Bangladesh News

ঢাকায় বিক্ষোভ মিছিলে কাঁদানে গ্যাস, জলকামান, আটক চার

ঢাকার সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিলে কাঁদানে গ্যাসের শেল, রঙিন জল ছুড়লো পুলিশ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিলটি বের হয়ে সুপ্রিম কোর্টের দিকে যাওয়ার সময়ে শুক্রবার এই ঘটনা ঘটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ মে ২০১৭ ১৬:১৫
Share:

প্রতিবাদীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস পুলিশের। (ডান দিকে) ঢাকায় প্রতিবাদ মিছিল। ছবি: সংগৃহীত।

ঢাকার সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিলে কাঁদানে গ্যাসের শেল, রঙিন জল ছুড়লো পুলিশ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিলটি বের হয়ে সুপ্রিম কোর্টের দিকে যাওয়ার সময়ে শুক্রবার এই ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে বামপন্থী ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী-সহ চার জনকে আটক করেছে পুলিশ। আহত হয়েছেন অন্তত সাত জন, তাঁদের মধ্যে সাংবাদিকও রয়েছেন। তবে তাঁদের কারও আঘাতই গুরুতর নয় বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: মধ্যরাতে ভাস্কর্য সরলো ঢাকায়

বেলা ১২টা নাগাদ প্রগতিশীল ছাত্রজোট ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে সুপ্রিম কোর্টের দিকে এগোতে চাইলে শিশু অ্যাকাডেমির সামনে পুলিশ মিছিল আটকাতে ব্যারিকেড দেয়। ছাত্রেরা ব্যারিকেড ভাঙতে গেলে পুলিশ প্রথমে কাঁদানে গ্যাস, এর পর জলকামান থেকে রঙিন জল ও রবার বুলেটও ছোড়ে। এখানে থেকে ছাত্রনেতা লিটন নন্দী, আল আমিন হোসেন জয়, উদীচীর আরিফুর-সহ চার জনকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়েছে।

Advertisement


বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস পুলিশের।

পুলিশের রমনার উপকমিশনার মারুফ হোসেন বলেন, হাইকোর্টের সামনে কেউ বিক্ষোভ করতে পারেন না। নিরাপত্তার স্বার্থে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করা হয়েছে। তাদের ছত্রভঙ্গ করতে জলকামান ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করার কথা স্বীকার করেছেন মারুফ। সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে বেলা সাড়ে ১১টা নাগাদ রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে বিক্ষোভ সমাবেশ শুরু করেন বিভিন্ন সংগঠনের কর্মীরা। এই সমাবেশে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, উদীচী, অনলাইন অ্যাকটিভিস্ট, ছাত্র ঐক্য ফোরাম সমেত বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ সাধারণ মানুষও ছিলেন। তাঁরা প্রতিবাদ সমাবেশ শেষে সুপ্রিম কোর্টের দিকে মিছিল নিয়ে যাওয়ার পথে পুলিশের বাধায় মিছিলটি পন্ড হয়ে যায়।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন