Bangladesh news

শিশুর সকল সম্ভাবনা বিকাশের স্বপ্ন নিয়ে শুরু ‘সহজপাঠ বিদ্যালয়’

সহজপাঠের কার্যক্রম ও পরিকল্পনা শিক্ষানুরাগী মানুষের কাছে তুলে ধরতে শনিবার বিকালে বাংলা অ্যাকাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ০৯:৪৪
Share:

জানুয়ারি থেকে শুরু হবে সহজপাঠের পথচলা।

বরেণ্য শিক্ষাবিদ এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, বিশিষ্ট গবেষক ও বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বিএফইউজের সভাপতি মন্জুরুল আহসান বুলবুল, মানবাধিকার-নেত্রী সুলতানা কামাল ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, সুভাষ সিংহ বায়- সবাই সমবেত হয়েছিলেন বাংলা অ্যাকাডেমিতে। কারণ শনিবার বাংলাদেশে সূচনা হল এক নতুন ধারার শিক্ষার স্কুল- সহজপাঠ বিদ্যালয়। আগামী জানুয়ারি থেকে ঢাকায় 'সহজপাঠ বিদ্যালয়' কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন স্কুলটির কর্তৃপক্ষ।

Advertisement


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ পবিত্র সরকার।

সহজপাঠের কার্যক্রম ও পরিকল্পনা শিক্ষানুরাগী মানুষের কাছে তুলে ধরতে শনিবার বিকালে বাংলা অ্যাকাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়।

Advertisement

অনুষ্ঠানে শিক্ষাবিদ প্রফেসর এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “সহজপাঠের উদ্যোগ আনন্দের মাধ্যমে শিক্ষাদান করা। সহজপাঠের সার্বিক মঙ্গল কামনা করি। সহজপাঠ যেন শিশুর মধ্যে থাকা সকল সম্ভাবনা তুলে আনতে পারে সেই কামনা করি। শিক্ষাকে আনন্দ হিসাবে নিয়ে শিশুরা সুশিক্ষায় শিক্ষিত হবে এই প্রত্যাশা রইল।”

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার বলেন, “সহজপাঠের চলন যেন সহজ হয় সেটা এর সঙ্গে যাঁরা জড়িত তাঁরা নিশ্চিত করবেন বলেই আশা রাখছি। নতুন এই উদ্যোগে নামকরণে রবীন্দ্রনাথের সঙ্গে মিল আছে। রবীন্দ্রনাথ ১৯৩০ সালে সহজপাঠ নামক বইটি রচনা করেন। বিদ্যালয়টিতে বাংলার সঙ্গে সঙ্গে ইংরেজি ভাষাও থাকতে পারে, এতে সমস্যা নেই। পুঁথিগত শিক্ষার বাইরে সহজপাঠকে এগিয়ে যাওয়ার আহ্বান রইল।”

বিশিষ্ট গবেষক ও বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, “সর্বস্তরে বাংলার প্রচলন নেই। সহজপাঠ শিশুদের মনে বাংলার প্রতি ভালোবাসা আরও বাড়িয়ে দিতে পারবে বলে আমার বিশ্বাস।”

সহজপাঠ বিদ্যালয়ের অধ্যক্ষ মোমেনা বেগম আনন্দবাজারকে বলেছেন, ‘সহজপাঠ শিশুর সর্বাঙ্গীন বিকাশের লক্ষ্যে একটি সামাজিক উদ্যোগ। আধুনিক, মানবিক, বিজ্ঞানভিত্তিক ও বাঙ্গালী সংস্কৃতি ধারণ করেই এগিয়ে যাবে সহজপাঠ। শিক্ষাকে শুধু পাঠ্যবই, মুখস্থবিদ্যা, পরীক্ষার সংকীর্ণতার মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। যদি শিক্ষাকে আনন্দময়, সৃজনশীল ও ফলপ্রসূ করে তোলা যায় তবেই সেটা সম্ভব। সেই স্বপ্ন নিয়েই যাত্রা 'সহজপাঠ বিদ্যালয়ের।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন