গাছ পাগল রিকশাচালক সামাদ চলে গেলেন

আব্দুস সামাদ শেখ ১২ বছর বয়স থেকেই প্রতিদিন অন্তত একটি করে গাছ লাগিয়েছেন। নিজের যায়গা জমিতে না- মাটি পেলেই হলো- এভাবেই গত ৪৮ বছরে তিনি প্রায় পঞ্চাশ হাজার গাছ লাগিয়েছেন। নিজে রিকশা চালিয়ে যে আয় করতেন সেই থেকেই টাকা বাঁচিয়ে তিনি গাছ লাগিয়েছেন এই প্রকৃতিপ্রেমী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৭ ২০:৫৭
Share:

সামাদ শেখ: ছবি সংগ্রহ।

লোকটা ছোটবেলা থেকেই গাছ আর প্রকৃতি পাগল। দেদার সবুজ বুনে গিয়েছেন যেখানে মাটি পেয়েছেন সেখানেই। নিজের জমি নাই তো কি? সেই দু বিঘা জমির মতোই- বিশ্ব নিখিলই তো তার- না থাক নিজের দুই বিঘা। নিজেই উদ্দোগে পথের পাশে, পাড়া মহল্লায়, হাট-বাজারের আশে পাশে গাছ লাগিয়েই খবরের শিরোনামে এসেছিলেন ফরিদপুরের রিকশাচালক আব্দুস সামাদ শেখ। সেই মানুষটি অস্ত্রোপচার পরবর্তী জটিলতায় ভুগে শনিবার ৬০ বছর বয়সে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেলেন।

Advertisement

আরও পড়ুন: অতি যৌনতার অভিযোগ, ৭২ ঘণ্টার মধ্যে কুসুমের ‘নেশা’ সরানোর নোটিশ

আব্দুস সামাদ শেখ ১২ বছর বয়স থেকেই প্রতিদিন অন্তত একটি করে গাছ লাগিয়েছেন। নিজের যায়গা জমিতে না- মাটি পেলেই হলো- এভাবেই গত ৪৮ বছরে তিনি প্রায় পঞ্চাশ হাজার গাছ লাগিয়েছেন। নিজে রিকশা চালিয়ে যে আয় করতেন সেই থেকেই টাকা বাঁচিয়ে তিনি গাছ লাগিয়েছেন এই প্রকৃতিপ্রেমী। সবুজের প্রতি আজন্ম ভালোবাসার কারণে নিজের এলাকাতে তিনি গাছ সামাদ নামেই পরিচিত হয়ে উঠেছিলেন।

Advertisement

আরও পড়ুন: ভরা মরসুমেও ইলিশের দেখা নেই!

সামাদ শেখের বাড়ি ফরিদপুর জেলার আলিয়াবাদ ইউনিয়নে। টিউমার অপসারণের অস্ত্রোপচারের পরে সামাদ সেপটিসেমিয়াতে আক্রান্ত হন। গত ২ জুলাই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন