Adani Group

স্বাধীন তদন্তে নারাজ ছিল আদানি গোষ্ঠী

ডেলয়েট পদ ছাড়ার পরে রবিবার টুইটে হিন্ডেনবার্গ রিসার্চের কর্ণধার নেট অ্যান্ডারসনের দাবি, তাঁর সংস্থার তোলা প্রশ্নের উত্তরে ‘হিসাবের খাতায় প্রমাণ দেখাতে না পারাই’ অডিটরের সরার কারণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ০৬:১৯
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র।

হিন্ডেনবার্গ রিসার্চ আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ার দরে কারচুপির অভিযোগ তোলার পরে বিষয়টি তৃতীয় পক্ষকে দিয়ে স্বাধীন ভাবে পরীক্ষা করাতে চেয়েছিল আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জ়োন-এর হিসাব পরীক্ষক (অডিটর) ডেলয়েট। কারণ, তাদের আশঙ্কা ছিল এর প্রভাব পড়তে পারে হিসাবের খাতায়। কিন্তু রাজি হয়নি আদানিরা। ডেলয়েট সূত্রের খবর, তাদের ওই সংস্থার অডিটরের পদ ছাড়ার অন্যতম কারণ এটি। সেই সময় গোষ্ঠীর একাধিক সংস্থার হিসাব পরীক্ষার ভার নিতে চায় তারা। খারিজ হয় সেই দাবিও। ডেলয়েট পদ ছাড়ার পরে রবিবার টুইটে হিন্ডেনবার্গ রিসার্চের কর্ণধার নেট অ্যান্ডারসনের দাবি, তাঁর সংস্থার তোলা প্রশ্নের উত্তরে ‘হিসাবের খাতায় প্রমাণ দেখাতে না পারাই’ অডিটরের সরার কারণ।

Advertisement

আদানি পোর্টস অবশ্য বলেছে, স্বাধীন তদন্তের ওই দাবি ভিত্তিহীন। হিন্ডেনবার্গের অভিযোগের প্রভাবও হিসাবের খাতায় পড়েনি। সব সংস্থার পর্ষদ আলাদা। ফলে অডিটর পদ ছাড়ার জন্য ডেলয়েট যে কারণ দেখিয়েছে, তা বিশ্বাসযোগ্য নয়। সংস্থা আগামী বছর বার্ষিক সাধারণ সভা পর্যন্ত এমএসকেএ অ্যান্ড অ্যাসোসিয়েটস-কে অডিটর নিয়োগ করেছে।

বিরোধী-সহ সংশ্লিষ্ট মহল প্রশ্ন তুলছে, তৃতীয় পক্ষকে দিয়ে নিরপেক্ষ তদন্ত করাতে নারাজ ছিল কেন আদানিরা? বিশেষত প্রথম থেকেই হিন্ডেনবার্গের অভিযোগ যেহেতু বার বার মিথ্যা বলে দাবি করেছে তারা। হিসাব পরীক্ষকের জায়গা থেকে ডেলয়েটের প্রস্তাব যুক্তিযুক্ত ছিল বলেও মনে করছে একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন