Smartphone Price

স্মার্টফোনের গড় দাম বেড়েছে ৫০%

শিল্পের হিসাব অনুযায়ী, গত এক বছরে দেশে বিক্রি হওয়া ওই সব ফোনের গড় দাম বেড়েছে প্রায় ৫০%। তাতে ইন্ধন জোগাচ্ছে সদ্য চালু ৫জি পরিষেবাও। বহু গ্রাহক দামি ৫জি ফোনের দিকে ঝুঁকছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ০৭:৩৫
Share:

—প্রতীকী ছবি।

মোবাইল ফোনের গুণগত মান আগের থেকে উন্নত হয়েছে। যোগ হয়েছে নানা বৈশিষ্ট্য। সেগুলির নির্মাতাদের একাংশের দাবি, এই কারণেই মানুষ এখন একটি বদলে আর একটি কেনেন দেরিতে। বিশেষত স্মার্টফোন। আর তাই দেশে তার বিক্রি বৃদ্ধির হার সাম্প্রতিককালে নগণ্য। তবে ডিজিটাল পরিষেবার রমরমার জেরে দামি ফোন কেনার ঝোঁক বাড়ছে। শিল্পের হিসাব অনুযায়ী, গত এক বছরে দেশে বিক্রি হওয়া ওই সব ফোনের গড় দাম বেড়েছে প্রায় ৫০%। তাতে ইন্ধন জোগাচ্ছে সদ্য চালু ৫জি পরিষেবাও। বহু গ্রাহক দামি ৫জি ফোনের দিকে ঝুঁকছেন।

Advertisement

সম্প্রতি কলকাতার বাজারে নতুন স্মার্টফোন এনেছে ট্রানজ়িয়ন গোষ্ঠীর টেকনো মোবাইল ইন্ডিয়া। টেকনোর সিইও অরিজিৎ তলাপাত্র জানান, এ বছরের গোড়ায় ভারতে এই ধরনের ফোনগুলির গড় বিক্রয়মূল্য ছিল ১১-১২ হাজার টাকা। বছর শেষে বেড়ে হয়েছে ১৮-১৯ হাজার। এর অন্যতম কারণই ৫জি সহায়ক ফোনের চাহিদা। তাঁদের দাবি, বাজারে ১৫ হাজার টাকার বেশি দামি স্মার্টফোনের ৯৬ শতাংশই ৫জি প্রযুক্তি সহায়ক। ১০-১৫ হাজারের মধ্যে হলে তাপ্রায় ৫৫%।

অরিজিতের মতে, বিশ্ব বাজারে স্মার্টফোনের বিক্রি কমলেও ভারতে তা প্রায় একই রয়েছে। যা চাহিদা কমার লক্ষণ নয়। এর কারণ বহু গ্রাহকের একাধিক ফোন রয়েছে এবং সেগুলির মান ও বৈশিষ্ট্য উন্নত হওয়ায় বদলের সময়সীমা বেড়েছে। আগে গড়ে ১২-১৬ মাসে পুরনো বদলে নতুন ফোন কেনার ঘটনা ঘটত। এখন বেড়ে হয়েছে ২৪-৩০ মাস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন