Adani Group

মেটানো হবে সব ঋণ, বার্তা আদানিদের

জানুয়ারিতে আদানিদের বিরুদ্ধে কারচুপি করে শেয়ার দর বাড়ানোর অভিযোগ আনার পাশাপাশি আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ তাদের বিপুল ঋণ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ০৮:২৮
Share:

প্রতীকী ছবি।

শেয়ার বন্ধক রেখে নেওয়া সমস্ত ঋণ শোধ করা হয়েছে বলে বুধবার দাবি করেছিল আদানি গোষ্ঠী। বৃহস্পতিবার লগ্নিকারীদের আশ্বস্ত করতে ১.৮৯ লক্ষ কোটি টাকার ঋণও ধাপে ধাপে শোধ করার বার্তা দিল গৌতম আদানি পরিচালিত সংস্থাগুলি।

Advertisement

সূত্রের খবর, গত তিন সপ্তাহ ধরে সিঙ্গাপুর থেকে আমেরিকায় বিভিন্ন ‘রোড শো’ করে ব্যাঙ্ক, বন্ডহোল্ডার, লগ্নিকারী, বিশ্লেষকদের সঙ্গে বৈঠকে আদানিরা জানিয়েছে, তিন-চার বছরে ওই ঋণ মেটাতে প্রতি বছর বন্দর, বিমানবন্দর, ভোজ্য তেল, জ্বালানি, সিমেন্ট, ডেটা সেন্টার ইত্যাদি ব্যবসা থেকে আয় ২০% বৃদ্ধি তাদের লক্ষ্য। সূত্র জানাচ্ছে, ২০১৩-২০২২ পর্যন্ত বছরে তাদের আয় বেড়েছিল ২২% করে। এখন তা ২০% করে বাড়লে ঋণ ও আয়ের (সুদ, কর ইত্যাদি খাতে দেয় মেটানোর আগে) অনুপাত ৭.৬% থেকে ২০২৫ সালে হবে ৩%।

জানুয়ারিতে আদানিদের বিরুদ্ধে কারচুপি করে শেয়ার দর বাড়ানোর অভিযোগ আনার পাশাপাশি আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ তাদের বিপুল ঋণ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিল। তার পর থেকেই বিতর্কের কেন্দ্রে গৌতম আদানির গোষ্ঠী। টানা পড়েছে তাদের বিভিন্ন সংস্থার শেয়ার দর। গৌতম আদানি বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি থেকে এখন নেমে গিয়েছেন ২১ নম্বর স্থানে।

Advertisement

সংশ্লিষ্ট মহল বলছে, এই পরিস্থিতিতে ফের বিশ্ব বাজারকে বার্তা দিতে ঋণ শোধে জোর দেওয়ার পথ নিল আদানিরা। ঠিক যে ভাবে ফেব্রুয়ারিতে তারা ঘোষণা করেছিল মার্চের মধ্যে শেয়ার বন্ধক রেখে নেওয়া ঋণ মেটাবে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন