International News

বাংলাদেশে বিজয় দিবসের আলোচনাতেও ভাগ বসাল ভোট

জমিয়ে শীত পড়লেও, তার তোয়াক্কা করছেন না রাজনৈতিক দলগুলির প্রার্থী, সমর্থকরা। ঢাকা থেকে প্রত্যন্ত গ্রাম, সর্বত্র একই কথা। জিতবে কারা? নৌকা নাকি ধানের শিষ।

Advertisement

অঞ্জন রায়

ঢাকা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৮ ১৮:৪০
Share:

আওয়ামি লিগ নেত্রী শেখ হাসিনা (বাঁ দিকে) এবং বিএনপি নেত্রী খালেদা জিয়া। -ফাইল ছবি।

বিজয় দিবসের উৎসবের মধ্যেও রবিবার বাংলাদেশ জুড়ে টের পাওয়া গিয়েছে আসন্ন সংসদীয় নির্বাচনের উত্তাপ। জোট আর ভোটের আলোচনা চায়ের দোকান থেকে ছড়িয়ে পড়েছে কর্পোরেট অফিসেও। কে বলবে, বাংলাদেশে এ দিন ‘বিজয় দিবস’?

Advertisement

জমিয়ে শীত পড়লেও, তার তোয়াক্কা করছেন না রাজনৈতিক দলগুলির প্রার্থী, সমর্থকরা। ঢাকা থেকে প্রত্যন্ত গ্রাম, সর্বত্র একই কথা। জিতবে কারা? নৌকা নাকি ধানের শিষ। আওয়ামি লিগ না বিএনপি। ও দিকে, বিজয় দিবস পালনের মাস বলে সর্বত্রই আলাপ-আলোচনায় বেশ বড় অংশ জুড়ে থাকছে জামাত-ই-ইসলামের নাম। ১৯৭১ এর মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে যে দলটি চিহ্নিত।

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদের ভোট। তাতে এক দিকে শেখ হাসিনার আওয়ামি লিগের নেতৃত্বে লড়ছে মহাজোট। অন্য দিকে খালেদা জিয়ার দল বিএনপি’র নেতৃত্বে লড়ছে আরও একটি জোট। সেখানে রয়েছে ২০ দলের একটি জোট। ঐক্যফ্রন্ট নামের একটি প্ল্যাটফর্মও। দু’টি জোটেরই প্রধান দল বিএনপি।

Advertisement

আরও পড়ুন- বিএনপি সরলেও ভোট, লিগ ‘কৌশলী’​

আরও পড়ুন- ১৭ বছরের সাজা মাথায় ভোটের দৌড়ে ঠাঁই নাই খালেদার​

অন্য দিকে, কমিউনিস্ট পার্টি ৭টি বামপন্থী দলের সঙ্গে জোট গড়েছে। তারা প্রধান দুই জোটেরই বাইরে রয়েছে। নৌকা আর ধানের শিষের জোয়ারে তাদের অবশ্য তেমন চোখে পড়ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন