Durga Puja 2022

পুজোর আগেই বাজারে নতুন ইলেকট্রিক ও হাইব্রিড গাড়ি! চমকে যাবে দুনিয়া

প্রথম সারির নামী দামী গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি ইলেকট্রিক ও হাইব্রিড গাড়ি তৈরির দিকে বেশি করে ঝুঁকছে এই মুহূর্তে।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৭
Share:
০১ ১২

রোজকার যাতায়াত হোক বা সপ্তাহান্তের সফর, নিজস্ব চার চাকা ছাড়া সহজ নয় কিছুই। কিন্তু পেট্রল-ডিজেলের দামে রকেটগতি মানুষের দৈনন্দিন এই অভ্যাসকে পাল্টে দিতে চাইছে। আর তাই পাল্লা দিয়ে বাড়ছে বৈদ্যুতিক গাড়ির চাহিদাও।

০২ ১২

প্রথম সারির নামীদামি গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি ইলেকট্রিক ও হাইব্রিড গাড়ি তৈরির দিকে বেশি করে ঝুঁকছে এই মুহূর্তে। গত কয়েক বছর ধরেই ইলেকট্রিক ও হাইব্রিড গাড়িগুলি জনপ্রিয়তার নিরিখে শীর্ষ স্থানে উঠে এসেছে ধীরে ধীরে। মানুষের চাহিদা পূরণ করতে উন্নত ও পরিমার্জিত প্রযুক্তি তৈরি হচ্ছে, যাতে কম চার্জ দিয়েও বেশি সময় ব্যবহার করা যায় বৈদ্যুতিক গাড়ি।

Advertisement
০৩ ১২

আর কিছু দিন পরেই পুজো। নতুন গাড়ি কেনার পরিকল্পনা আছে যাঁদের, তাঁদের জন্য সুখবর নিয়ে আসছে বিভিন্ন গাড়ি প্রস্তুতকারী সংস্থা। এক নজরে দেখে নিন সেই সব গাড়ির বিশেষ গুণাবলী।

০৪ ১২

মার্সিডিজ এএমজি: সম্প্রতি বাজারে এসেছে মার্সিডিজ এএমজি ইকিউএস ৫৩ ৪ম্যাটিক প্লাস গাড়িটি।  প্রিমিয়াম ইলেকট্রিক এই গাড়িটিতে ব্যাটারি থাকছে ১২০ কিলোওয়াটের, যা একটি বার চার্জ দিলেই চলবে ৫৭০ কিলোমিটার। গাড়িটির সর্বোচ্চ গতি ২২০ কিলোমিটার প্রতি ঘন্টা।

০৫ ১২

টাটা অল্ট্রোজ ইভি: সংস্থার গাড়ির তালিকায় নবতম সংযোজন অল্ট্রোজ ইভি। গাড়িটি দেশের গ্রাহকদের কাছে অন্যতম প্রিয় ইলেকট্রিক গাড়ি হতে চলেছে বলে মনে করা হচ্ছে। গাড়িটির বৈশিষ্ট্য অনেকটাই সংস্থার আরও একটি গাড়ি নেক্সন ইভির মতোই। তবে পার্থক্য থাকবে দামে।

০৬ ১২

টয়োটা আরবান ক্রুজার্ হাইরাইডার: সুজুকির গ্লোবাল সি -র তথ্য অনুযায়ী এই গাড়িটি কিনতে গেলে অগ্রিম বুকিং করতে হবে। গাড়িটিতে ১.৫ লিটার পেট্রল ইঞ্জিন-সহ মোটর আছে, যার মিলিত আউটপুট ১১৫ হর্সপাওয়ার।

০৭ ১২

মারুতি সুজুকি ভিটারা গ্র্যান্ড ব্রিজা হাইব্রিড: টয়োটা আরবান ক্রুজার্ বাজারে আসার কিছু দিন পরেই আরও একটি নতুন গাড়ি নতুন চমক নিয়ে আসতে চলেছে। সংস্থার পরিকল্পনা এমনটাই! গাড়িটিতে ১.৫ লিটার পেট্রল ইঞ্জিন-সহ থাকবে টয়োটার হাইব্রিড প্রযুক্তি। গাড়িটি লিটার প্রতি প্রায় ২৮ কিমি মাইলেজ দেবে বলে মনে করা হচ্ছে।

০৮ ১২

হুন্ডাই কোনা ফেসলিফ্ট: ভারতে আসতে চলেছে হুন্ডাইয়ের অন্যতম ইলেকট্রিক গাড়ি কোনা ফেসলিফ্ট।  এই এসইউভি গাড়ির ব্যাটারি ৩৯.২ কিলোওয়াট। দাম ২৫ লাখ টাকার কাছাকাছি।

০৯ ১২

হুন্ডাই আইনিক ফাইভ: দেখতে আকর্ষণীয়। উন্নত সাউন্ড সিস্টেম, বড় ডিসপ্লে, এডিএএস , কানেক্টেড টেকনোলজি ইত্যাদি অনেক কিছুই এই গাড়িতে থাকবে বলে অনুমান করা হচ্ছে। গাড়িটির দামও ৫০-৬০ লাখের কাছাকাছি হতে পারে। এই গাড়িটি রয়েছে দু’টি ভ্যারিয়েন্টের। একটিতে থাকছে, ৫৮ কিলোওয়াট যুক্ত ব্যাটারি যা প্রতি ঘণ্টায় ৩৮৪ কিলোমিটার গতি তুলতে পারবে এবং আরেকটিতে রয়েছে ৭২.৬ কিলোওয়াট ব্যাটারি যা প্রতি ঘণ্টায় গতি তুলতে পারে ৪৮১।

১০ ১২

কিয়া ইভি সিক্স: এই গাড়িটিও হুন্ডাই আইনিক—এর মতোই উন্নত সুবিধা সম্পন্ন গাড়ি। দামও সাধ্যের মধ্যে। কিয়া পরিবারের অন্যান্য গাড়ির মতোই এটিও দেখতে বেশ আকর্ষণীয়।

১১ ১২

মহিন্দ্রা ই-কেইউভি ১০০: পুজোর আগেই সম্ভার সাজিয়েছে মহিন্দ্রা। সংস্থার পক্ষ থেকে শোনা যাচ্ছে, প্রায় পাঁচটি নতুন গাড়ি বাজারে আসতে চলেছে।

১২ ১২

মহিন্দ্রা এক্সইউভি ৪০০: এক্সইউভি ৩০০—এর ইলেকট্রিক ভার্সন নিয়ে অনেক দিন ধরেই ভাবনা-চিন্তা করছে মহিন্দ্রা। জানা গিয়েছে, এই গাড়ির নাম প্রথমে ছিল ইএক্সইউভি ৩০০। তবে পরবর্তী সময়ে এটি এক্সইউভি ৪০০ নামে বছরের শেষে বাজার কাঁপাতে পারে। একবার চার্জ দিলে ৪০০ কিমি পর্যন্ত চলবে এই গাড়িটি। দাম হতে পারে ১৫ লাখ টাকা। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement