কর-মামলা তুলে খরচ ছাঁটায় জোর

ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গয়ালের দাবি, ‘‘২০১৭ সালের মার্চের হিসেব অনুযায়ী, ৭.৬ লক্ষ কোটি টাকার কর আদায় সংক্রান্ত বিবাদ ট্রাইবুনাল বা আদালতে ঝুলে রয়েছে। সেই তুলনায় খুব সামান্য করের দাবি ছাড়া হচ্ছে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ০৩:৪৪
Share:

প্রতীকী ছবি।

মামলা জিতলে কর আদায় যা হবে, অনেক ক্ষেত্রে মামলা লড়ার খরচই তার থেকে বেশি। অপচয় সময়, অর্থেরও। এ কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট, হাইকোর্ট এবং ট্রাইবুনাল থেকে কর আদায়ের দাবিতে ঠোকা ২৯,৫৮০টি মামলা তুলে নিচ্ছে মোদী সরকার।

Advertisement

কেন্দ্র জানাচ্ছে, এর জেরে ৫,৬০০ কোটি টাকা আদায়ের আশা ছেড়ে দিতে হবে। কিন্তু ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গয়ালের দাবি, ‘‘২০১৭ সালের মার্চের হিসেব অনুযায়ী, ৭.৬ লক্ষ কোটি টাকার কর আদায় সংক্রান্ত বিবাদ ট্রাইবুনাল বা আদালতে ঝুলে রয়েছে। সেই তুলনায় খুব সামান্য করের দাবি ছাড়া হচ্ছে। কিন্তু তেমনই আয়কর মামলা ৪১% কমে যাবে। পরোক্ষ করে মামলা কমবে ১৮%।’’

বিদায়ী মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যনের পরামর্শেই এই সিদ্ধান্ত। গত আর্থিক সমীক্ষাতেই তিনি দেখিয়েছিলেন, কর আদায়ের মামলা লড়তে গিয়ে বরং খরচ হচ্ছে বেশি। উল্টো দিকে, এই মামলার বোঝায় অন্যান্য গুরুত্বপূর্ণ মামলার সিদ্ধান্ত নিতেও দেরি হচ্ছে।

Advertisement

পীযূষ বলেন, এখন থেকে ২০ লক্ষের বেশি করের দাবি না হলে সরকার ট্রাইবুনালে মামলা করবে না। এতদিন এই সীমা ছিল ১০ লক্ষ। হাইকোর্টে ঊর্ধ্বসীমা ২০ লক্ষ থেকে বেড়ে হচ্ছে ৫০ লক্ষ টাকা। সুপ্রিম কোর্টে তা ২৫ লক্ষ থেকে বেড়ে ১ কোটি টাকা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন