Air India

এয়ার ইন্ডিয়ার বড়সড় নিয়োগ, চলতি বছরেই চাকরি ৯০০ পাইলট, ৪২০০ বিমানকর্মীর!

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে বেঙ্গালুরুতে ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’ চলাকালীন ফ্রান্স থেকে ২৫০টি এয়ারবাস এবং আমেরিকা থেকে ২২০টি বোয়িং বিমান কেনার চুক্তি করেছে এয়ার ইন্ডিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২২
Share:

বিপুল সংখ্য়ায় পাইলট এবং বিমানকর্মী নিয়োগ করবে এয়ার ইন্ডিয়া। ফাইল চিত্র।

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় আবার নতুন পদক্ষেপ এয়ার ইন্ডিয়ার। ৪৭০টি নতুন বিমান কেনার বরাত দেওয়ার পাশাপাশি বিপুল সংখ্যায় পাইলট এবং বিমানকর্মী (কেবিন ক্রু) নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রতন টাটার সংস্থা। এয়ার ইন্ডিয়ার তরফে শুক্রবার জানানো হয়েছে, মোট ৯০০ জন ‘ট্রেনি পাইলট’ এবং ৪,২০০ বিমানকর্মী নিয়োগ করা হবে চলতি বছরে।

Advertisement

নতুন বিমান কেনার আগেই প্রথম দফায় ৩৬টি বিমান ‘লিজ’ নেওয়া হচ্ছে। যার মধ্যে দু’টি বোয়িং-৭৭৭-২০০এলআর ইতিমধ্যেই চলে এসে। বাকিগুলি এ বছরের মধ্যেই ধাপে ধাপে চলে আসতে পারে। এর পর ফ্রান্স এবং আমেরিকা থেকে ধাপে ধাপে আসবে নতুন কেনা বিমানগুলি। সে কারণেই চলতি বছর ট্রেনি পাইলট এবং বিমানকর্মী নিয়োগ করতে চাইছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে বেঙ্গালুরুতে ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’ চলাকালীন ফ্রান্স থেকে ২৫০টি যাত্রিবাহী এয়ারবাস বিমান কেনার চুক্তি করেছে এয়ার ইন্ডিয়া। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর ভার্চুয়াল ‘উপস্থিতিতে’ সই হয় ওই চুক্তির অঙ্ক প্রায় ৪,০০০ কোটি ডলার (প্রায় ৩ লক্ষ ৩ হাজার কোটি টাকা)। পাশাপাশি, আমেরিকার বিমান নির্মাতা সংস্থা বোয়িংয়ের থেকে ৩,৪০০ কোটি ডলারে (প্রায় ২ লক্ষ ৮২ হাজার কোটি টাকা) ২২০টি বিমান কেনার চুক্তি হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন