sports

দুর্ভাবনার শেষ, বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের বোলিং কোচ ওয়ালশ

দুশ্চিন্তা কাটল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। জাতীয় দলের বোলিং কোচ হিসেবে চুক্তি হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন বোলার এবং বিশ্বের প্রথম ৫০০ উইকেটের মালিক কোর্টনি ওয়ালসের সঙ্গে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৬ ১৭:১২
Share:

দুশ্চিন্তা কাটল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। জাতীয় দলের বোলিং কোচ হিসেবে চুক্তি হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন বোলার এবং বিশ্বের প্রথম ৫০০ উইকেটের মালিক কোর্টনি ওয়ালসের সঙ্গে।

Advertisement

হিথ স্ট্রিক চুক্তি নবীকরণে রাজি না হওয়ার পর থেকেই দুর্ভাবনায় পড়ে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোলিং কোচ হিসেবে পছন্দের তালিকায় ছিলেন যাঁরা, একে একে ‘না’ বলে দিয়েছেন সবাই। বোলিং কোচ হওয়ার প্রস্তাব দিয়ে মৌখিক সম্মতি পাবার পর গত জুনে আকিব জাভেদের নামটা মিডিয়াকে জানিয়ে দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। কিন্তু এক দিন পরই আকিব ফিরিয়ে দেন সেই প্রস্তাব! পরবর্তীতে চামিন্দা ভাসের দিকে হাত বাড়িয়েছিল বিসিবি। তা জেনেই তড়িঘড়ি শ্রীলঙ্কা দলের বোলিং কোচের দায়িত্ব দিয়ে দেয় শ্রীলংকা ক্রিকেট।

এর পর বিসিবি-র পছন্দের তালিকায় ছিলেন অ্যালান ডোনাল্ড, কোর্টনি ওয়ালশ এবং কার্টলি অ্যামব্রোস। এই তিন জনের মধ্যে কোর্টনি ওয়ালশের দিকেই নজরটা বেশি ছিল বিসিবি-র। কথাবার্তা চলছিল। তবে এক এক করে পছন্দের কোচ ফসকে যাওয়ায় আগ বাড়িয়ে কোনও ঘোষণা করেনি বিসিবি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডে ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেলে ছিলেন ওয়ালশ। ওই চাকরি ছেড়ে না দিলে তার সঙ্গে চুক্তি করা যেত না। কিন্তু এ মাসেই নির্বাচক হিসেবে মেয়াদ শেষ হয়ে গেছে ওয়ালশের। তার পরই প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের সঙ্গে চুক্তি সেরে ফেলেছে বিসিবি। এর আগে আর একজন ওয়েস্ট ইন্ডিয়ান বাংলাদেশ জাতীয় দলের কোচ হয়েছেন। তিনি গর্ডন গ্রিনিজ।

Advertisement

আরও পড়ুন: টাইগারদের নতুন বোলিং কোচ হচ্ছেন কোর্টনি ওয়ালশ

বিসিবি-র সঙ্গে দু’বছরের জন্য চুক্তিবদ্ধ হলেও হিথ স্ট্রিকের বছরে অ্যাসাইনমেন্ট ছিল ২০০ দিন। খেয়াল-খুশি মতো জিম্বাবোয়ে যাওয়া-আসা করতে পেরেছেন, আইপিএলে খেপও মারতে পেরেছেন চুক্তির ওই ফাঁক ফোকরে। চুক্তি অনুযায়ী বছরে ১৬৫ দিন ছুটির সুযোগটা কাজে লাগিয়ে আইপিএল-এ গুজরাট লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব পালন করতে পেরেছেন হিথ স্ট্রিক। সেই অভিজ্ঞতার ভিত্তিতেই বিসিবি সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল, ওই রকম চুক্তি আর নয়। সেই মতো বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ, ফিল্ডিং কোচ, স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচের মতো ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্ব বোলিং কোচের পালন করবেন কোর্টনি ওয়ালশ। এবং এই সময় অন্য কোনও আংশিক সময়ের চাকরিও করতে পারবেন না। বিসিবি-র সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, ‘‘ওয়ালশের সঙ্গে চুক্তি হয়ে গেছে। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের বোলিং কোচ হিসেবে তাঁকে পেয়েছি আমরা। এখন আমাদের বিদেশি কোচিং স্টাফ নিয়োগ পলিসি একটাই, যাঁকে নেব, তাঁকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত থাকতে হবে দলের সঙ্গে’’।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) সর্বশেষ আসরে গেইল, সঙ্গাকারা, আন্দ্রে রাসেল, সাকিবের দল জামাইকা তালওয়াশের বোলিং কোচের দায়িত্বট পালন করেছেন ওয়ালশ। বিসিবি’র সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় জামাইকা তালওয়াশের সঙ্গেও চুক্তি ছিন্ন করতে হয়েছে ওয়ালশকে।

ওয়ালশকে পেয়ে খুবই উত্তেজিত মাশরাফিরা। বিশ্বের প্রথম বোলার হিসেবে টেস্টে পাঁচশো উইকেট শিকারী বোলারকে আইডল মেনে ক্যারিয়ারে এত দূর পথ পাড়ি দিয়েছেন। সেই ওয়ালশকে কাছ থেকে দেখা, তার টিপস নিতে এখন ব্যাকুল হয়ে উঠেছেন মাশরাফি। তবে ওয়ালশকে পেতে অপেক্ষায় থাকতে হবে আরও ক’দিন। এমনটাই জানিয়েছেন বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন, ‘‘এতটুকু বলতে পারি, ওনার সঙ্গে চুক্তি হয়ে গেছে। তবে কবে আসছেন ঢাকায়, তা জানতে পারিনি। ইদ-এর ছুটিতে ক্রিকেটারদের ছেড়ে দিতে হবে। ইদ-এর পর জাতীয় দলের অনুশীলন ক্যাম্পের শুরু থেকেই ওয়ালশকে পাব বলে আশা করছি। তবে চাইলে ইদ-এর আগেও তিনি ঢাকায় আসতে পরেন।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন