Nirmala Sitharaman

ঝুঁকি লগ্নিকারীর, লাভ সরকারের, নির্মলাকে নালিশ

‘ভিশন ফর ইন্ডিয়ান ফিনান্স মার্কেট’ শীর্ষক ওই অনুষ্ঠানের মঞ্চে হাজির নির্মলাকে তিনি স্পষ্ট বলেন, ব্রোকার এবং লগ্নিকারীদের উপরে অনেক বেশি সংখ্যক কর চাপিয়ে দিয়েছে সরকার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ০৭:২৫
Share:

মোদী জমানায় শেয়ার বাজার-সহ বিভিন্ন ক্ষেত্রে কর ব্যবস্থা সরল করার পাশাপাশি বোঝাও কমানো হয়েছে বলে দাবি করে সরকারি মহল। কিন্তু বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিয়োয় সরাসরি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে করের বোঝা ভারী হওয়া নিয়েই অভিযোগ জানাতে দেখা গেল মুম্বইয়ের এক ব্রোকারকে। তিনি বলেন, পুঁজি ঢেলে ঝুঁকি বইছেন লগ্নিকারী। আর একাধিক কর চাপিয়ে তার সুফল ঘরে তুলছে সরকার।

Advertisement

‘ভিশন ফর ইন্ডিয়ান ফিনান্স মার্কেট’ শীর্ষক ওই অনুষ্ঠানের মঞ্চে হাজির নির্মলাকে তিনি স্পষ্ট বলেন, ব্রোকার এবং লগ্নিকারীদের উপরে অনেক বেশি সংখ্যক কর চাপিয়ে দিয়েছে সরকার। লেনদেনের প্রতিটি ধাপে তা মেটাতে হচ্ছে। যেমন, জিএসটি, আইজিএসটি, স্ট্যাম্প ডিউটি, এসটিটি, দীর্ঘমেয়াদি মূলধনী লাভ কর। লগ্নিকারীরা ঝুঁকি নিয়ে বিনিয়োগ করছেন। অথচ সরকার ‘স্লিপিং পার্টনার’ (যে সহযোগী কোনও কাজ করে না) হয়েও লাভ করছে। তার পরেই দাবি করেন, করের বোঝার কারণেই ব্রোকারদের তুলনায় সরকার অনেক বেশি আয় করছে কোনও কাজ না করেই। তাঁর বক্তব্যে সভাগৃহ ফেটে পড়ে হাততালিতে। মঞ্চে বসে হাসতে দেখা যায় খোদ অর্থমন্ত্রীকেও।

ওই ব্রোকারের কথায়, ‘‘আমি পুরো ঝুঁকি বহন করছি এবং ভারত সরকার পুরো মুনাফা নিয়ে নিচ্ছে। আপনি আমাদের ‘স্লিপিং পার্টনার’ আর আমরা আপনার ‘ওয়ার্কিং পার্টনার’ (যে সহযোগী সক্রিয় ভাবে সব কাজ করে)।’’ নির্মলাকে অবশ্য কড়া জবাব দিতে শোনা যায়নি। বরং তিনি বলেন, কোনও ঘুমন্ত সহযোগী এখানে বসে জবাব দিতে পারে না। এতেও হাসির রোল পড়ে সভায়। তবে সংশ্লিষ্ট মহলের দাবি, তির লেগেছে মোক্ষম জায়গায়। এ ভাবে কৌশলে আসলে জবাব এড়ালেন অর্থমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন