Hindenburg Report

মঞ্চের তোপ হিন্ডেনবার্গকে

আদানিদের নিশানা করার পিছনে চিনের হাত রয়েছে বলেও ধারণা মহাজনের। তাঁর দাবি, ‘‘আদানি গোষ্ঠীর উন্নতি মানেই চিনের ক্ষতি।’’ মঞ্চের যুক্তি, দেশের অর্থনীতির গতি বাড়ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৬
Share:

গৌতম আদানি। ফাইল ছবি।

টানা কয়েক দিন পড়ার পরে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার দর ফের কিছুটা বাড়তেই আবার হিন্ডেনবার্গ রিসার্চের ভূমিকা নিয়ে সরব হল সঙ্ঘ ঘনিষ্ঠ স্বদেশি জাগরণ মঞ্চ। আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থাটির রিপোর্টেই আদানিদের বিরুদ্ধে কারচুপি করে শেয়ার দর বৃদ্ধির অভিযোগ তোলা হয়। বুধবার মঞ্চের সহ-আহ্বায়ক অশ্বিনী মহাজন বলেন, শেয়ারগুলির ঘুরে দাঁড়ানোই প্রমাণ করে ম্লান হচ্ছে হিন্ডেনবার্গের প্রভাব।

Advertisement

এই বিতর্কে গোড়া থেকেই আদানিদের পাশে মঞ্চ। বিজেপি নেতৃত্বে প্রকাশ্যে গৌতম আদানির সংস্থার পিছনে না-দাঁড়ালেও, যে ভাবে মঞ্চ তাদের সমর্থন দিয়েছে তা তাৎপর্যপূর্ণ। সংগঠনের মতে, পরিকল্পিত ভাবে ভারতীয় সংস্থাটিকে দুর্বল করতেই আন্তর্জাতিক ওই চক্রান্ত ফাঁদা হয়েছিল। লক্ষ্য ছিল আদানিদের শেষ করে দেওয়া। যারা দেশে-বিদেশে ভারতীয়দের জন্য কাজ তৈরি করেছে। মহাজনের যুক্তি, আদানি সোলার প্যানেল, সেমিকন্ডাক্টর বানাচ্ছে। বিমানবন্দর, সড়ক নির্মাণ করে স্থায়ী সম্পদ গড়ছে। ফলে নগদ টাকা নিয়ে নয়ছয় করার অভিযোগ ভিত্তিহীন।’’

আদানিদের নিশানা করার পিছনে চিনের হাত রয়েছে বলেও ধারণা মহাজনের। তাঁর দাবি, ‘‘আদানি গোষ্ঠীর উন্নতি মানেই চিনের ক্ষতি।’’ মঞ্চের যুক্তি, দেশের অর্থনীতির গতি বাড়ছে। তাই বিদেশি লগ্নির অন্যতম গন্তব্য হয়ে উঠছে ভারত। যা পছন্দ হচ্ছে না অনেকের। একই সঙ্গে তাদের দাবি, হিন্ডেনবার্গের কাজই হল অন্য সংস্থার নামে কুৎসা রটিয়ে ফায়দা লোটা। অতীতেও তাদের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন