Bangladesh News

গুগলের ডুডলে বাংলাদেশের নববর্ষ উদযাপন

বাংলা নববর্ষের রঙে সেজেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। বাঙালিদের জন্য নববর্ষের শুভেচ্ছা হিসেবে গুগল নতুন একটি ডুডল উপহার দিয়েছে। গুগলের হোমপেজে এই ডুডল রয়েছে আজ। ডুডলটির ওপর মাউস রাখলে প্রদর্শিত হচ্ছে ‘হ্যাপি বেঙ্গলি নিউ ইয়ার’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ১৬:২৯
Share:

এই ডুডলটি তৈরি করেছে গুগল।

বাংলা নববর্ষের রঙে সেজেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। বাঙালিদের জন্য নববর্ষের শুভেচ্ছা হিসেবে গুগল নতুন একটি ডুডল উপহার দিয়েছে। গুগলের হোমপেজে এই ডুডল রয়েছে আজ। ডুডলটির ওপর মাউস রাখলে প্রদর্শিত হচ্ছে ‘হ্যাপি বেঙ্গলি নিউ ইয়ার’। মঙ্গল শোভাযাত্রায় যেমন হরেক রঙের মুখোশ, হাতি, বাঘ, ফুল, পাখির প্রতিকৃতি থাকে, গুগলের এ ডুডলেও ফুটে উঠেছে সে রকম প্রতিকৃতি। গুগলের এই ডুডলে ক্লিক করলেই নববর্ষ উদযাপনের খবরে নিয়ে যাচ্ছে গুগল, যেখানে বাঙালির বর্ষবরণের বিভিন্ন বিষয় জানার সুযোগ রয়েছে।

Advertisement

আরও পড়ুন, এসো নববর্ষ! আবেগের উদযাপনে তৈরি বাংলাদেশ

এই ডুডলটি সম্পর্কে গুগলের ডুডল সাইটে বলা হয়েছে, ডুডলটি পয়লা বৈশাখ পালনের। এটি বাংলা নববর্ষের প্রথম দিন। ৪০০ বছর আগে সম্রাট আকবর বাংলা ক্যালেন্ডার উন্নত করেন। নতুন বছর উপলক্ষে হালখাতা পালন করেন ব্যবসায়ীরা। এ দিনে বাংলাদেশ রঙিন হয়ে ওঠে এবং শোভাযাত্রা বের করে। শহরে ও মফস্সলে একজোট হয়ে গাওয়া হয় ‘এসো হে, বৈশাখ’ গানটি। এ দিন পান্তাভাত, ইলিশ মাছ খাওয়া হয়। ঢাকায় এ দিন মঙ্গল শোভাযাত্রা মূল আকর্ষণ। প্যাঁচা ও বাঘের প্রতিকৃতি আজকের ডুডলে তুলে ধরা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন