Durga Puja 2022

পুজোর সময় ক্যাব পাবেন কি না ভাবছেন? ফোনে রাখতে পারেন এই অ্যাপগুলি

পুজোর মরসুমে ওলা বা উবের পাওয়া ইদানিং যুদ্ধের চেয়ে কম কিছু নয়! তা হলে কী করবেন? দেখে নিন এমন কিছু অ্যাপ ক্যাব-এর হদিশ, যা হয়ে উঠতে পারে মুশকিল আসান।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩০
Share:

অ্যাপ ক্যাবের মুশকিল আসান

এখন কলকাতার রাস্তায় চলা প্রতি পাঁচটি গাড়ির মধ্যে প্রায় একটি করে ওলা বা উবেরের গাড়ির দেখা মেলে। কিন্তু বাজারে একচেটিয়া আধিপত্যের দরুণ ইচ্ছে মতো ভাড়া নেওয়া, ট্রিপ বাতিল, বা অ্যাপে দেখানো নির্দিষ্ট ভাড়ার চেয়ে বেশি টাকা দাবি করার অভিযোগও নতুন কিছু নয়। ব্যস্ত সময়ে অ্যাপ ক্যাব চালকদের এই দৌরাত্ম্যে এখন অনেকেই বেশ বিরক্ত। তার সঙ্গে চাহিদা বাড়লে পাল্লা দিয়ে বাড়ে অ্যাপ ক্যাবের ভাড়াও। হলুদ ট্যাক্সির অবস্থাও একই রকম। চালকদের দুর্ব্যবহারে নাজেহাল সাধারণ মানুষ।

Advertisement

পুজো আসছে, বাড়ছে অ্যাপক্যাবের চাহিদাও। পুজোর সময়ে নতুন জামাকাপড় পরে বাসে-ট্রামে চড়তে পছন্দ করেন না অনেকেই। কিন্তু পুজোর মরসুমে ওলা বা উবের পাওয়া যে যুদ্ধের থেকে কম কিছু নয়!

তা হলে কী করবেন? রইল এমন কিছু অ্যাপ ক্যাবের হদিস, যা করতে পারে আপনার সমস্যার সমাধান।

Advertisement

ইন ড্রাইভার

এই মুহূর্তে কলকাতায় ওলা বা উবের ছাড়া যে অ্যাপটি সবচেয়ে বেশি প্রচলিত, তা হল ইন ড্রাইভার । এই অ্যাপের মাধ্যমে আপনি শুধু গাড়ি বুক করতে পারবেন, তা নয়। একাধিক চালকের সঙ্গে কথা বলে আপনার পছন্দ মতো ভাড়ায় পছন্দসই চালকের সঙ্গে ভ্রমণও করতে পারবেন। এসির প্রয়োজন না থাকলে রয়েছে নন-এসি গাড়ি বুক করার সুযোগও।

মেগা ক্যাব

কলকাতার অ্যাপ ক্যাব সংস্থাগুলির অন্যতম মেগা ক্যাব। তাদের মুল লক্ষ্য কম দামে উন্নত মানের পরিষেবা। যেখানে উবের গো-এর ন্যূনতম ভাড়া ৪৭.২৫, সেখানে মেগা ক্যাব এর ন্যূনতম ভাড়া ২১ টাকা/কি.মি.।

মেরু ক্যাব

মেরু রেডিয়ো ট্যাক্সি, মেরু জনি ক্যাব আপনাকে দিতে পারে স্বল্প মূল্যে আরামদায়ক ঘোরাঘুরির অভিজ্ঞতা। এই ক্যাব সংস্থার মূল বৈশিষ্ট্য হল এরা ভ্রমণ পথের সঠিক দূরত্বের উপর নির্ভর করে ভাড়া নির্ধারণ করে।

ক্লিয়ার কার রেন্টাল

এই সংস্থা আলাদা আলাদা কাজের জন্য নানা রকম চুক্তিতে গাড়ি ভাড়া দিয়ে থাকে। নিজের প্রয়োজন মাফিক এদের থেকে আগেভাগেই গাড়ি ভাড়া করে রাখতে পারেন। এই সংস্থা যে চুক্তিগুলিতে গাড়ি ভাড়া দেয়, তা হল- পূর্ণ দিবসের জন্য, অর্ধ দিবসের জন্য, শহরের বাইরে ভ্রমণের জন্য। এ ছাড়াও আছে বিমানবন্দর বা রেল স্টেশনের পিক আপ ও ড্রপ এর সুবিধা।

রাপিডো বাইক সার্ভিস

একার ঘোরাঘুরিতে ক্যাবের বদলে ব্যবহার করতে পারেন বাইক। সে ক্ষেত্রে আপনি এই সংস্থার অ্যাপের মাধ্যমে বাইক বুক করতে পারেন। পুজোয় কলকাতার যানজটের হাত থেকেও কিছুটা নিস্তার পাওয়া যেতে পারে ।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন