Independence Day

বেলফাস্টে পালিত হল ‘স্বাধীনতা দিবস’

উত্তর আয়ারল্যান্ডে ভারতীয়দের হাত ধরেই উদযাপিত হল স্বাধীনতা দিবস। সেখানের ভারতীয় সম্প্রদায় দ্বারা সংগঠিত ‘ইমেজ নেশন এন আই’ নামে একটি সংস্থা এই অনুষ্ঠানটির আয়োজন করে।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৩
Share:

বেলফাস্টে পালিত হল ‘স্বাধীনতা দিবস’

স্বাধীনতা যেন চিরহরিৎ বৃক্ষের মতো। সযত্নে লালিত হচ্ছে প্রত্যেক ভারতীয়র অলিন্দে, যে তাঁরা যেখানেই থাকুক না কেন। ৭৫ তম স্বাধীনতা দিবসে গোটা দেশ যখন তেরঙায় উদ্ভাসিত, তখন সুদূর উত্তর আয়ারল্যান্ডে ভারতীয়দের হাত ধরেই উদযাপিত হল স্বাধীনতা দিবস। সেখানের ভারতীয় সম্প্রদায় দ্বারা সংগঠিত ‘ইমেজ নেশন এন আই’ নামে একটি সংস্থা এই অনুষ্ঠানটির আয়োজন করে। উত্তর আয়ারল্যান্ডের স্থানীয় জাতিগত ভারতীয় সংস্থা হল ‘ইমেজ নেশন এনআই’, যারা উত্তর আয়ারল্যান্ডের বিভিন্ন সম্প্রদায়ের সম্পর্ক বিকাশের নেপথ্যে অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বেলফাস্টে পালিত হল ‘স্বাধীনতা দিবস’

অনুষ্ঠানটির প্রযোজনার দায়িত্বে ছিল স্থানীয় কিছু উদ্যোক্তা, ‘এশিয়ান মিক্স’, ‘নমস্তে বেলফাস্ট’ এবং লর্ড দিলজিৎ রানা প্রতিষ্ঠিত ‘অ্যান্ড্রাস হাউজ’। লর্ড দিলজিৎ রানা ১৯৬০-এর শুরুর দিকে বেলফাস্টে এসেছিলেন। নানা সমস্যা অতিক্রম করে নিজের হোটেল এবং রেস্তোরাঁর ব্যবসাকে প্রতিষ্ঠা করেছেন বেলফাস্টে। অনুষ্ঠানে এসে লর্ড রানা বলেন, “উত্তর আয়ারল্যান্ডের এই সোস্যাইটির উপর স্বতন্ত্র ভারতের অবদান রয়ছে। ভারতের সেই ঐতিহ্য উত্তর আয়ারল্যন্ডে স্থাপন করতে পারার জন্য আমরা গর্বিত।” একই সঙ্গে মানুষের সাম্প্রদায়িক সৃজনশীলতা বজায় রাখার জন্য তিনি অভিনন্দন জানিয়েছেন ‘ইমেজ নেশন এন আই’কে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেলফাস্টের লর্ড মেয়র তথা কাউন্সিলর ক্রিস্টিনা ব্যাল্ক এবং এমবিই সন্মানপ্রাপ্ত প্রথম ভারতীয় ক্রীড়াবিদ ববি রাও। এছাড়াও, উপস্থিত ছিলেন কলকাতার নিবাসী তবে বর্তমানের বেলাফাস্টের বাসিন্দা দিব্যI বসু এবং স্বরলিপি বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে এসে লর্ড মেয়র বলেন, ভারতীয় সম্প্রদায়ের বিশেষ অবদান রয়ছে বেলফাস্টে। এই রকম একটি অনুষ্ঠানে গিয়ে তিনি নিজেকে সন্মানিত বোধ করেছেন। পাশাপাশি অভিনন্দন জানিয়ে আশা করেছেন ভবিষ্যতেও বেলফাস্টে আরও অনেকে আসবেন এবং নিজেদের সাংস্কৃতিকে বৈচিত্রকরন করার চেষ্টা করবেন।

দেখুন ভিডিয়ো

ভিন্ন সাধের সাংস্কৃতিক অনুষ্ঠানে ঘেরা ছিল প্রবাসের স্বাধীনতা দিবস উদযাপন। কেরালা বিটস-এর ড্রাম পারফরম্যন্স, ভারতীয় নাচ-গান ইত্যাদি। বাদ পড়েনি কিছুই। পাশাপাশি, একটি ছবির প্রদর্শনীরও আয়োজন করা হয়েছিল। দায়িত্বে ছিলেন আর্ট কাউন্সিল দ্বারা পুরস্কার প্রাপ্ত মালাচি ও’দোহার্টি।

অনুষ্ঠান প্রসঙ্গে ‘ইমেজ নেশন এন আই’ এর প্রতিষ্ঠাতা সঞ্জয় ঘোষ বলেন, ব্রিটেনে ভারতীয়দের সংখ্যা খুব কম থাকলেও তাঁদের মধ্যে ভালবাসার প্রাণশক্তি অনেক বেশি।স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানটি সফল করার জন্য লর্ড দিলজিৎ রানা, ‘প্রনি’ সহ প্রত্যেককেই ধন্যবাদ জানিয়েছেন সঞ্জয় ঘোষ। দিব্যা বসু, যিনি মাত্র এক বছর আগে পশ্চিমবঙ্গ থেকে বেলফাস্টে এসে ইমেজ নেশন এনআই-এ যোগ দিয়েছিলেন, তিনি বলেন, "কী চমৎকার একটি অনুষ্ঠান! আমি এই গোষ্ঠীর অংশ হতে পেরে সত্যিই খুশি। এই দলটি সমস্ত ভারতীয়দের একত্রিত করার জন্য একটি দুর্দান্ত কাজ করছে৷

এই প্রতিবেদনটি ‘ইমেজ নেশন এন আই’ এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন