HP Ghosh Hospital

ডায়াবেটিস স্ক্রিনিং কেন গুরুত্বপূর্ণ? আলোচনায় কলকাতার শীর্ষস্থানীয় ডায়াবেটিস বিশেষজ্ঞ চিকিৎসক পার্থসারথি মণ্ডল

রোগীদের ডায়াবেটিস সম্পর্কে সচেতনতার অভাব এবং এই রোগের কারণে তৈরি হওয়া জটিলতার কথা তুলে ধরেন চিকিৎসক মণ্ডল।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০০:২৮
Share:

ডায়াবেটিস স্ক্রিনিং কেন গুরুত্বপূর্ণ?

ডায়াবেটিস এখন ভারতীয়দের মধ্যে একটি প্রধান শারীরিক জটিলতা হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে ভারতে প্রায় ১০ কোটি টাইপ ২ ডায়াবেটিসের রোগী রয়েছেন। এ ছাড়াও ১৩ কোটি ভারতীয় ডায়াবেটিসের প্রাক পর্যায়ে রয়েছেন, যাঁরা খুব শীঘ্রই ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত্র হতে পারে।

এ বিষয়ে আনন্দবাজার অনলাইনের সঙ্গে সবিস্তার আলোচনা করলেন বিধাননগরের এইচ পি ঘোষ হাসপাতালের পরামর্শক, বিশিষ্ট ডায়াবেটিস বিশেষজ্ঞ চিকিৎসক পার্থসারথি মণ্ডল।

রোগীদের ডায়াবেটিস সম্পর্কে সচেতনতার অভাব এবং এই রোগের কারণে তৈরি হওয়া জটিলতার কথা তুলে ধরেন চিকিৎসক মণ্ডল। তিনি বলেন, “প্রায় ৫০ শতাংশ রোগী জানেনই না যে তাঁরা ডায়াবেটিসে আক্রান্ত। দুই-তৃতীয়াংশ রোগীর রক্তে শর্করা কখনওই নিয়ন্ত্রিত হয় না। এ ছাড়াও ডায়াবেটিসের কারণে উদ্ভূত জটিলতা এই রোগের আরও একটি গুরুত্বপূর্ণ দিক।”

ডায়াবেটিস সম্পর্কে সচেতনতার অভাব নিয়ে সবিস্তার আলোচনা করলেন বিধাননগরের এইচ পি ঘোষ হাসপাতালের পরামর্শক, বিশিষ্ট ডায়াবেটিস বিশেষজ্ঞ চিকিৎসক পার্থসারথি মণ্ডল

তিনি জানান, ডায়াবেটিস চোখ, কিডনি, হার্ট এবং অন্যান্য অঙ্গকে প্রভাবিত করতে পারে। পাশাপাশি তাঁর কথায়, “ডায়াবেটিক রেটিনোপ্যাথি, নেফ্রোপ্যাথি এবং ডায়াবেটিক ফুট আলসারের মতো জটিলতাগুলি ডায়াবেটিসের ক্ষেত্রে খুবই সাধারণ। এতে আক্রান্ত্র রোগীদের হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনির রোগ বা হার্ট ফেলিওরের মতো ঝুঁকিও থাকে।” ডায়াবেটিসে পায়ের আলসার অঙ্গচ্ছেদের একটি বড় কারণ বলেও জানিয়েছেন চিকিৎসক মণ্ডল।

তাঁর কথায়, “বেশির ভাগ রোগীরই এখন রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা বেশি থাকে। তাই রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে না রাখলে হার্ট অ্যাটাক, স্ট্রোক বা কিডনির রোগের মতো রোগকে প্রতিরোধ করা যায় না।”

ডায়াবেটিস এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, নিয়মিত স্ক্রিনিং এবং রুটিন-মাফিক চিকিৎসার মধ্যে থাকা গুরুত্বপূর্ণ। তাই এক ছাদের নীচে সমস্ত সুবিধা থাকা খুব দরকার। স্ক্রিনিং-এর গুরুত্ব সম্পর্কে চিকিৎসক মণ্ডল বলেন, “নিয়মিত স্ক্রিনিং এবং ডায়াবেটিস কোন পর্যায়ে আছে তা খেয়াল রাখা গুরুত্বপূর্ণ। জটিলতা এড়াতে তা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করলে এই রোগের জটিলতা বাড়ে না। কিন্তু এই সমস্ত সুবিধা সর্বত্র পাওয়া যায় না। সৌভাগ্যবশত এইচ পি ঘোষ হাসপাতালে একটি দুর্দান্ত ডায়াবেটিস কেয়ার টিম রয়েছে।”

এইচ পি ঘোষ হাসপাতালের ডায়াবেটিস কেয়ার টিম ডায়াবেটিস বিশেষজ্ঞ এবং ডায়েটিশিয়ানদের নিয়ে গঠিত। এ ছাড়াও অন্যান্য জটিলতা দেখা দিলে সহায়তার জন্যে পোডিয়াট্রিস্ট, কার্ডিওলজিস্ট, এবং নেফ্রোলজিস্টরা রয়েছেন সেখানে।

বিশদে জানতে ফোন করুন- 033 6634 6634

ভিজিট করুন- https://hpghoshhospital.com/endocrinology-diabetology-doctor/


এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন