ঢাকায় বর্ষবরণে হামলার হুমকি

বাংলা নববর্ষ পালনে ঐতিহ্যশালী মঙ্গল শোভাযাত্রা বন্ধের দাবি ক’দিন ধরেই করছে বাংলাদেশের মৌলবাদী সংগঠনগুলি। এই দাবিতে তারা ঢাকায় বিক্ষোভ মিছিলও করেছে। এ বার সরাসরি এই শোভাযাত্রায় বোমা হামলার হুমকি দেওয়া হল জেএমবি-র নামে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৭ ০৩:২৭
Share:

বাংলা নববর্ষ পালনে ঐতিহ্যশালী মঙ্গল শোভাযাত্রা বন্ধের দাবি ক’দিন ধরেই করছে বাংলাদেশের মৌলবাদী সংগঠনগুলি। এই দাবিতে তারা ঢাকায় বিক্ষোভ মিছিলও করেছে। এ বার সরাসরি এই শোভাযাত্রায় বোমা হামলার হুমকি দেওয়া হল জেএমবি-র নামে। তবে হুমকি উড়িয়েই শোভাযাত্রার প্রস্তুতি শুরু করছেন ঢাকার চারুকলা ইনস্টিউটের পড়ুয়ারা।

Advertisement

যশোরে শুরু হলেও পয়লা বৈশাখে ধর্মনিরপেক্ষ বাঙালি ঐতিহ্য হিসাবে মঙ্গল শোভাযাত্রা এখন পালিত হয় বাংলাদেশের সর্বত্র। এ বারে সরকারি উদ্যোগে সব জেলা ও উপজেলায় বর্ষবরণ ও শোভাযাত্রা করছে সরকার। সমস্ত স্কুল কলেজকেও এই অনুষ্ঠানে অংশ নিতে বলা হয়েছে। তারই বিরোধিতায় সরব হয়েছে বিরোধী বিএনপি-র শরিক ইসলামি ঐক্যজোট-সহ মৌলবাদীরা। তাদের দাবি, এই উৎসব ইসলাম-বিরোধী। ঢাকায় তারা মিছিলও করে।

কিন্তু বরিশালে নববর্ষ উদযাপন কমিটির নামে লেখা একটি হুমকি চিঠি সোমবার বাংলাদেশ টেলিভিশনের কার্যালয়ে পাঠানো হয়েছে। জঙ্গি সংগঠন জেএমবি-র নাম করে তাতে দাবি করা হয়েছে— বরিশাল-সহ দেশের সর্বত্র নববর্ষের সাংস্কৃতিক অনুষ্ঠান ও শোভাযাত্রা বন্ধ করতে হবে। না হলে প্রতিটি জায়গায় বোমা হামলা করার জন্য তাদের কর্মীরা তৈরি রয়েছে। উদীচি ও চারুকলার দফতরও উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। চিঠিটি নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে। ঢাকায় অবশ্য শোভাযাত্রায় পূর্ণ নিরাপত্তা দেওয়ার দাবি করেছে পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন