Bangladesh News

বাংলাদেশে ভিসা দালাল চক্রের খোঁজ দিলেন ভারতীয় দূতাবাসের কর্তা

বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করতে ইতিমধ্যে নানান ব্যবস্থা নিয়েছে ভারত। কিন্তু এর মধ্যেও সক্রিয় দালালচক্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৭ ১৮:৩৩
Share:

বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করতে ইতিমধ্যে নানান ব্যবস্থা নিয়েছে ভারত। কিন্তু এর মধ্যেও সক্রিয় দালালচক্র। বিভিন্ন পন্থায় তারা প্রতারিত করছে বাংলাদেশের ভারতীয় ভিসা প্রত্যাশীদের। এমনই এক দালালচক্রের খোঁজ দিলেন ভারতের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা রঞ্জন মণ্ডল।
নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গতকাল বুধবার রঞ্জন লেখেন, ‘এটি একটি দালালচক্র। সাবধান। উত্তরা অফিস। সবাই শেয়ার করুন যাতে এরা লোক ঠকাতে না পারে।’ এর নীচে একটি ফেসবুক পেজের লিঙ্ক পোস্ট করেছেন রঞ্জন।
ওই লিঙ্কে গিয়ে দেখা যায় ‘ভিসা প্রসেসিং সেন্টার’ নামে ওই পেজে তিন হাজার আটশো ব্যক্তির লাইক আছে। আছে গ্যারান্টি-সহ ইন্ডিয়ান ভিসা প্রসেস করার প্রতিশ্রুতি।

Advertisement

আরও পড়ুন, ভারতে ঢুকছে জঙ্গি, বাংলাদেশের পাঠানো রিপোর্ট নিয়ে তত্পর ভারত

ওই ফেসবুক পোস্ট।

Advertisement

‘কম খরচে ও দ্রুততম সময়ে’ ইন্ডিয়ান টুরিস্ট ভিসার ই-টোকেনের জন্য যোগাযোগের টেলিফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেসও দেওয়া আছে পেজটিতে। যদিও বৃহস্পতিবার সকালে এই দুটি নম্বরই বন্ধ পাওয়া যায়।
ভারতীয় ভিসা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত দাবি করে একটি দালালচক্র সারা দেশের এই অনলাইন ভিসার ই-টোকেন পাওয়া-না পাওয়ার বিষয়টি নিয়ন্ত্রণের কথা বলে সাধারণ মানুষকে প্রতারিত করেছে বিভিন্ন সময়ে। তারা ভিসা আবেদন-সহ ই-টোকেনের জন্য জনপ্রতি দেড় থেকে দুই হাজার টাকা করে নিচ্ছে এমন অভিযোগও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন