Sri Moni Bhaskar

রাশিচক্রে শনির অবস্থান খারাপ না ভাল, কী ভাবে বুঝবেন? জানাচ্ছেন শ্রী মণি ভাস্কর

কালো রঙের দ্রব্য, খনিজ উপাদান, তেল, পেট্রোলিয়াম পণ্য, কয়লা(কোল), জমি, কসাইখানা (butchery), চামড়াজাত পণ্য, কৃষিদ্রব্য, লেদ, ফ্রিজিং(কোল্ড স্টোরেজ প্রভৃতি) বা শ্রমিকদের নিয়ে কাজ করেন তাঁদের জন্য শনির আনুকূল্য অত্যন্ত প্রয়োজন।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৬
Share:

শনি খারাপ হলে একজন ব্যক্তির মধ্যে বিভিন্ন চারিত্রিক বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়

শনির অবস্থান রাশিচক্রে কেমন হতে পারে - খারাপ না ভাল, এ কথা বুঝবেন কী ভাবে? লক্ষণগুলিই বা কী কী? এই নিয়ে গত পর্বেই সে বিষয়ে কিছুটা আলোকপাত করেছি, পরবর্তী আলোচনা হবে আজকের পর্বে।

শনি খারাপ হলে একজন ব্যক্তির মধ্যে যে চারিত্রিক বৈশিষ্ট্যগুলি সৃষ্টি হয় -

১) নিজের কোনও আইডিয়া বা ভাবনা, অন্যের উপর জোরপূর্বক চাপিয়ে দেওয়া

২) আত্ম মূল্যাঙ্ক অতি উচ্চ মাত্রায় নির্ধারণ করা

৩) দেখনদারি বা অহং/গর্বের প্রতি মনোযোগ আকর্ষন

৪) নিজের ইমেজ নিয়ে অযথা আধিপত্য/প্রভুত্ব

৫) অন্যের কথা শুনতে অনিচ্ছুক

৬) জীবনের নির্দিষ্ট কিছু বিষয় না পেলে, অতিরিক্ত ক্ষতিপূরণ দাবি করা

৭) নিজের মত প্রতিষ্ঠার জন্য নকারাত্মক দ্বন্দ্ব উৎপাদন

৮) অত্যধিক সংবেদনশীলতা এবং কটূক্তি

৯) যে কোনও বিষয়ে জটিলতা তৈরি করা

১০) যে কোনও কাজই হোক, তা চরম পর্যায়ে নিয়ে যাওয়া

কোনও ব্যক্তির ব্যবহারিক জীবনে যদি এই লক্ষণগুলি প্রকাশিত হয়, ধরে নিতে হবে তাঁর রাশিচক্রে শনি খারাপ। এছাড়াও, অন্যকে দমিয়ে রাখার প্রবণতা, অন্য কাউকে সম্পূর্ণ বিশ্বাস করে বিপত্তির সম্মুখিন হওয়া, জীবনে বড় সুযোগ আসা সত্ত্বেও শুধুমাত্র ঝুঁকি নিতে না চাওয়ায় সেই সুযোগ হাতছাড়া করা বা কঠোর পরিশ্রম করবো না, খানিকটা আরামপ্রিয় মানসিকতার জন্য বড় সুযোগ প্রত্যাখ্যানের মনোভাব যদি আপনার থাকে, ধরে নিতে হবে জন্মছকে শনি শুভ অবস্থানে নেই। শনি খারাপ হলে, বয়োজ্যেষ্ঠ ব্যক্তি বা অধস্তন কর্মীদের কাছ থেকে কষ্ট পেতে হয়। যে আমার প্রতি অন্যায় আচরণ করেছে, আমি তাকে উপরে উঠতে দেব না, তার সুযোগ নষ্ট করে দেব, তার উন্নতির পথে বাধা তৈরি করবো - এই ধরনের মনোবৃত্তিও শনি খারাপ হওয়ার লক্ষণ। যাঁরা অতিরিক্ত কড়া, মাত্রাতিরিক্ত দুঃখবিলাসী শনি তাঁদের আনুকূল্য দেন না।

কালো রঙের দ্রব্য, খনিজ উপাদান, তেল, পেট্রোলিয়াম পণ্য, কয়লা(কোল), জমি, কসাইখানা (butchery), চামড়াজাত পণ্য, কৃষিদ্রব্য, লেদ, ফ্রিজিং(কোল্ড স্টোরেজ প্রভৃতি) বা শ্রমিকদের নিয়ে কাজ করেন তাঁদের জন্য শনির আনুকূল্য অত্যন্ত প্রয়োজন। যাঁরা এই জাতীয় পেশার সঙ্গে যুক্ত অথচ সমস্যা হচ্ছে, শনির আনুকূল্য পাচ্ছেন না, তাঁরা এই সব থেকে উদ্ধার পেতে, প্রত্যেকদিন তিন বার হনুমান চালিশা পাঠ করতে পারেন। পরিস্থিতি কিছুটা সহায়ক হতে পারে। সনাতন শাস্ত্র বলছে, হনুমানজি শনি-কে নাস্তানাবুদ করে ছেড়েছিলেন, তাই শনির খারাপ প্রভাব থেকে পরিত্রাণ পেতে হনুমান চালিশা পাঠ এবং হনুমানজীর গুণাবলি আত্মস্থ করলে অনেক উপকার পাওয়া সম্ভব। রামায়ণ অধ্যয়ণ করে, হনুমানজির আট-টি বিশেষ গুণ আমি চিহ্নিত করেছি।

১) নিরাভিমান

২) চতুর সংবাদ কৌশল (good communication skills)

৩) আদর্শবান

৪) সব কিছুর সমাধান (হনুমানজি সর্বদা সমাধান প্রদান করেছেন, কখনও সমস্যার সৃষ্টি করেননি)

৫) অদম্য মনোবল এবং সাহস

৬) চরিত্রবান

৭) বিনম্র

৮) নিপুণ যোজনা, পরিকল্পনা

হনুমানজির এই আটটি গুণ আত্মস্থ করতে পারলে, শনির প্রকোপ থেকে উদ্ধার পাওয়া সম্ভব। এছাড়াও নিয়মিত প্রার্থনা এবং দক্ষিণ ভারতের “থিরুনাল্লার” মন্দিরে অভিজ্ঞ যাজকের পরামর্শ মেনে সঠিক “অভিষেকম” - শনির ক্ষতিকর প্রভাব কমাতে সহায়ক হতে পারে।

Guided Symbol Meditation এবং বাস্তু বিষয়ক পরামর্শ পেতে WhatsApp - 86173 72545 / 98306 83986 (Payable & Non-Refundable)

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন