Auto

ইয়ামাহার নতুন সুপারস্পোর্টস বাইক মিলবে আগামী বছরেই

ইয়ামাহা প্রকাশ্যে এনেছে তাদের নতুন সুপারস্পোর্টস বাইক ‘ওয়াইজেডএফ আরওয়ান’ এবং ‘আরওয়ান এম’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৯ ১৬:২৩
Share:

ইয়ামাহা প্রকাশ্যে এনেছে তাদের নতুন সুপারস্পোর্টস বাইক ‘ওয়াইজেডএফ আরওয়ান’ এবং ‘আরওয়ান এম’। ছবি- টুইটার

ইয়ামাহা প্রকাশ্যে এনেছে তাদের নতুন সুপারস্পোর্টস বাইক ‘ওয়াইজেডএফ আরওয়ান’ এবং ‘আরওয়ান এম’। ২০২০-তে ওই বাইক ভারতের বাজারে পাওয়া যাবে। গত সপ্তাহেই আমেরিকার ওয়ার্ল্ড সুপারবাইক চ্যাম্পিয়নশিপের লাগুনা সার্কিটে উন্মোচন করা হয় ওই দুই মডেল।

Advertisement

এই সুপারস্পোর্টস বাইকে জাপানের ইয়ামাহা কোম্পানি অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে। মোটরবাইকটিকে আরও পরিমার্জিত করা হয়েছে। যাতে অন্যান্য সুপারস্পোর্টস বাইকের সঙ্গে এটি প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

এই বাইকে ৯৯৮সিসি চার সিলিন্ডারের ইঞ্জিন রয়েছে। আরওয়ান বাইকের জ্বালানী ট্যাঙ্কটি সম্পূর্ণ অ্যালমুনিয়াম দ্বারা তৈরি এবং হালকা। আরওয়ান এম-এর ফুয়েল ট্যাঙ্কটি ম্যাগনেশিয়াম দ্বারা তৈরি। দু’টি বাইকে নতুন এলইডি লাইট যুক্ত করা হয়েছে। এছাড়াও বাইকটিতে টাইটেনিয়াম প্যানেল যুক্ত করা হয়েছে ও চারটি ক্যাটালিটিক কনভার্টর রয়েছে।

Advertisement

ইয়ামাহা নতুন এই বাইকে অত্যাধুনিক ইঞ্জিন কন্ট্রোল সিস্টেম যুক্ত করেছে। বাইকের সামনের দিকে নতুন ব্রেক প্যাড রয়েছে এবং আরএস ১১ টায়ার এই দু’টি বাইকে ব্যবহার করা হয়েছে। এর ফলে আরোহীর যাত্রা অত্যন্ত আরামদায়ক হবে বলে জানিয়েছেন ইয়ামাহা কোম্পানি।

আরও পড়ুন: ইলেকট্রিক বাইকের দুনিয়া কি বদলে দেবে হার্লে-ডেভিডসনের নতুন বাইক!

নীল এবং ডার্ক ভায়োলেট এই দু’টি রঙে এই বাইকগুলি বাজারে ছাড়া হবে। ইউরোপের বাজারে এই বছরের শেষেই পাওয়া যাবে আরওয়ান ও আরওয়ানএম। ভারতের বাইকপ্রেমীরা এটি পাবেন ২০২০ সালের প্রথম দিকে। ওয়াইজেডএফ আরওয়ানের দাম করা হয়েছে ১৯ লাখ ২৪ হাজার টাকা (এক্স শোরুম নয়াদিল্লি)। আরওয়ান এমের দাম ঠিক করা হয়েছে ২০ লাখ ৩৯ হাজার টাকা (এক্স শোরুম নয়াদিল্লি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন