International

সীমান্তে ৮০০ কিলোমিটার রাস্তা বানাবে বাংলাদেশ সেনা

বাংলাদেশও এ বার দীর্ঘ সীমান্ত সড়ক নির্মাণ করার পথে। প্রায় ৮০০ কিলোমিটার সীমান্ত বরাবর বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে এই সড়ক নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে, জানিয়েছেন বাংলাদেশের সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৬ ১৪:১৩
Share:

প্রতীকী চিত্র।

বাংলাদেশও এ বার দীর্ঘ সীমান্ত সড়ক নির্মাণ করার পথে। প্রায় ৮০০ কিলোমিটার সীমান্ত বরাবর বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে এই সড়ক নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে, জানিয়েছেন বাংলাদেশের সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী বলেন, “সততা ও আন্তরিকতার সঙ্গে সেনাবাহিনী দেশের অবকাঠামোগত উন্নয়ন, সড়ক নির্মাণ সহ বিভিন্ন কর্মকাণ্ড সুষ্ঠুভাবে নির্ধারিত সময়ের আগে সম্পন্ন করে দৃষ্টান্ত স্থাপন করেছে। এ কারণে তাদের দিয়েই সীমান্ত সড়কের কাজ সম্পন্ন করা হবে”।
সোমবার বিকেলে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন উপলক্ষে কুমিল্লা সেনানিবাসের এমআর চৌধুরী প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওবায়দুল কাদের। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “একটি সুশৃঙ্খলবাহিনী হিসেবে সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। স্বাধীনতা সংগ্রামেও এ বাহিনীর অবদান অবিস্মরণীয়। সেনাবাহিনীর মতো শৃঙ্খলা যদি রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে থাকতো, তাহলে দেশ ও সমাজ আরো অনেক এগিয়ে যেত।”
মন্ত্রী এ সময় রাঙামাটি পাবর্ত্য জেলার দুর্গম পাহাড়ে সড়ক নির্মাণ, পদ্মাসেতু নির্মাণে সহায়তাসহ দেশের বিভিন্ন স্থানের সড়ক-মহাসড়ক নির্মাণে সততা ও আন্তরিকতার পরিচয় দেওয়ায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করেন।
অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন কুমিল্লা সেনানিবাসের এরিয়া কমান্ডার ৩৩ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মহঃ রাশেদ আমিন।
সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে কুমিল্লা সেনানিবাসের এমআর চৌধুরী প্রাঙ্গণে সংবর্ধনা, কেক কাটা ও প্রীতিভোজের আয়োজন করা হয়। প্রধান অতিথি ওবায়দুল কাদের সহ অন্যান্য অতিথিরা সশস্ত্র বাহিনী দিবসের কেক কাটেন।
অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে সেনা, নৌ ও বিমান বাহিনীর অবদান এবং দেশের উন্নয়ন, অগ্রগতি ও দুর্যোগে ত্রাণ সহায়তা প্রদান সহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

Advertisement

আরও পড়ুন:
শান্তিতে পাকিস্তান তো বটেই, ভারতের থেকেও এগিয়ে বাংলাদেশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন