হাসিনার সফরেই নয়া মৈত্রী

কলকাতা থেকে খুলনা পর্যন্ত দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেসটি অবশেষে চালু হচ্ছে। সব ঠিকঠাক থাকলে আগামী ৮ এপ্রিল নয়াদিল্লি সফরে আসা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথ ভাবে পতাকা নেড়ে ট্রেনটির যাত্রা শুরু করবেন।

Advertisement

অমিতাভ বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৭ ০৩:০৬
Share:

কলকাতা থেকে খুলনা পর্যন্ত দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেসটি অবশেষে চালু হচ্ছে। সব ঠিকঠাক থাকলে আগামী ৮ এপ্রিল নয়াদিল্লি সফরে আসা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথ ভাবে পতাকা নেড়ে ট্রেনটির যাত্রা শুরু করবেন। রেল বোর্ড সূত্রের খবর, ওই দিন পরীক্ষামূলক দৌড় দেওয়ার পরে পয়লা বৈশাখ থেকে নিয়মিত যাতায়াত করবে দ্বিতীয় এই মৈত্রী এক্সপ্রেসটি।

Advertisement

কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেসটি চলাচল করে সীমান্ত স্টেশন গেদে হয়ে। নতুন কলকাতা-খুলনা মৈত্রী এক্সপ্রেসটি ছুটবে বনগাঁ লাইন দিয়ে সীমান্ত স্টেশন পেট্রাপোল হয়। বেনাপোল-পেট্রাপোল সীমান্ত চেক পোস্ট দিয়ে দু’দেশের মধ্যে সব চেয়ে বেশি মানুষ যাতায়াত করেন। এশিয়ার মধ্যে ব্যস্ততম চেক পোস্ট এ’টি। এই রুটে ট্রেন চালানোর দাবি অনেক দিন ধরেই করছিলেন দু’দেশের মানুষ।

আরও পড়ুন: শিয়ালদহ-খুলনা যাত্রিবাহী ট্রেন চালু করার প্রস্তুতি

Advertisement

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, রেল বোর্ড থেকে নির্দেশ পেয়ে শুক্রবারই বনগাঁ সীমান্তের স্টেশন পেট্রাপোলে যান পূর্ব রেলের জেনারেল ম্যানেজার এস এন অগ্রবাল। নিয়মিত ট্রেন চলাচলের জন্য বাকি প্রয়োজনীয় বিষয়গুলিও ট্রেন চলাচল শুরুর আগেই ঠিকঠাক করে দেওয়া হবে বলে জানিয়েছেন রেল কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন