুজোর ছুটিতে আপনার বেড়ানোর গন্তব্য এবার কি রাজস্থান? দুর্গের রাজ্যে?

০২ ১০

'সোনার কেল্লা'র মন্দার বোস গুপ্তধনের খোঁজে রাজস্থানের দুর্গে দুর্গে ঘুরতে ঘুরতে তার অপরাধ জগতের বস্ -কে অতিষ্ঠ হয়ে বলেছিল, ‘এরা তো দেখছি যেখানে পেরেছে একটা করে দুর্গ গুঁজে রেখেছে!’

Advertisement
০৩ ১০

আপনারও যদি অত বেশি দুর্গ দেখতে একঘেয়ে লাগে, তাহলে রাজস্থানের তুলনায় অনেক কম পরিচিত, যাকে পরিভাষায় 'অফবিট' বলে, সেরকম পাঁচটা দুর্দান্ত জায়গা ঘুরে আসতে পারেন।

০৪ ১০

নওয়ালগড়: রাজস্থানের শেখাওয়াটি অঞ্চলের এক ছোট্ট শহর। পর্যটন স্থান হিসেবে হয়তো বিশেষ পরিচিত নয়, কিন্তু একের পর এক হাভেলির জন্য দারুণ জনপ্রিয় শহর। হাভেলি কী জানেন তো? এক কালে উত্তর-পশ্চিম ভারতের ঐতিহ্যবাহী সামন্ত প্রভুরা তাঁদের আত্মীয়স্বজন, এমনকী কর্মচারীদের বসবাসের জন্য পাথরের তৈরি দুর্গের মতো যে প্রাসাদোপম বাড়িগুলো বানাতেন, সেগুলোকেই বলা হয় হাভেলি।

০৫ ১০

স্থাপত্য ও সৌন্দর্যে দর্শনীয় এরকম হাভেলি নওয়ালগড়ে একটা ছেড়ে অনেক। মুরারকা হাভেলি, ভগত হাভেলি, বংশীধর ভগত হাভেলি, চোখানি হাভেলি, পোদ্দার হাভেলি, চুড়িওয়ালি হাভেলি - সব ক'টাই এই ছোট্ট শহরে। এছাড়াও নওয়ালগড় দুর্গ, রূপ নিবাস প্রাসাদ এখানকার দ্রষ্টব্য স্থান।

০৬ ১০

লঙ্গেওয়ালা: রাজস্থানী গ্রাম। ইতিহাসের দিকে দিয়ে বৈশিষ্ট্যপূর্ণ। কারণ, ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ এই লঙ্গেওয়াল গ্রামেই হয়েছিল। আবার ভারত-পাক যুদ্ধের প্রেক্ষিতে তৈরি সুপার হিট বলিউড সিনেমা 'বর্ডার'-এর আউটডোর শুটিং প্রায় পুরোটা লঙ্গেওয়ালা গ্রামে হয়েছিল। থর মরুভূমির একেবারে মাঝখানে অবস্থিত লঙ্গেওয়ালা।

০৭ ১০

বুন্দি: জায়গাটা কোটা-র কাছে। শুধু বুন্দিতেই ৫০টা 'স্টেপওয়েলস' অর্থাৎ কূপ আছে সেই প্রাচীন যুগ থেকে। অনেকে একে লম্বা সিঁড়িময় পুষ্করিণীও বলে থাকে। অনেক ওপর থেকে সিঁড়ি নেমে গিয়েছে পুকুরের জলস্তর অবধি। এছাড়াও রানি জি কি বাওরি, বুন্দিপ্রাসাদ, তারাগড় দুর্গ, সুখমাহল— এগুলো দেখবার মতো।

০৮ ১০

বারমের: থর মরুভূমির মধ্যে সেরা 'অফবিট শহর। এখানকার মহাবীর টিলাগুলো আশ্চর্যজনক! এছাড়াও সিওয়না ফোর্ট, যোগমায়া মন্দির, ব্রহ্মা মন্দির পর্যটকদের কাছে বিশেষ গুরুত্বের।

০৯ ১০

আলসিসার: রাজস্থানের ঝুনঝুনু জেলার এই ছোট্ট শহর আলসিসার চারদিকে থর মরুভূমি দিয়ে ঘেরা। এখানকার আলসিসার মহল রাজপুত স্থাপত্য এবং সৌন্দর্যের জন্য বিখ্যাত। যদিও বর্তমানে সেটায় পাঁচতারা হোটেল হয়েছে। এছাড়াও কেজরিওয়াল হাভেলি, রামদাস ঝুনঝুনওয়ালা কি হাভেলি লক্ষ্মীনারায়ণ মন্দির এখানকার দ্রষ্টব্য স্থান।

১০ ১০

তাহলে চলুন, মন্দার বোসের মতো একঘেঁয়ে দুর্গের পর দুর্গ না দেখে, রাজস্থানের তুলনায় অল্পপরিচিত ৫টা দুর্দান্ত স্পট দেখতে! এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement