মুজিব হত্যার চক্রান্ত আগেই

ঢাকায় ১৯৭৫-এর মার্চে ঘটনাচক্রে মেজর ডালিমের বাড়িতে বেশ কয়েক জন সেনাকর্তার গোপন বৈঠক ও সরকার ওল্টানোর চক্রান্তের কথা আগেই জেনে গিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর সংবাদপত্র সে খবর প্রকাশ করতে সাহস করেনি।

Advertisement
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৬ ০২:১৩
Share:

শেখ মুজিবুর রহমান।

ঢাকায় ১৯৭৫-এর মার্চে ঘটনাচক্রে মেজর ডালিমের বাড়িতে বেশ কয়েক জন সেনাকর্তার গোপন বৈঠক ও সরকার ওল্টানোর চক্রান্তের কথা আগেই জেনে গিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর সংবাদপত্র সে খবর প্রকাশ করতে সাহস করেনি। সে খবর জানানো হয় বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠদেরও। কিন্তু কেউ গুরুত্ব দেননি। ওই বছর ১৫ অগস্ট সেই সেনাকর্তারাই রাষ্ট্রপতির বাড়িতে হামলা চালিয়ে তাঁকে প্রায় সপরিবার হত্যা করে।

Advertisement

বুধবার কলকাতায় একটি আলোচনাসভায় সে দিনের সেই চক্রান্তের সাক্ষী থাকার ঘটনার বর্ণনা দিলেন বাংলাদেশের বর্ষীয়ান সাংবাদিক আবেদ খান। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: জীবন ও রাজনীতি’ সংক্রান্ত এই আলোচনা সভাটির উদ্যোক্তা ছিলেন কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস। শেখ মুজিবের লড়াইয়ের ধরনের সঙ্গে সুভাষচন্দ্র বসুর চিন্তাধারার মিল রয়েছে বলে বলেন পবিত্র সরকার। সব্যসাচী বসু রায়চৌধুরী ও মানস ঘোষও বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞার নানা দিক ব্যাখ্যা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন