Apollo Hospitals

গ্যাস্ট্রোইনটেস্টিনাল ক্যানসার নিরাময়ের সেরা বিকল্প রোবোটিক সার্জারি, জানাচ্ছেন চিকিৎসক

রোবোটিক সার্জারির ক্ষেত্রে বুক ও পেটে কয়েকটি ছোট ছিদ্র করে একটি যন্ত্র শরীরে প্রবেশ করানো হয়। আর প্রসঙ্গ যখন অঙ্কোলজির, তখন অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের থেকে ভাল সুবিধা আর কোথায় পেতে পারেন!

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৯
Share:

ক্যানসার মানেই আতঙ্ক! এক কালো মেঘ যেন সব সময় ঘনিয়ে আসে চারদিকে। চিকিৎসকের চেম্বারে বসে ক্যানসার শব্দটি কেউই শুনতে চাই না আমরা। কারণ, প্রযুক্তির হাত ধরে চিকিৎসা বিজ্ঞানের প্রভূত উন্নতি হলেও, এই রোগের ফলাফল, চিকিৎসা এবং নিরাময়ের রহস্য পুরোপুরি সমাধান করা সম্ভব হয়নি এখনও। আর তাই বহু মানুষ ক্যানসারকে আজও মারণ রোগ হিসাবে দেখেন। কিন্তু সত্যিই কি তাই? ক্যানসার মানেই কি মৃত্যু?

আসলে এই কথার সবটা সত্যি নয়। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে অনেক নতুন এবং উন্নত চিকিৎসা পদ্ধতি এসেছে। রোবোটিক সার্জারি এদের মধ্যে অন্যতম। কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালের কনসালটেন্ট তথা সার্জিকাল অঙ্কোলজিস্ট ও রোবোটিক সার্জন চিকিৎসক সুপ্রতিম ভট্টাচার্যের সঙ্গে আমরা কথা বলেছি, নানা ধরনের গ্যাস্ট্রোইনটেস্টিনাল ট্র্যাক্ট যেমন ওসোফেজিয়াল ক্যানসার, খাদ্যনালী, পাকস্থলি, অন্ত্র, কোলন, রেক্টাম ইত্যাদি জায়গায় ক্যানসার হলে এগুলিকে এই গ্রুপের আওতায় রাখা হয়। চিকিৎসক জানাচ্ছেন, অস্ত্রোপচারের মাধ্যমে এই ধরনের ক্যানসারের নিরাময় সম্ভব।

এখনও পর্যন্ত এই ধরনের ক্যানসারের প্রাথমিকভাবে চিকিৎসা হত প্রথাগত উন্মুক্ত অস্ত্রোপচারের মাধ্যমে। কিন্তু শেষ কয়েক বছরে দেখা গিয়েছে যে এই একই ধরনের ক্যানসার রোবোটিক সার্জারির মাধ্যমে নিরাময় করা সম্ভব। রোবোটিক সার্জারির ক্ষেত্রে ক্যানসারের অবস্থান এবং অস্ত্রোপচারের কৌশলের উপর নির্ভর করে বুক ও পেটে কয়েকটি ছোট ছিদ্র করা হয়। এই ছিদ্রগুলির মাধ্যমে একটি যন্ত্র শরীরে প্রবেশ করানো হয়। মাস্টার কনসোল থেকে সংশ্লিষ্ট সার্জন এই যন্ত্রগুলি নিয়ন্ত্রণ করেন। যেখানে তিনি অস্ত্রোপচার ক্ষেত্রের স্থিতিশীল ও বড় থ্রিডি দৃশ্য দেখতে পান।

শুধুমাত্র ভাল ফলাফলই নয়, আরও নানা রকম সুবিধা রয়েছে যার ফলে তথাকথিত সার্জারির তুলনায় এটি জনপ্রিয় হয়ে উঠেছে।

কী কী সুবিধা রয়েছে?

১। নির্ভুল হওয়ার সম্ভাবনা বেশি

২। কম ইন্ট্রা-অপারেটিভ রক্তক্ষরণ হয়

৩। অস্ত্রোপচারের পর ব্যথা কম হয়

৪। ক্ষত সংক্রমণের সম্ভাবনা কম

৫। ইমিউন ফাংশন কম দুর্বল হয়

৬। অস্ত্রোপচারের পর দ্রুত সেরে ওঠেন রোগী

৭। অস্ত্রোপচারের পর বেশিদিন হাসপাতালে থাকার প্রয়োজন পড়ে না

৮। রোজকার জীবনে দ্রুত ফিরে যাওয়া সাম্প্রতিককালে, আরও উন্নততর পদ্ধতিতে ক্যানসার নিরাময়ের দিকে বেশি মনোযোগ দেওয়া হচ্ছে। পাশাপাশি তাড়াতাড়ি সুস্থ হয়ে সাধারণ জীবনযাপনে কী ভাবে ফিরে যাওয়া যায় সে দিকেও জোর দেওয়া হচ্ছে। আর এই রোবোটিক সার্জারি রোগীকে দ্রুত সুস্থ জীবনে ফিরে দিতে পারছে। আর প্রসঙ্গ যখন অঙ্কোলজির, তখন অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের থেকে ভাল সুবিধা আর কোথায় পেতে পারেন!

এই প্রতিবেদনটি ‘অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন