স্কুলে লুকিয়ে রয়েছে হামলাকারীরা, চলছে গুলির লড়াই

গুলশনে জঙ্গি হামলার পর এক সপ্তাহও কাটেনি। ফের আক্রান্ত বাংলাদেশে। এ বার কিশোরগঞ্জে নমাজের জমায়েতে। হামলাকারীরা এখনও পালাতে পারেনি বলে বাংলাদেশ প্রশাসন সূত্রের খবর। পুলিশের সঙ্গে তাদের গুলির লড়াই চলছে। জেনে নিন প্রতি মুহূর্তে আপডেট:

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৬ ১২:৩৯
Share:

গুলশনে জঙ্গি হামলার পর এক সপ্তাহও কাটেনি। ফের আক্রান্ত বাংলাদেশে। এ বার কিশোরগঞ্জে নমাজের জমায়েতে। হামলাকারীরা এখনও পালাতে পারেনি বলে বাংলাদেশ প্রশাসন সূত্রের খবর। পুলিশের সঙ্গে তাদের গুলির লড়াই চলছে। জেনে নিন প্রতি মুহূর্তে আপডেট:

Advertisement

• শোলাকিয়া হামলায় মৃত চার জনেরই পরিচয় জানা গেল। দুই পুলিশ কর্মী এবং এক হামলাকারী ছাড়াও মৃত্যু হয়েছে এক স্থানীয় বাসিন্দার। তাঁর নাম ঝর্নারানি ভৌমিক। শোলাকিয়া ইদগাহ সংলগ্ন এলাকাতেই তাঁর বাড়ি। পুলিশ এবং হামলাকারীদের মধ্যে গুলি বিনিময়ের সময় বাড়ির ভিতরেই তিনি গুলিবিদ্ধ হন বলে জানা গিয়েছে।

• কিশোরগঞ্জে সন্ত্রাসবাদী হামলার তীব্র নিন্দা করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘‘ইদের দিন নমাজ না পড়ে যাঁরা মানুষ খুন করতে যায়, তারা কোনও দিন ইসলামে বিশ্বাসী হতে পারে না।’’ কিশোরগঞ্জের হামলাকে ‘ঘৃণিত’ বলেও আখ্যা দিলেন হাসিনা।

Advertisement

• হামলা এবং গুলির লড়াইতে মৃতদের মধ্যে দু’জন পুলিশ কর্মী রয়েছেন। এক হামলাকারীরও মৃত্যু হয়েছে। চতুর্থ মৃত ব্যক্তির পরিচয় এখনও স্পষ্ট নয়। অন্তত ১২ জন এই হামলায় জখম হয়েছেন বলে জানা গিয়েছে।

• কিশোরগঞ্জ হামলায় বাড়ল মৃতের সংখ্যা। ইতিমধ্যেই চার জনের মৃত্যু হয়েছে বলে বাংলাদেশ প্রশাসন সূত্রে খবর পাওয়া গিয়েছে।

• এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বার আক্রান্ত হল বাংলাদেশ। ১ জুন ঢাকার হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় মৃত্যু হয় ২২ জনের। ৬ জঙ্গিও মারা পড়ে। তার পর ৭ জুন আক্রান্ত হল কিশোরগঞ্জ। ইদের নমাজ উপলক্ষে হওয়া বিশাল জমায়েতে হামলা চালানো হল।

• বাংলাদেশের তথ্য মন্ত্রীও জানালেন, পুলিশের সঙ্গে গুলির লড়াইতে এক হামলাকারীর মৃত্যু হয়েছে। আর এক জনকে পুলিশ গ্রেফতার করেছে। বাকিদের সঙ্গে গুলির লড়াই চলছে পুলিশের।

• জেলা পুলিশের পদস্থ কর্তা তোফাজ্জেল হোসেন জানালেন, হামলাকারীর সংখ্যা অনেক। তাদের অনেকের হাতেই চাপাতি রয়েছে। বাংলাদেশে সাম্প্রতিক প্রায় সব খুনেই এই অস্ত্র ব্যবহৃত হয়েছে।

• জেলা পুলিশের কন্ট্রোল রুমে কর্তব্যরত পুলিশ অফিসার মাহবুবুর রহমান জানিয়েছেন, হামলাকারীরা একটি পুলিশ চেক পোস্টে বোমা ছুড়েছিল। তাতে এক পুলিশ কর্মীর মৃত্যু হয়। পুলিশের পাল্টা গুলিতে মৃত্যু হয়েছে এক হামলাকারীর। অন্য এক হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে।

• কিশোরগঞ্জের যে স্কুলটিতে হামলাকারীরা লুকিয়ে রয়েছে, সেটিকে ঘিরে ফেলতে ঘটনাস্থলে আরও পুলিশ পাঠানো হচ্ছে।

• পুলিশ এবং হামলাকারীদের মধ্যে গুলির লড়াই চলছে। হামলাকারীরা ইদগাহ সংলগ্ন স্কুলের ভিতরে লুকিয়ে রয়েছে বলে খবর।

• হামলায় মৃতদের মধ্যে এক জন পুলিশ কনস্টেবল রয়েছেন। জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

• কিশোরগঞ্জের ওই ইদগাহে অন্তত দু’লক্ষ মানুষের সমাগম হয়েছিল বলে পুলিশ জানিয়েছে। ইদগাহ সংলগ্ন স্কুল চত্বরে বিস্ফোরণটি হয়েছে। জানিয়েছে বাংলাদেশের পুলিশ।

• ঢাকার ১০০ কিলোমিটার দূরে কিশোরগঞ্জে সন্ত্রাসবাদী হামলা। ইদের নমাজ উপলক্ষে যে বড়সড় জমায়েত হয়েছিল, সেখানেই এই হামলা চালানো হয়েছে। প্রাথমিক ভাবে দু’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: ইদের নমাজের সময়েই বাংলাদেশে বিস্ফোরণ, হত অন্তত ৪

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন